09:49am  Sunday, 27 Sep 2020 || 
   
শিরোনাম
 »  ২৭ সেপ্টেম্বর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  শিবগঞ্জ পৌরসভার দুই কি:মি: রাস্তা নির্মানের উদ্বোধন     »  মোবারকপুর ইউপি’র সংরক্ষিত শুন্য আসনে নির্বাচন ২০ অক্টোবর     »  করোনায় মারা গেছেন মহিলা এমপি জুঁইয়ের ভাই ড.শহীদ      »  তামাক কোম্পানির অপতৎপরতা বন্ধে আইন সংশোধন চায় তামাকবিরোধী নেতৃবৃন্দ     »  ভিপি নুরের বিরুদ্ধে মামলার নিন্দা জানিয়েছে সর্বদলীয় ছাত্র ঐক্য     »  ভেন্টিলেশন সাপোর্টে অ্যাটর্নি জেনারেল, দোয়া চেয়েছে পরিবার     »  কক্সবাজারের পুলিশ বদলিতে রেকর্ড; এক আদেশেই বদলি ১০৭৫ জন      »  বাংলাদেশের বিপুল পরিমাণ ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা রয়েছে      »  কর্মসংস্থান ব্যাংকের ‘বঙ্গবন্ধু যুব ঋণ’ একটি কার্যকর পদক্ষেপ।   



বিরামপুরে পাটের ভালো দাম পাওয়ায় খুশি পাট চাষীরা।



বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের বিরামপুর উপজেলায় বিগত বছরের সব রেকর্ড ভেঙে চলতি মৌসুমে পাটের উৎপাদন বেশি হয়েছে। সেইসাথে এবার বাজারে পাটের ম‚ল্য তুলনাম‚লক বেশি পাওয়ায় কৃষকের মুখে ফুটেছে। বাজারে পাটের ন্যায্য ম‚ল্য পেয়ে খুশি এলাকার পাট চাষীরা।

উপজেলা কৃষি অফিসস‚ত্রে জানা যায়, চলতি খরিপ-১ মৌসুমে বিরামপুর উপজেলায় মুকুন্দপুর, কাটলা, জোতবানী, পলিপ্রয়াগপুর ইউনিয়ন ও পৌরসভার বিভিন্ন মাঠের ২০০ হেক্টর জমিতে প্রায় ৩ হাজার ৩৫০ জন কৃষক পাট আবাদ করেছেন। এসব জমিতে ও-৯৮৯৭, জলভ্যালী এবং রবি-১ জাতের পাট আবাদ হয়েছে।

উপজেলার বিভিন্ন বাজারে পাটের আড়ত ঘুরে দেখা যায়, ভালো মানের প্রতিমণ পাট ২৫শ থেকে ২৬শ টাকা দরে বিক্রি হচ্ছে। পাটের ন্যায্য ম‚ল্য পেয়ে হাসিমুখে বাড়ি ফিরছেন পাটচাষীরা। জমি চাষ থেকে শুরু করে শুকনা পাট স্থানীয় হাটে পৌঁছা পর্যন্ত বিঘাপ্রতি প্রায় ১০ হাজার টাকা খরচ হয়েছে। আর বিক্রি হয়েছে ২৫ হাজার টাকা। খরচ বাদ দিয়ে বিঘাপ্রতি জমির পাট বিক্রি করে ১৫ হাজার টাকা লাভ হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিকছন চন্দ্র পাল বলেন, চলতি মৌসুমে বিরামপুর উপজেলায় ১৯০ হেক্টর জমিতে পাট আবাদের লক্ষমাত্রা ছিল এবং ২০০ হেক্টর জমিতে পাট আবাদ হয়েছে। খরিপ-১ মৌসুমে উপজেলা কৃষি অফিস থেকে প্রান্তিক পর্যায়ের কৃষককের মাঝে সরকারি প্রণোদনা হিসেবে রবি-১ জাতের পাটবীজ ও সার বিতরণ করা হয়েছে।

কৃষি কর্মকর্তা আরো বলেন, এবছর উপজেলায় পাটের আবাদ ভালো হয়েছে। সেইসাথে এবারে বাজারে পাটের দাম ভালো পাওয়ায় আগামীতে পাটচাষে অন্যান্য কৃষকের আগ্রহ বাড়বে।

মোঃ জাহিনুর ইসলাম, বিরামপুর, দিনাজপুর।

দিনাজপুরে বনাঞ্চল গিলে খাচ্ছে করাত কল! বিপন্ন হচ্ছে, পরিবেশ!


এই নিউজ মোট   38    বার পড়া হয়েছে


কৃষি



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.