04:44pm  Monday, 26 Oct 2020 || 
   
শিরোনাম
 »  হাজী সেলিমের গাড়ি থেকে নেমে নৌবাহিনীর কর্মকর্তাকে মেরে দাঁত ভেঙে দিল     »  আজ ২৬ অক্টোবর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  দিনাজপুরের হিলিতে দু’দিনব্যাপী ঐতিহ্যবাহী হা-ডু-ডু টুর্ণামেন্ট     »  বীরগঞ্জে পরিবেশ ও প্রতিবেশ বাঁচাতে এলাকাবাসীর মানববন্ধন     »  করোনা পরিস্থিতির কারনে সরকারি প্রাথমিকের শিক্ষকদের বদলি বন্ধ     »  মাদক সেবনের ব্যবস্থা রেখে ভেতরে চলত ক্যাসিনো, বাইরে ক্যারম বোর্ড      »  নাজমুল একাদশকে হারিয়ে বিসিবি প্রেসিডেন্টস কাপে চ্যাম্পিয়ন মাহমুদউল্লাহ একাদশ     »  শিক্ষার্থীদের প্রতি স্পিকারের আহ্বান-দক্ষ করে গড়ে তোল নিজেকে      »  বদলি করা হয়েছে পদোন্নতিপ্রাপ্ত ১৫ পুলিশ পরিদর্শক      »  সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান কোন সেবা দেবে না মাস্ক না পরলে    



ইট ভাটার ছাইয়ে সাথে ছাই হয়ে যাচ্ছে কৃষকের স্বপ্ন ।
১ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার, ১৬ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২



ঠাকুরগাঁও প্রতিনিধি।। ঠাকুরগাঁও সদর উপজেলার ২১ নং ঢোলার হাট ইউনিয়নে বড়দেশ্বরীতে কে এম ব্রিক্স এন্ড কে এস ব্রিক্স এলাকার আশে পাশের কৃষি জমিসহ করলা, লাউ, বেগুন সহ বিভিন্ন কৃষি মাট পরিদর্শন করলেন অতিরিক্ত উপ-পরিচালক মোঃ মনজুর আলম সরকার।

জানা যায়, বঙ্গবন্ধু কৃষি পদক প্রাপ্ত ও বৈদেশিক মুদ্রা অর্জনকারী কৃষক মোঃ মেহেদী আহসান উল্লাহ চৌধুরী এবং ওই এলাকার ৬০ জন কৃষক কতৃক স্বাক্ষরিত কৃষি জমিতে পরিবেশ ক্ষতিকর ইট ভাটা উচ্ছেদ করার জন্য গত ১১ নভেম্বর ২০১৯ ইং তারিখে মাননীয় কৃষি মন্ত্রী বরাবর একটি আবেদন করেন। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রায় ১০ মাস পর ৩০ সেপ্টেম্বর (বুধবার) বিকেলে ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক সরেজমিন পরিদর্শনে আসেন এবং স্থানীয় ভুক্তভোগী কৃষকদের কাছ থেকে ইট ভাটার কারণে কি কি ক্ষতি হয়েছে তার একটি প্রতিবেদন লিখিত আকারে নোট করে নেন। পরিশেষে অতিরিক্ত উপ-পরিচালক কৃষকদের মাঝে বলেন, আজকে আমি কৃষি মন্ত্রনালয় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর নির্দেশ ক্রমে সরেজমিনে পরিদর্শন করতে এসে আপনাদের বক্তব্যগুলো লিখিত আকারে কৃষি মন্ত্রনালয়ে দাখিল করবো।

স্থানীয় কৃষক মিজানুর রহমান বলেন, ইট ভাটা স্থাপনের আগে আমার মাটিতে ২৫/৩০ মন করল্লা হত। কিন্তু এখন ইট ভাটা স্থাপনের ফলে ৮/১০ মন করল্লা হয়। এ ছাড়াও অন্যান্য ফসলেরও ক্ষতি হয়। বঙ্গবন্ধু কৃষি পদক প্রাপ্ত ও বৈদেশিক মুদ্রা অর্জনকারী কৃষক মোঃ মেহেদী আহসান উল্লাহ চৌধুরী বলেন, এই ভাটার কারনে এলাকার আম, লিচু, কুল, কাঠাল এর ফুল ঝরে যায় ফলন হয় না। যেখানে বাগান হতে ৪/৫ লক্ষ টাকা পাওয়া যেত সেখানে এখন অর্ধেকও পাওয়া যায় না। ভাটার পাশে প্রায় ২শত একর জমিতে লাউ, করলা, বেগুন, শশা, চিচিংগা, কুমড়ার সহ বিভিন্ন ধরনের সবজির আবাদ হয়। তিনি আরো বলেন, আমার চা বাগানেরও ক্ষতি হচ্ছে। ভাটার কারনে আমার জমির উর্বরাশক্তি কমে গেছে। আমাদের একটাই দাবী ভাটাটিকে এখান থেকে উচ্ছেদ করা হোক।

পরিদর্শনের সময় অন্যাদের মাঝে আরও উপস্থিত ছিলেন বালিয়াডাঙ্গী উপজেলা কৃষি অফিসার সুভোদ চন্দ্র রায়, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইমরুল কায়েস, ২১ নং ঢোলারহাট ইউপি চেয়ারম্যান সীমান্ত কুমার বর্মন নির্মল, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত পরিষদের কেন্দ্রীয় কমিটির মহাসচিব হামিদুর রহমান, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত ও বৈদেশিক মুদ্রা অর্জনকারী কৃষক এবং বঙ্গবন্ধু পদক প্রাপ্ত পরিষদের সহ-সভাপতি মোঃ মেহেদী আহসান উল্লাহ চৌধুরীসহ উক্ত এলাকার ভুক্তভোগী কৃষকগন।

তদন্তের সময় ইট ভাটার মালিক মোশারুল ইসলাম উপস্থিত ছিলেন না। তবে তার বড় ভাই মোঃ সলেমান উপস্থিত ছিলেন। অতিরিক্ত উপ-পরিচালক মোঃ মনজুর আলম সরকার,  সলেমান আলী এর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি লিখিত বা মৌখিক কোন বক্তব্য দিতে অস্বীকৃতি জানান।

আরিফুজ্জামান আরিফ, ঠাকুরগাঁও

আরো আধুনিকায়ন করা হবে ঠাকুরগাঁও সুগার মিলকে-শিল্প মন্ত্রী


এই নিউজ মোট   112    বার পড়া হয়েছে


কৃষি



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.