01:46pm  Saturday, 11 Jul 2020 || 
   
শিরোনাম
 »  ১২ জুলাই ২০২০, রবিবার চ্যানেল আই অনুষ্ঠান     »  র‌্যাব-পুলিশ খুঁজছে সাহেদকে, শিগগিরই জানাতে পারব     »  খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসাই এখন বেশি প্রয়োজন      »  কুমিল্লার আওয়ামীলীগ নেতা ও তার পরিবার আক্তারকে কুপিয়ে হত্যা করল     »  ঝালকাঠিতে পুলিশের হাতে ২৫০পিস ইয়াবাসহ মাদক সম্রাট সুজনের স্ত্রী আটক     »  সাংবাদিক ও নির্বাহী ম্যাজিষ্ট্রেটসহ ৩৪ জন আক্রান্ত     »  তিন বছর ধরে শিকল বন্দি হয়ে জীবন চলছে দুর্গাপুরের ফুল মিয়ার     »  দুই স্বাস্থ্য কর্মী সহ শিবগঞ্জে করোনায় আক্রান্ত ৯জন     »  দিনাজপুরে চিকিৎসক, সাংবাদিক ও স্বাস্থ্যকর্মীসহ করোবায় নতুন আক্রান্ত ৩৪ জন      »  পলাশবাড়ীতে বৃক্ষ চারা রোপণ কর্মসূচির শুভ উদ্বোধন।   



তিন বছর ধরে শিকল বন্দি হয়ে জীবন চলছে দুর্গাপুরের ফুল মিয়ার



নেত্রকোনা প্রতিনিধি: নেত্রকোনার দুর্গাপুরে তিন বছর ধরে শিকলবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছেন ফুল মিয়া (৬০)। উপজেলার বাকলজোড়া ইউনিয়নের পিপুলনারী গ্রামের মৃত মোহাম্মদ আলীর ছেলে ফুল মিয়াকে তিন বছর ধরে বাড়ির একটি  কক্ষে পায়ে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, জেলার দুর্গাপুর উপজেলার বাকলজোড়া ইউনিয়নের পিপুলনারী গ্রামের ফুল মিয়া মাটির নিচ থেকে প্রায় সতের বছর আগে (ধাতব জাতীয়) ২০০৩ সালে একটি পাথর পান। পাথরটি তার স্ত্রী আমেনা খাতুনের কাছে দেন লুকিয়ে রাখার জন্য। ফুল মিয়া ওই পাথরটি বিক্রি করতে পার্টির খোঁজে বের হন। বাড়ি ফিরে এসে জানতে পারেন তার স্ত্রী পাথরটি একই গ্রামের সুরুজ মিয়া ও মাওলানা রফিকুল ইসলামের কাছে ৮০ হাজার টাকায় বিক্রি করে দেন। এ কথা শুনে উত্তেজিত হয়ে ফুল মিয়া ঘরে থাকা বটি দা দিয়ে স্ত্রীকে গলায় এলোপপাথারী আঘাত করেন। এতে আমেনা খাতুন ঘটনাস্থলেই মারা যান। খবর পেয়ে পুলিশ ফুল মিয়াকে গ্রেপ্তার করে। এ ঘটনায় ১২ বছর ৫ মাস ১৭ দিন জেল খাটে ফুল মিয়া বাড়ি ফিরেন। পরে পাথর বিক্রির বিষয়টি জানতে চাইলে ক্ষিপ্ত হন সুরুজ মিয়া ও রফিকুল ইসলাম। এরই জের ধরে ফুল মিয়ার ছেলেদের অসহায়ত্বের সুযোগকে কাজে লাগিয়ে বাবা ফুল মিয়াকে শিকলবন্দি করে রাখাতে সহায়তা করেন সুরুজ আলী ও রফিকুল ইসলাম। পরে ছেলে আবু হানিফ কয়েকজন এলাকাবাসীর সহায়তায় ঘরে বন্দি করে দুই পায়ে শিকল দিয়ে বেধে রাখেন। তিন বছর ধরে শিকলবন্দি হয়ে মানবেতন জীবন যাপন করছেন ফুল মিয়া। শিকল বাঁধা অবস্থায় ঘর থেকে বারান্দা পর্যন্ত চলাচল করতে পারেন। ওই নির্জন কক্ষের ভিতরেই পায়খানা-প্রসাব করেন। খাওয়া, ঘুমানো সবই চলে ঘরের ভিতরে।

শিকল বন্দি ফুল মিয়া সাংবাদিকদের জানান, তিনি পাগল নন, সম্পূর্ন সুস্থ মানুষ। তাকে শিকলবন্দি করে পাগল বানানোর নাটক করা হচ্ছে। ঘরবন্দি করে রেখেছে সুরুজ আলী, মাওলানা রফিকুল ইসলাম সহ আরও ৪-৫জন। বন্দিদশা থেকে মুক্তি পেতে উপজেলা ও পুলিশ প্রশাসনের সহযোগিতা কামনা করছেন বৃদ্ধ ফুল মিয়া।

ফুল মিয়াকে বন্দি করে রাখার বিষয়ে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করে মাওলানা রফিকুল ইসলাম জানান, তিনি এর সাথে জড়িত নন। এটি সম্পূর্ন তাদের পারিবারিক ব্যাপার।

ফুল মিয়ার ছেলে আবু হানিফা বলেন, আমার বাবার মাথায় সমস্যা আছে। মাকে কুপিয়ে হত্যা করে দীর্ঘ ১২ বছরের বেশি সময় জেলখানায় ছিল। জেল থেকে ছাড়া পেয়েও একই অবস্থা দা নিয়ে যেখানে সেখানে দাড়িয়ে থাকে। কিছুদিন আগে বাড়ি থেকে পালিয়ে গিয়েছিল। বাবার মাথায় সমস্যা থাকার কারনে তাকে বাড়িতে একঘরে বন্দি করে রাখা হয়েছে।  মানুষের ক্ষতি করতে পারে এই মনে করে গত ৩ বছর ধরে ঘরের খাটের সঙ্গে শিকল দিয়ে দুই পায়ে বেধে রাখা হয়েছে। কারো কথায় এ কাজ করা হয়নি।

বাকলজোড়া ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম জানান, ফুল মিয়া মূলত পাগল না। তাকে শিকল দিয়ে বন্দি করে রাখা হয়েছে। এটা খুবই অমানবিক ব্যাপার। তার এই বন্দিদশা থেকে উদ্ধারে  প্রশাসনের এগিয়ে আসা উচিত।

দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারজানা খানম জানান, ফুল মিয়াকে শিকল দিয়ে বেধে রাখার বিষয়টি তার জানা নেই। এ ব্যাপারে খোঁজ নিয়ে দেখে যথাযথ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

 খলিলুর রহমান শেখ,  নেত্রকোনা

ওকে নিউজ স্পেশাল: হাসপাতাল, হোটেল আর বাসা এখন চিকিৎসক গুলশানা আক্তারের সংসার

দুই স্বাস্থ্য কর্মী সহ শিবগঞ্জে করোনায় আক্রান্ত ৯জন
এই নিউজ মোট   16    বার পড়া হয়েছে


ওকে নিউজ স্পেশাল



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.