03:53pm  Wednesday, 20 Nov 2019 || 
   
শিরোনাম
 »  দু-একদিন ধৈর্য ধরুন পরিবহন মাফিয়াচক্র ঠাণ্ডা হয়ে যাবে     »  ইমরান হাশমির সঙ্গে চুম্বন দৃশ্যে কৃতির না!     »  মডেল অভিনেত্রী ভাবনা লন্ডনের একটি স্কুলে ভর্তি হয়েছে     »  রাজশাহীতে বাস-ট্রাক সব পরিবহন স্বাভাবিকভাবেই চলছে     »  অ্যালার্জি প্রতিরোধে করণীয়     »  পরিবহন ধর্মঘটের কারণে চালের বাজারে কোনো প্রভাব পড়বে না      »  আজ সকাল থেকে বরিশাল ও পটুয়াখালীর সব বাস চলাচল শুরু হয়েছে     »  আওয়ামীলীগ সরকার কৌশলে খালেদা জিয়াকে আটকে রেখেছে      »  এমপি’র স্বাক্ষর জাল করায় মাদ্রাসা সুপার গ্রেফতার     »  গাইবান্ধার গোবিন্দগঞ্জের ফাঁসিতলা বাজারে ট্যাংকলরী চাপায় তোজাম্মেল হোসেন নামের এক কাঠ ব্যবসায়ী নিহত   



দু-দুটো চাঁদ নাচানাচি করে চলেছে নেপচুনে!



অবাক করা ঘটনা ঘটে চলেছে আমাদের সৌরমণ্ডলে। একটি নয়, দু-দুটো চাঁদ নাচানাচি করে চলেছে সৌরমণ্ডলের অনেক অনেক দূরে থাকা ‘বরফের রাজ্য’ গ্রহ নেপচুনে। একটির নাম ‘নাইয়াদ’। অন্যটি ‘থালাসা’। এমন ঘটনা এর আগে অন্য কোনো সৌরমণ্ডলেও দেখা যায়নি।

চাঁদের এই নাচানাচির খবর বেরিয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-সাময়িকী ‘আইকারাস’-এ।
নেপচুনের এখন পর্যন্ত আবিষ্কৃত ১৪টি চাঁদের মধ্যে সাতটি রয়েছে খুব কাছে। তাদের মধ্যে সবচেয়ে কাছে আছে দুটি চাঁদ। নাইয়াদ আর থালাসা।

নাইয়াদ আছে সবচেয়ে কাছে। নেপচুনকে প্রদক্ষিণ করতে সময় নেয় সাত ঘণ্টা। আর থালাসা সময় নেয় সাড়ে সাত ঘণ্টা। কক্ষপথে নেপচুনকে প্রদক্ষিণের সময় নাইয়াদ আর থালাসার মধ্যে দূরত্ব থাকে গড়ে এক হাজার ৮০০ কিলোমিটারের মতো।

নাসার জেট প্রপালসান ল্যাবরেটরির সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট গৌতম চট্টোপাধ্যায় বলেছেন, ‘এটি খুবই অভিনব ঘটনা। সৌরমণ্ডলের অন্য কোথাও চাঁদের নাচানাচি এখনো পর্যন্ত দেখা যায়নি।’

গৌতম জানাচ্ছেন, দুটি চাঁদ খুব কাছ থেকে নেপচুনকে প্রদক্ষিণ করছে। দুটি চাঁদের মধ্যে দূরত্ব খুব কম। তাই নিজেদের মধ্যে ধাক্কাধাক্কি এড়াতে ওরা ওভাবে ঘুরছে। নেপচুনের অভিকর্ষ বল দুটি চাঁদকে ওই ভাবেই ঘোরাচ্ছে।

নাসার গবেষকরা জানিয়েছেন, থালাসা থেকে দেখলে মনে হবে নাইয়াদ তাকে নিচ দিয়ে দুবার পাক মারছে দিনে। আবার ওপর দিয়েও পাক মারছে দুবার।

গবেষণাপত্রে বিজ্ঞানীরা লিখেছেন, সম্ভবত নেপচুনের সবচেয়ে বড় চাঁদ ‘ট্রাইটন’-এর জন্মের সময়েই ওই দুটি ছোট চাঁদের জন্ম হয়েছিল।

এই নিউজ মোট   183    বার পড়া হয়েছে


তথ্য-প্রযুক্তি



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.