02:13am  Tuesday, 01 Dec 2020 || 
   
শিরোনাম
 »  শুরু হলো বিজয় ও গৌরবের মাস ডিসেম্বর     »  যুবলীগের সঙ্গে এক মিনিট লড়াই করার ক্ষমতা নেই-মামুনুলকে সাংসদ নিক্সন      »  মাকে শেষবারের মতো দেখতে ৬ ঘন্টার জন্য প্যারোলে মুক্তি পান ইরফান সেলিম     »  আজ ১ ডিসেম্বর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  মোরেলগঞ্জে ঘরের অভাবে রোদ বৃষ্টির দিনলিপি এক দিনমজুরের     »  প্রথমে প্রেম : পরে বিকাশ প্রতারকের কাছ থেকে টাকা উদ্ধার     »  ফজলুর রহমান বাবুর নতুন গান “চান্দে বসত কইরো কইণ্যা“     »  ঝালকাঠিতে খাল ভরাট করে স্থাপনা র্নিমানের অভিযোগ     »  বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ : তিন ম্যাচেই জয় পেয়েছে চট্টগ্রাম     »  মাধ্যমিকে ইসলাম শিক্ষা বাদ দেওয়ার খবর গুজব   



আজ ২১ নভেম্বর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা
২১ নভেম্বর ২০২০, শনিবার, ৭ অগ্রহায়ণ ১৪২৭, ৪ জমাদিউস সানি ১৪৪২



প্রতিটা দিনের পরিবর্তন ঘটে ২৪ঘন্টা/১৪৪০ মিনিট /৮৬ হাজার ৪০০ সেকেন্ড পেরিয়ে। যা ক্যামেরার হিসেবে ২০,৭৩,৬০০ অথবা ২১,৬০,০০০ ফ্রেমে বন্দী, যার প্রতিটা প্রেমকে আমরা মুহুর্ত হিসেবে আখ্যায়িত করতে পারি।  সে হিসেবে একটি দিন পৃথিবী সৃষ্টির জন্য অনেক সময়, মানুষের জীবনে একটি ঘটনার জন্য জন্যতো অবশ্যই। যা হয়ে থাকতে পারে কালের স্বাক্ষি হিসেবে।

আমরা একটু কি ভেবে দেখেছি একটি ফ্রেম সমপরিমান এক মুহুর্ত সময় কতটা গুরুত্ববহন করে মানুষের জীবনে? আর সেই মুহুর্তের ঘটনাই রুপ নেয় ইতিহাসের পাতায়। আমরা বলি আজকের দিনে কি ঘটেছিল! এই আজকের দিনটা কেন গুরুত্ব তা খুঁজতে থাকি ইতিহাসের পাতায়। তাই ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। যার জন্য বলা হয় ইতিহাস আজীবন কথা বলে।

ইতিহাসের কারণেই আমরা অতীতের কথা, বিষয় বা ঘটনা জানতে পারি। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায় যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে ওকে নিউজ টুয়েন্টিফোর বিডি.কম (oknews24bd.com) এর পাঠকদের জন্য নিয়মিত আয়োজন আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা।

আজ ২১ নভেম্বর ২০২০, শনিবার, ৭ অগ্রহায়ণ ১৪২৭, ৪ জমাদিউস সানি ১৪৪২। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ৩২৫ তম অধিবর্ষে ৩২৬ তম দিন, বছর শেষ হতে আরো ৪০ দিন বাকি রয়েছে। আজ বিশ্ব টেলিভিশন দিবস। সশস্ত্র বাহিনী দিবস, বাংলাদেশ। COPD (Chronic Obstructive Pulmonary Diseases) দিবস। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়-

ঘটনাবলী

১৭৮৩ - মন্টগোলফার ভ্রাতৃদ্বয় প্রথম বেলুনে করে আকাশে উড্ডয়ন করে।

১৮০৬ - ঐতিহাসিক বার্লিন আদেশ জারি করা হয়।

১৮৭৭ – থমাস এডিসন গ্রামোফোন আবিষ্কারের ঘোষণা দেন।

১৯০৮ - বিপ্লবী সত্যেন্দ্রনাথ বসুকে ফাঁসি দেওয়া হয়।

১৯১৮ - জার্মান সামরিক নৌবহর মিত্রশক্তির কাছে আত্মসমর্পণ করে।

১৯৪৫ - ব্রিটিশ শাসনের বিরুদ্ধে এবং আজাদ হিন্দ ফৌজের বন্দিদের মুক্তির দাবিতে কলকাতায় ছাত্র-শোভাযাত্রায় যোগ দিয়ে পুলিশের গুলিতে ছাত্রকর্মী রামেশ্বর ও আবদুল সালাম নিহত হন।

