আইয়ুব বাচ্চুর রূপালি গিটারকে আশ্রয় করে আমিনের বেঁচে থাকার চেষ্টা

ওকে নিউজ স্পেশাল পুরুষ পুরুষ অধিকার প্রচ্ছদ বিনোদন সংগীত হ্যালোআড্ডা

তখন রাত সোয়া ৯টা। চট্টগ্রামের প্রবর্তক মোড়ে আকাশের দিকে উঁকি দিয়ে দাঁড়িয়ে থাকা রূপালি গিটারে চোখ পড়ল। যানবাহন কমে আসা রাস্তায় হালকা চাঁদের আলো ঠিকরে পড়ায় গিটার তার সমুজ্জ্বল উপস্থিতি জানান দিচ্ছে।

আইয়ুব বাচ্চু তাঁর গানে বলেছিলেন, ‌‌’এই রূপালি গিটার ফেলে, একদিন চলে যাব দূরে, বহুদূরে… সেদিন তুমি অশ্রু চোখে রেখ গোপন করে…’ ভক্তরা হয়তো প্রবর্তক মোড়ের আইয়ুব বাচ্চুর রূপালি গিটার দেখে সত্যিই অশ্রু গোপন করে পথ পেরিয়ে যান।

কিন্তু কেউ এই ডিসেম্বরের শীতের হাওয়া ছড়ানো রাতে রূপালি গিটারকে আশ্রয় করে বেঁচে থাকার চেষ্টা, একটু বিশ্রামের চেষ্টা করছেন তা হয়তো ভালো করে খেয়াল না করলে বোঝাই যেত না। কাছে গিয়ে দেখা গেল এক যুবক কাগজ, ছেঁড়া কাপড় জড়ো করে গিটারের নিচে বিছানা পাতছেন।

জিজ্ঞেস করতেই জানালেন, তার নাম আমিন। কাজ করেন চট্টগ্রাম নগরীতে চলাচলকারী এক নম্বর বাসে। শহরে মাথা গোঁজার ঠাঁই নেই। রোজ রাতে এখানেই ঘুমান, সকাল হলেই চলে যান।

বাসে কাজ করলে তো থাকা খাওয়ার ব্যবস্থা হবার কথা। জিজ্ঞেস করতেই আমিন বললেন, ‘চাকরি ঠিকঠাক থাকে না। প্রায় চাকরি চলে যায়, তাই বাসা ভাড়া বা মেসে থাকার মতো টাকা হয় না। এটাই ভালো জায়গা আমার জন্য। শীতে একটু কষ্ট হয় তবে তেমন না। ‘

বাড়ি কোথায়, কে আছে বাড়িতে এসব প্রশ্নের জবাব দিতে অপারগ আনুমানিক ৩৮ বছরের আমিন চলে গেলেন পাতানো বিছানায়। আর সম্ভব হলো না কথা বলার।

প্রবর্তক মোড়ের রূপালি গিটার মূলত একটি ইস্পাত নির্মিত ভাস্কর্য। ভাস্কর্যটি বাংলাদেশের প্রখ্যাত সঙ্গীত শিল্পী এলআরবি ব্যান্ডের প্রতিষ্ঠাতা আইয়ুব বাচ্চু স্মরণে নির্মাণ করা হয়েছে।

এই ভাস্কর্যের নামকরণ করা হয়েছে ১৯৯৬ সালের ফেরারি মন অ্যালবামের ‘রূপালি গিটার’ গানের শিরোনাম অনুসারে। ভাস্কর্যটি বাচ্চুর জন্মস্থান চট্টগ্রাম নগরীর প্রবর্তক মোড়ে অবস্থিত।

২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর রাত আটটায় ভাস্কর্যটি উদ্বোধন করা হয়।

আরো পড়ুন : আজ রাজশাহীতে বিএনপির বিভাগীয় গণসমাবেশ, ধর্মঘটের আওতায় তিন চাকার যানও

Share The News

Leave a Reply

Your email address will not be published.