04:44pm  Monday, 26 Oct 2020 || 
   
শিরোনাম
 »  হাজী সেলিমের গাড়ি থেকে নেমে নৌবাহিনীর কর্মকর্তাকে মেরে দাঁত ভেঙে দিল     »  আজ ২৬ অক্টোবর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  দিনাজপুরের হিলিতে দু’দিনব্যাপী ঐতিহ্যবাহী হা-ডু-ডু টুর্ণামেন্ট     »  বীরগঞ্জে পরিবেশ ও প্রতিবেশ বাঁচাতে এলাকাবাসীর মানববন্ধন     »  করোনা পরিস্থিতির কারনে সরকারি প্রাথমিকের শিক্ষকদের বদলি বন্ধ     »  মাদক সেবনের ব্যবস্থা রেখে ভেতরে চলত ক্যাসিনো, বাইরে ক্যারম বোর্ড      »  নাজমুল একাদশকে হারিয়ে বিসিবি প্রেসিডেন্টস কাপে চ্যাম্পিয়ন মাহমুদউল্লাহ একাদশ     »  শিক্ষার্থীদের প্রতি স্পিকারের আহ্বান-দক্ষ করে গড়ে তোল নিজেকে      »  বদলি করা হয়েছে পদোন্নতিপ্রাপ্ত ১৫ পুলিশ পরিদর্শক      »  সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান কোন সেবা দেবে না মাস্ক না পরলে    



ব্ল্যাক হোল গবেষণায় পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী
৬ অক্টোবর ২০২০, মঙ্গলবার, ২১ আশ্বিন ১৪২৭, ১৬ সফর ১৪৪২



কৃষ্ণগহ্বর (ব্ল্যাক হোল) বিষয়ে তাদের গবেষণা ও উদ্ভাবনের স্বীকৃতি স্বরূপ এ বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন- ব্রিটিশ বিজ্ঞানী রজার পেনরোজ এবং যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী রেইনহার্ড গেনজেল ও আন্দ্রেয়া গেজ।

বাংলাদেশ সময় মঙ্গলবার বিকেলে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এই তিন নোবেলজয়ীর নাম ঘোষণা করে। নোবেল পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনারের মধ্যে অর্ধেক পাবেন রজার পেনরোজ এবং বাকি অর্ধেক গেনসেল ও গেজ ভাগ করে নেবেন।

দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, 'কৃষ্ণ গহ্বর গঠনে আপেক্ষিকতা তত্ত্বের একটি শক্তিশালী পূর্বাভাস' আবিষ্কার এবং 'আমাদের ছায়াপথের কেন্দ্রে একটি সুপারম্যাসিভ কমপ্যাক্ট অবজেক্ট' আবিষ্কারের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মহাবিশ্বের অন্যতম রহস্যময় বিষয় কৃষ্ণ গহ্বর নিয়ে আবিষ্কারের জন্য তিনজন বিজ্ঞানী এ বছর পদার্থবিজ্ঞান নোবেল পুরষ্কার পেয়েছেন। তাদের মধ্যে রজার পেনরোজ দেখিয়েছেন, আপেক্ষিকতার তত্ত্বটি ব্ল্যাক হোল গঠনের ক্ষেত্রে সামঞ্জস্যপূর্ণ। রেইনহার্ড গেনজেল এবং আন্দ্রেয়া গেজ আবিষ্কার করেছেন যে, একটি অদৃশ্য ও অত্যন্ত ভারী বস্তু আমাদের ছায়াপথের কেন্দ্রস্থলে তারাদের কক্ষপথগুলোতে পরিচালিত করে। এটিই ব্ল্যাক হোলের একমাত্র ব্যাখ্যা।

চলতি বছর নোবেল পুরস্কারজয়ীদের গত বছরের তুলনায় ১০ লাখ ক্রোনার বা প্রায় এক লাখ ১০ হাজার ডলার বেশি দেওয়া হবে বলে সম্প্রতি ঘোষণা দেন নোবেল ফাউন্ডেশনের প্রধান লারস হেইকেনস্টে। ফলে এবার পুরস্কার বিজয়ী এই তিন বিজ্ঞানী নোবেলের ১২৪ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি অর্থ পাবেন। আগে এ পুরস্কারের অর্থমূল্য ছিল ৯০ লাখ সুইডিশ ক্রোনার (৯ লাখ ১৪ হাজার ডলার)।

আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। বুধবার রসায়নে, বৃহস্পতিবার সাহিত্যে, শুক্রবার শান্তি ও আগামী ১২ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

এর আগে ২০১৯ সালে পদার্থ বিদ্যায় যৌথভাবে তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হয়। এদের মধ্যে একজন কানাডিয়ান-আমেরিকান ও দুইজন সুইস। তারা হলেন– কানাডিয়ান-আমেরিকান বিজ্ঞানী জেমস পিবলস এবং সুইস বিজ্ঞানী মিচেল মেয়র ও দিদিয়ের কুইলজ। কসমোলজি নিয়ে গবেষণার জন্য তাদের ও ভূষিত করা হয়েছিল।

বিশ্বের সবচেয়ে বেশি ক্যাটাগরির ওয়েবসাইট amargram.xyz’

শাহবাগে ধর্ষণবিরোধী মিছিলে পুলিশের লাঠিচার্জে আহত ৫


এই নিউজ মোট   504    বার পড়া হয়েছে


সফলতার গল্প



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.