১৯৪৭ - স্বাধীন ভারতে আজকের দিনে জাতীয় পতাকা সম্বলিত ডাকটিকিট প্রকাশ করা হয়।

১৯৭৯ - উগ্রপন্থীরা মক্কার কাবা মসজিদ দখল করে নেয়।

১৯৯৪ - নোবেলজয়ী সাহিত্যিক ওলে সোয়েঙ্কা নাইজেরিয়া ত্যাগ করেন।

২০০২ - ন্যাটো সদস্য হওয়ার জন্য বুলগেরিয়া, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, রোমানিয়া, স্লোভাকিয়া ও স্লোভেনিয়াকে আমন্ত্রণ জানায়।

জন্মদিন

১৬৯৪ - ভলতেয়ার, ফরাসি লেখক ও দার্শনিক।

১৮১৮ - মার্কিন নৃবিজ্ঞানী লুইস হেনরি মর্গান

১৯২১ - প্রণোদিত প্রজননের জনক ড.হীরালাল চৌধুরী,প্রখ্যাত ভারতীয় বাঙালি মৎসবিজ্ঞানী।(মৃ.১২/০৯/২০১৪)

১৯২১ - বেটি উইলসন, অস্ট্রেলীয় মহিলা ক্রিকেটার

১৯৬৬ - কবির বকুল, বাংলাদেশের গীতিকার।

১৯৮৬ - (সায়ন্তন মোদক) -(ভারত ) একজন অভাগা, সুখী ব্যক্তি।

১৯৯১ - আলমাজ আয়ানা, ইথিওপীয় প্রমিলা দূরপাল্লার দৌড়বিদ।

মৃত্যুদিন

১৯৭০ - নোবেলজয়ী ভারতীয় পদার্থবিদ চন্দ্রশেখর ভেঙ্কট রামন(জ.০৭/১১/১৮৮৮)

১৯৭৪ - পুণ্যলতা চক্রবর্তী, শিশু সাহিত্যিক।(জ.১০/০৯/১৮৯০)

১৯৯৫ - সবিতাব্রত দত্ত, নবনাট্য যুগের বিশিষ্ট অভিনেতা ও গায়ক।

১৯৯৬ - আবদুস সালাম (পদার্থবিজ্ঞানী), নোবেল পুরস্কার বিজয়ী পাকিস্তানী তত্ত্বীয় পদার্থবিজ্ঞানী।(জ.২৯/০১/১৯২৬)

২১ নভেম্বর  বিভিন্ন কারনে একটা বিশেষ তারিখ। এই তারিখে যে সকল দুর্ঘটনায় মানবের ক্ষতি সাধিত হয়েছে তার জন্য দুঃখ প্রকাশের পাশাপাশি যে সকল ঘটনায় মানব উপকৃত হয়েছে তার জন্য oknews24bd.com (ওকে নিউজ টুয়েন্টিফোর বিডি.কম) এর পক্ষ থেকে সাধুবাদ রইল। আর এই ২১ নভেম্বর তারিখে যে সকল বিখ্যাত মানুষ মারা গেছেন তাদের পরিবারের প্রতি সমবেদনার পাশাপাশি যে সকল বিখ্যাত মানুষের জন্ম হয়েছে তাদের জন্য রইল oknews24bd.com (ওকে নিউজ টুয়েন্টিফোর বিডি.কম) এর পক্ষ থেকে শুভেচ্ছা।

সুত্র; বিশ্বকোষ, বাংলাপিডিয়া,  উইকিপিডিয়া
সম্পাদনা- শেখ মোঃ ওবাইদুল কবির

ইতিহাস-ঐতিহ্য: আজ ২০ নভেম্বর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা

যুক্তরাষ্ট্র প্রবাসী ব্ল্যাক ডায়মন্ড খ্যাত বেবী নাজনীন হাসপাতালে


এই নিউজ মোট   182    বার পড়া হয়েছে


ইতিহাস-ঐতিহ্য



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.