10:40pm  Monday, 25 Jan 2021 || 
   
শিরোনাম
 »  দ্বিতীয়বারের মতো উইন্ডিজকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ     »  গাজীপুরের কালিগঞ্জে বীর মুক্তিযোদ্ধার জানাজা যথাযোগ্য মর্যাদায় দাফন সম্পন্ন     »  চ্যানেল আই অনুষ্ঠান মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১ দেখবেন     »  দিনাজপুরের হিলিতে সড়ক দূর্ঘটনায় নিহত-২      »  বিএনপি বিভ্রান্তি ছড়িয়ে জনগণের সঙ্গে প্রতারণা করছে     »  বরিশাল-ঢাকা রুটে লঞ্চ শ্রমিকদের কর্মবিরতি     »  দেশে ১৮ জনসহ করোনায় মৃত্যু ৮০৪১, শনাক্ত ৬০২ জনসহ আক্রান্ত ৫৩২৪০১ জন     »  ‘দেশে ঋণখেলাপি ৩ লাখ ৩৫ হাজার’     »  ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বড় স্কোরের পথে বাংলাদেশ     »  হাইকোর্টে এসে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন কুষ্টিয়ার এসপি   



ভারত থেকে ঢাকায় এলো সরকারের কেনা করোনা ভাইরাস টিকার প্রথম চালান



ভারতের সিরাম ইন্সটিটিউট থেকে বাংলাদেশের জন্য যে করোনাভাইরাস টিকা কেনা হচ্ছে, তার প্রথম প্রথম চালানের ৫০ লাখ টিকা ঢাকায় এসে পৌঁছেছে।

স্থানীয় সময় সকাল সাড়ে ১১টা নাগাদ এয়ার ইন্ডিয়ার একটি বিমানে করে টিকাগুলো ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এই খবর বিবিসি বাংলাকে নিশ্চিত করেছেন।

সব মিলিয়ে বাংলাদেশে সরকারিভাবে বিতরণের জন্য তিন কোটি ডোজ টিকা কেনার কথা রয়েছে।

বাংলাদেশের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড এই টিকার আমদানি করছে। কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন টিকাগুলো গ্রহণ করবেন বলে কথা রয়েছে।

কর্মকর্তারা জানান, বিমানবন্দর থেকে টিকাগুলো গাজীপুরে নিয়ে বেক্সিমকোর সংরক্ষণাগারে রাখা হবে।

গত ৫ই নভেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়, ভারতের সিরাম ইন্সটিটিউট এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে টিকা আমদানির বিষয়ে চুক্তি হয়।

চুক্তি অনুযায়ী, সিরাম ইন্সটিটিউট ছয় মাসের মধ্যে তিন কোটি ডোজ টিকা বাংলাদেশের বিক্রি করবে। আর প্রতিমাসে বাংলাদেশে ৫০ লাখ ডোজ টিকা আসার কথা রয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার (২১শে জানুয়ারি) এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে ভারত থেকে উপহার হিসাবে পাঠানো ২০ লাখ ডোজ টিকা ঢাকায় পৌঁছায়।

ওই চালানের টিকা তেজগাঁওয়ে অবস্থিত ইপিআই-এর গুদামে সংরক্ষণ করা হয়।

২১শে জানুয়ারি ভারতের উপহার দেয়া ২০ লক্ষ ডোজ টিকা ঢাকায় আসে

২১শে জানুয়ারি ভারতের উপহার দেয়া ২০ লক্ষ ডোজ টিকা ঢাকায় আসে

যুক্তরাজ্যে উদ্ভাবিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ভারতে স্থানীয়ভাবে উৎপাদন করছে সিরাম ইন্সটিটিউট। এই টিকার ব্র্যান্ড নাম হলো 'কোভিশিল্ড'।

ঢাকার চারটি হাসপাতালে প্রথম দফায় করোনাভাইরাসের টিকা দেয়া হবে।

আগামী বুধবার টিকার কার্যক্রম শুরু হবে ঢাকার কুর্মিটোলা হাসপাতাল থেকে, আর এই কার্যক্রম প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন বলে কথা রয়েছে।

এরপরে ঢাকার কুয়েত মৈত্রী হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে কোভিড-১৯ টিকা দেয়া হবে।

সরকারিভাবে বলা হয়েছে যে কয়েকদিন পরেই একযোগে সারা দেশে টিকা দেয়ার কার্যক্রম শুরু হবে। তবে এর জন্য নির্দিষ্ট কোন তারিখ এখনও জানানো হয়নি।

সুত্র-বিবিসি বাংলা

আজ ২৫ জানুয়ারি; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা


এই নিউজ মোট   72    বার পড়া হয়েছে


স্বাস্থ্য কথা



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.