11:34pm  Sunday, 19 Jan 2020 || 
   
শিরোনাম
 »  আইসিসির পক্ষ থেকে পাকিস্তান সফরে চাপ ছিল     »  সাঈদ খোকনকে নির্বাচনে সহযোগিতা করার নির্দেশ প্রধানমন্ত্রীর     »  শিক্ষার্থীর অভিভাবকরা হরিজন শিশুকে স্কুলে যেতে বাধ দিলেন     »  শিক্ষার্থীদের সামাজিক উন্নতিতে মনোনিবেশ করতে হবে      »  প্রধানমন্ত্রীর ই-পাসপোর্টের জন্য ফটো নেওয়া হয়েছে     »  এন্ড্রু কিশোরের চিকিৎসায় পূর্ণ সহায়তা দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর     »  জাতির সমৃদ্ধির জন্য শিক্ষিত জনগণ সবচেয়ে বেশি কার্যকর     »  বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে     »  জোড়া মাথার শিশু রাবেয়া-রোকেয়া ভাল আছে     »  আতিকের আচরণ বিধি লংঘনের অভিযোগ, ইসির ব্যবস্থা নেয়ার নির্দেশ    



দিনাজপুরে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সহকারী প্রশাসনিক কর্মকর্তাদের আন্দোলন আব্যাহত



বিশেষ প্রতিবেদক,দিনাজপুর থেকেঃ রিজেন্ট বোর্ডের সুপারিশ প্রাপ্তির পরও পদোন্নতি-পর্যায়োন্নয়ন নীতিমালা থেকে বি ত হওয়ায় ফুঁসে উঠেছে,দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারি প্রশাসনিক কর্মকর্তারা। আজ রোববারও মানববন্ধন,কলম বিরতি ও অবস্থান  কর্মসূচী করেছে তারা। একমাস ধরে তাদের আন্দোলন অব্যাহত রয়েছে।এতে স্থবির হয়ে পড়েছে প্রশাসনিক কার্যক্রম।অবিলম্বে তাদের দাবী পূরণ না হলে তারা বৃহত্ত্বর আন্দোলনে যাবে বলেও হুমকি দিয়েছে। কিন্তু,বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছেন,ভিন্ন কথা।
দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও  কর্মচারীদের পদোন্নতি/পর্যায়োন্নয়ন নীতিমালা সংক্রান্ত প্রবিধান (সংশোধিত) ২০০৯ এর ধারা-২স্পষ্টীকরণ,সংযোগন,পরিবর্ধন ও পরিমার্জন সংক্রান্ত বিয়য়ে ২০১৮ সালের ৯ জানুয়ারী রিজেন্ট বোর্ডের ৪১তম সভায় ৫ সদস্যের একটি কমিটি গঠন করেন,বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ।বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যাঞ্জেলর অধ্যাপক ড.এ.কে.এম. নুর-উন-নবী,মাওলানা ভাষানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যাঞ্জেলর প্রফেসর ড.মো.আলাউদ্দীন দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মো. মিজানুর রহমান,প্রফেসর ড.ফাহিমা খানম ও প্রফেসর প্রফেসর ড. মো.শাহাদৎ হোসেন খানের সমন্বয়ে গঠিত কমিটি যোগ্যতা ও অভিজ্ঞতার ভিত্তিতে পদোন্নতির দেয়ার কথা জানিয়ে যথাসময়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে রিপোর্টও পেশ করেছেন। কমিটি’র সদস্য সচিব বিশ্বদ্যিালয়ের পরিচালক(অর্থ) প্রফেসর ড.শাহাদাৎ হোসেন খান লিখন জানান, সহকারি প্রশাসনিক কর্মকর্তারা পদোন্নতি/পর্যায়োন্নয়ন বিষয়ে প্রথম গঠিত কমিটি’র সদস্য সচিব ছিলেন তিনি। তারা নীতিমালা’র সুপারিশ দিয়েছেন। কিন্তু.তা অনুমোদনের দায়িত্ব বিশ্বদ্যিালয়ের ভিসি’র। তিনি তা সন্তোষজনক নয় বলে আবারো নতুন কমিটি গঠন করেছেন। এই কমিটি’তেও তিনি রয়েছেন বলে জানান।
এবিষয়ে সাধারণ শিক্ষকদের একাংশ হতাশ হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের শৃংখলা ফিরিয়ে আনতে তারা সহকারি প্রশাসনিক কর্মকর্তাদের ন্যায্য দাবী পূরণে কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছেন।
“প্রগতিশীল শিক্ষক ফোরাম” এর সহ-সভাপতি প্রফেসর ড.এটিএম শরিফুল ইসলাম জানান, বিশ্বদ্যিালয়ের ভিসি প্রফেসর ড. মু.আবুল কাসেম সব কিছুই বিভাজন করে রেখেছেন। তার পছন্দের অনেকের ক্ষেত্রে আইন আর নীতিমালা মানা না হচ্ছেনা। যা খুশি তা করছেন তিনি। অথচবিশ্ববিদ্যালয় রিজেন্ট বোর্ডের সুপারিশ প্রাপ্তির পরও সহকারি প্রশাসনিক কর্মকর্তারা পদোন্নতি/পর্যায়োন্নয়ন নীতিমালা থেকে বি ত হয়েছে। এর একটা সুরাহা হওয়া প্রয়োজন। তা না হলে এর বিরূপ প্রভাব পড়ছে,শিক্ষাঙ্গণে। প্রশাসনিক কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।
আন্দোলনরত হারিসুল ইসলাম পাভেজ,শাহীন পারভেজ,কানিজ পারভীন,মোতালেব হোসেন,রফিকুল ইসলামসহ অনেকের অভিযোগ,তাদের নিয়ে টাল-বাহানা শুরু করেছে বিশ্বদ্যিালয় কর্তৃপক্ষ। এ নিয়ে আরো ৩টি কমিটি গঠন হয়েছে। কিন্তু,বিশ্বাবদ্যালয় কর্তৃপক্ষ পদোন্নতি/পর্যায়োন্নয়নে টাল-বাহানা শুরু করায় আন্দোলনে নেমেছে সহকারি প্রশাসনিক কর্মকর্তারা।তারা অব্যাহত রেখেছে, মানববন্ধন,কলম বিরতি ও অবস্থান  কর্মসূচী।অবিলম্বে তাদের দাবী পূরণ না হলে তারা বৃহত্ত্বর আন্দোলনে যাবে বলেও হুমকি দিয়েছে।
বিশ্বদ্যিালয়ের ভাইস-চ্যাঞ্জেলর প্রফেসর ড. মু.আবুল কাসেম জানান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সুপারিশ ছাড়া পদোন্নতি/পর্যায়োন্নয়ন সম্ভব নয়। অনুমতি পেলে সহকারি প্রশাসনিক কর্মকর্তাদের পদোন্নতি/পর্যায়োন্নয়ন দেয়া হবে।
বিশ্ববিদ্যালয়ের সুষ্ঠু পরি্েবশ ফিরিয়ে আনতে সহকারি প্রশাসনিক কর্মকর্তাদের পদোন্নতি/পর্যায়োন্নয়ন বিষয়টি দ্রুত সমাধান করা প্রয়োজন বলে মনে করছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।


শাহ্ আলম শাহী

দিনাজপুর

এই নিউজ মোট   22    বার পড়া হয়েছে


শিক্ষা



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.