04:27pm  Monday, 26 Oct 2020 || 
   
শিরোনাম
 »  হাজী সেলিমের গাড়ি থেকে নেমে নৌবাহিনীর কর্মকর্তাকে মেরে দাঁত ভেঙে দিল     »  আজ ২৬ অক্টোবর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  দিনাজপুরের হিলিতে দু’দিনব্যাপী ঐতিহ্যবাহী হা-ডু-ডু টুর্ণামেন্ট     »  বীরগঞ্জে পরিবেশ ও প্রতিবেশ বাঁচাতে এলাকাবাসীর মানববন্ধন     »  করোনা পরিস্থিতির কারনে সরকারি প্রাথমিকের শিক্ষকদের বদলি বন্ধ     »  মাদক সেবনের ব্যবস্থা রেখে ভেতরে চলত ক্যাসিনো, বাইরে ক্যারম বোর্ড      »  নাজমুল একাদশকে হারিয়ে বিসিবি প্রেসিডেন্টস কাপে চ্যাম্পিয়ন মাহমুদউল্লাহ একাদশ     »  শিক্ষার্থীদের প্রতি স্পিকারের আহ্বান-দক্ষ করে গড়ে তোল নিজেকে      »  বদলি করা হয়েছে পদোন্নতিপ্রাপ্ত ১৫ পুলিশ পরিদর্শক      »  সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান কোন সেবা দেবে না মাস্ক না পরলে    



সিলেটে র‌্যাবের জালে ধরা পড়ল সাইবার প্রতারকচক্রের প্রধান ও তার সহযোগি
১০ অক্টোবর ২০২০, শনিবার, ২৫ আশ্বিন ১৪২৭, ২০ সফর ১৪৪২



সিলেট ব্যুরো: অবশেষে র‌্যাবের  জালে ধরা পড়ল দুই ভয়ঙ্কর প্রতারক। তারা  সিলেটে প্রবাসী ও বিত্তশালীদের টার্গেট করে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে প্রতি মাসে দেড় থেকে দুই লক্ষ টাকা হাতিয়ে নিত। গ্রেফতারকৃতরা হলেন-সাইবার প্রতারকচক্রের প্রধান মামুন মিয়া ও তার সহযোগি আফজাল হোসেন রিমন। তাদের বিরুদ্ধে সিলেট কোতোয়ালি মডেল থানায় বাদি হয়ে  মামলা দায়ের করেছে র‌্যাব।

প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার অপরাধে দুই ভয়ঙ্কর প্রতারকের বিরুদ্ধে মামলা দায়ের ও তাদের কারাগারে প্রেরণ করা হয়েছে নিশ্চিত করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব)-৯ এর মিডিয়া অফিসার (এএসপি) ওবাইন। তিনি বলেন তৃতীয় প্রতারককে ধরতে র‌্যাবের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তাকে গ্রেফতারের পরপরই গণমাধ্যমকে জানানো হবে। 

সূত্র জানায় , গত বৃহস্পতিবার (৮ অক্টোবর) ভয়ঙ্কর এই সাইবার প্রতারকচক্রের প্রধান  মামুন মিয়া (২০) ও তার অন্যতম সহযোগী আফজাল হোসেন রিমন (২০)-কে আটক করে র‌্যাব-৯। মামুন সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার থানার মান্নারগাঁও গ্রামের মো. মিরাশ আলীর ছেলে। সে নগরীর চৌকিদেখি ১নং রােডের ২৩/১ নং বাসার ৪র্থ তলায় ভাড়াটে থাকতো। তার সহযোগী রিমন একই থানার গোপালপুর গ্রামের বশির উদ্দিনের ছেলে। উলে­খ্য, সিলেটে ৮ মাসে প্রায় ১০ লক্ষের উপরে অর্থ হাতিয়ে নিয়েছে এই ভয়ঙ্কর সাইবার প্রতারকচক্র। তবে শেষ রক্ষা হয়নি, এ চক্রের প্রধানসহ দুজনকে পাকড়াও করেছে র‌্যাব। আরেক প্রতারককে ধরতে চলছে অভিযান।

জানা গেছে, সিলেটে গড়ে উঠা এই সাইবার প্রতারক চক্রটি প্রবাসী, বিত্তশালী ও সমাজে প্রতিষ্ঠিতদের ব্যক্তিগত তথ্য চুরি ও ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে প্রতারণার মাধ্যমে ইতোমধ্যে হাতিয়ে নিয়েছে লাখ লাখ টাকা। তী² নজরদারি আর গভীর তদন্তের মাধ্যমে অবশেষে গত বৃহস্পতিবার এ চক্রের প্রধানসহ দুইজনকে আটক করতে সক্ষম হয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৯।

এদিকে, এ চক্রের আরেক প্রতারক জাবের আহম্মেদ (২৯)-কে এখনও গ্রেফতার করতে পারেনি র‌্যাব। তবে তাকে ধরতে অভিযান চলছে। জাবের দোয়ারাবাজার থানার বসরপুর গ্রামের মো. তফসির উদ্দিনের ছেলে।

র‌্যাব-৯ জানায়, দীর্ঘদিন ধরে সিলেটে একটি সাইবার প্রতারকচক্র ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাকের মাধ্যমে প্রবাসী, দেশের বিত্তশালী ও সামাজিকভাবে প্রতিষ্ঠিত ব্যক্তিদের ব্যক্তিগত তথ্য চুরি করে বিভিন্ন প্রতারণার আশ্রয় নিয়ে বড় অংকের টাকা হাতিয়ে নিতো। সে টাকাগুলো জমা হতো প্রতারকচক্রের সদস্যদের বিকাশ অ্যাকাউন্টে।  প্রতারণার শিকার ব্যক্তিদের কাছ থেকে অভিযোগ পেয়ে এ বিষয়ে তদন্তে নামে র‌্যাব-৯।

র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে মামুন জানায়-  বিভিন্ন ওয়েবসাইট ঘেটে এবং ইউটিউব থেকে হ্যাকিং বিষয়ক ভিডিও দেখে সে হ্যাকিং শিখে। একপর্যায়ে মামুন হাকিংয়ে দক্ষ হয়ে উঠে এবং একের পর এক প্রবাসী, বিত্তশালী ও সামাজিকভাবে প্রতিষ্ঠিত ব্যক্তিগের ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাক করতে থাকে।

হ্যাক করার পর ওই অ্যাকাউন্টের ফ্রেন্ড লিস্ট পর্যবেক্ষণ করে আইডি\'র মূল মালিকের আত্মীয় স্বজন বা বন্ধুর কাছে অতি প্রয়োজন দেখিয়ে, আকস্মিক কোনো সমস্যা অথবা কোনো দরিদ্র লোকের চিকিৎসার কথা বলে টাকা চাইতো এবং বিকাশের মাধ্যমে সে টাকা নিয়ে আসতো। পরে সে টাকা মামুন তার দুই সহযোগী রিমন ও জাবেরের মাধ্যমে সিলেট এবং সুনামগঞ্জের বিভিন্ন বিকাশ পয়েন্ট থেকে উত্তোলন করতো।

বার্তা প্রেরক, কাওছার আহমদ

শিবগঞ্জের পাঁকা ইউপি চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী জালাল জয়ী


এই নিউজ মোট   452    বার পড়া হয়েছে


তথ্য-প্রযুক্তি



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.