অবশেষে কেটেছে এমপিও জটিলতা

প্রচ্ছদ শিক্ষা

তৃতীয় গণবিজ্ঞপ্তির মাধ্যমে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ পাওয়া নতুন শিক্ষকদের এমপিওভুক্তির জটিলতা অবশেষে কেটেছে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সাথে রোববার এ সমস্যা নিয়ে বৈঠক করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৈঠকে ৩৫ বছরের বেশি বয়সীদের নীতিমালা অনুযায়ী চাকুরিতে যোগদানের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া যেসব পদে এখন পর্যন্ত কেউ যোগদান করেনি, সে সব পদে ওয়েটিং লিস্ট থেকে প্রার্থীরা আসতে পারবে।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের সভার সিদ্ধান্ত নিশ্চিত করেছেন।
তিনি বলেন, এমপিওনীতি নীতিমালায় সমন্বয় করা হবে। যে কোন বিভাগে ইন্ডেপধারী শিক্ষক হলে সে অন্য বিভাগে গেলে, নতুন করে এর এমপিওভুক্ত হতে হবে না।

এর আগে রোববার সকাল সাড়ে ১১টার দিকে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এনটিআরসিএ এর চেয়ারম্যান, সচিব ও সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী।

জানা গেছে, গত জানুয়ারিতে তৃতীয় গণবিজ্ঞপ্তির মাধ্যমে ৩৪ হাজার শিক্ষককে সুপারিশপত্র দেয় এনটিআরসিএ। এসব শিক্ষক নিজ নিজ স্কুলে যোগদান করেই ফেব্রুয়ারিতে এমপিওভুক্তির জন্য আবেদন করেন। কিন্তু ২০২১ সালের সংশোধিত এমপিও নীতিমালায় বলা হয়েছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীদের চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা হবে ৩৫ বছর।

এর ফলে ৩৫ বছরের বেশি বয়সী শিক্ষকদের এমপিওর আবেদন বাতিল করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তরের আঞ্চলিক শিক্ষা কার্যালয়। এতে তৃতীয় গণবিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ পেয়েও সাত হাজার শিক্ষকের এমপিও নিয়ে জটিলতা সৃষ্টি হয়। চার মাস ধরে তারা বিনা বেতনে শিক্ষকতা করছেন।

এর আগে নতুন শিক্ষকরা কবে এমপিওভুক্ত হতে পারবেন এমন প্রশ্নের জবাবে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, গত বছর সভা করে এর আগ পর্যন্ত এনটিআরসিএ-এর সব সমস্যা নিরসন করেছিলাম। এখন আবার কিছু নতুন ইস্যু এসেছে। আমরা সেগুলো দেখছি।

মন্ত্রী বলেন, আমাদের এমপিও নীতিমালায় বয়সের যে কাঠামো দেওয়া আছে, সেটার সঙ্গে আদালতের নির্দেশনা অনুযায়ী যারা চাকরি পেয়েছেন, তা মিলছে না। তবে যেহেতু আদালতের নির্দেশনা আছে, আমরা সেই নির্দেশনার মধ্যে তাদের নিয়ে আসব। অনেকের আবার কাগজপত্রেও সমস্যা থাকে। কাজেই পরীক্ষা-নিরীক্ষা না করে তো এমপিও দেওয়া সম্ভব না। আমরা বিষয়গুলোর সমাধান করব। শিগগিরই এসব বিষয় নিয়ে এনটিআরসিএর সঙ্গে আলোচনায় বসব।

মন্ত্রীর দেওয়া আশ্বাসের পর রোববার এই বৈঠক অনুষ্ঠিত হলো। সেখানে নতুন নিয়োগ পাওয়া ৩৫ বছরের উর্দ্ধ বয়সীদের এমপিও জটিলতার অবসান হলো।

আরো পড়ুন : ছাত্রদলের নতুন কেন্দ্রীয় সভাপতি শ্রাবণ, সম্পাদক জুয়েল

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *