09:13pm  Thursday, 21 Jan 2021 || 
   
শিরোনাম



গোবিন্দগঞ্জে অবৈধ বালু উত্তোলনে হুমকীর মুখে বাধ, রাস্তা, বসতবাড়ী ও কৃষিজমি
২৫ নভেম্বর ২০২০, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ৮ জমাদিউস সানি ১৪৪২



গাইবান্ধা প্রতিনিধিঃ গাইবান্ধার গোবিন্দগঞ্জে উপজেলার রাজাহার সাখাহার ও কামদিয়া ইউনিয়ন ছাড়া প্রায় সব ইউনিয়নে  অবৈধ বালু উত্তোলন চলছে। এক শ্রেণীর প্রভাবশালী আবাদী জমি,ডোবা,খাল ও নদী থেকে মাসের পর মাস ধরে অবৈধ ভাবে বালু উত্তোলন করে আসছে। এতে করে ভাঙ্গন দেখা দিয়েছে নদীর তীরবর্তি এলাকার বাধ, রাস্তা, কৃষি জমিসহ বসতবাড়ী। সরজমিনে দেখোগেছে উপজেলার কাটাবাড়ী, শাপমাড়া, দরবস্ত, পৌরসভা ও ফুলবাড়ী ইউনিয়নের কাটাখালী ব্রিজ এলাকা পর্যন্ত প্রবাহমান করতোয়া নদীটির ফুলহার,বেতেরা, পলুপাড়া,সাহেবগঞ্জ, সাহেবগঞ্জ,চক রহিমাপুর,তরফকামাল,কাইয়াগঞ্জ ও পৌরর খলসী,খলসী চাদপুর (ভেলামারি) এবং শাকপালা,হাওয়াখানা গনকবর এলাকার দক্ষিন পশ্চিমে করতোয়া নদী থেকে এক শ্রেণির প্রভাবশালীরা অবৈধ ভাবে বালু উত্তোলন করছে। এছাড়াও কাটাখালী ও বাঙ্গারী নদীর সমসপাড়া, ধর্মপুর, বড়দহ, কাজীপারা, বিশ পুকুর, ত্রিমহুনী, বালুয়া, বেচাদহ, দেওনতলা ব্রিজসহ শালমারা ইউনিয়ন পর্যন্ত প্রায় অর্ধ শত এলাকায় শ্যালো ইঞ্জিন চালিত মেশিনের সাহায্যে বালু উত্তোলন করা হচ্ছে। শুধু নদী বা খাল নয় গ্রামের পারা মহল্লার পাশ থেকেও ভূগর্ভস্থ বালু উত্তোলন করা হচ্ছে।

স্থানীয় এলাকাবাসীদের অভিযোগ বালু উত্তোলনের ফলে ভাঙ্গনসহ বড় বড় ডাম ট্রাক যাতায়াত করায় রাস্তা ও পরিবেশ ধ্বংস হচ্ছে। প্রভাবশালী হওয়ায় এদের বিরুদ্ধে প্রতিবাদ করতে ভয় পায় তারা। কেউ প্রতিবাদ করলে মারপিট ও হুমকী প্রদান করা হয়। অবৈধ বালু উত্তোলনে বাড়ী-ঘর ক্ষতিগ্রস্থ হওয়ার আশংকা দেখা দিয়েছে। এলাকাবাসী অবিলম্বে বালু উত্তোলন বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

গোবিন্দগঞ্জ  উপজেলা নির্বাহী অফিসার রামকৃষ্ণ বর্মন বলেন, ভূগর্ভস্থ বালু উত্তোলন সম্পূর্ন নিষিদ্ধ। অবৈধ উপায়ে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যাবস্থা নেয়া হবে। প্রভাবসালীদের অবৈধ ভাবে বালু উত্তোলন বন্ধে প্রশাসনের কার্যকর ব্যাবস্থা নেয়ার দাবি সচেতন এলাকাবাসীর।

ফারুক হোসেন, গাইবান্ধা।

অনুসন্ধানী: তানোরে পীর ইয়াসিনের বিরুদ্ধে বাড়ি দখলের অভিযোগ

গাইবান্ধায় ন্যাশনাল সার্ভিসের কর্মীর দায়ের করা ধর্ষণ মামলায় চেয়ারম্যান গ্রেফতার


এই নিউজ মোট   350    বার পড়া হয়েছে


অনুসন্ধানী



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.