আগামী বছরের প্রথম দিকে বাংলাদেশ সফরে আসছেন ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী

অর্থনীতি আন্তর্জাতিক প্রচ্ছদ

জাকার্তায় ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী ড. জুলকিফলি হাসানের সঙ্গে বৈঠক করেছে সেন্টার ফর এনআরবি’র একটি প্রতিনিধি দল। বুধবার এই বৈঠকে প্রতিনিধি দল জাকার্তার বাণিজ্যমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানায় এবং বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণের ব্যাপারে ইন্দোনেশিয়ার উদ্যোগের আহ্বান জানায়।

দেশটির বাণিজ্যমন্ত্রী বাংলাদেশ এবং ইন্দোনেশিয়ার বাণিজ্য সম্প্রসারণে তার গভীর আগ্রহ প্রকাশ করেন এবং আগামী বছরের প্রথম দিকে বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেন।
এনআরবি চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরীর নেতৃত্বে প্রতিনিধি দলে অন্যদের মধ্যে ছিলেন এবিএম মোস্তাক হোসেন ও ড. শামসী আলী।

এম এস সেকিল চৌধুরী তার বক্তব্যে মন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়ে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে উভয় দেশের বাণিজ্য প্রতিনিধিদলের সফর অনুষ্ঠানের ওপর গুরুত্ব আরোপ করেন। বাংলাদেশের সঙ্গে বিমান যোগাযোগ চালু, ভিসা জটিলতা নিরসন, বাংলাদেশি পণ্য আমদানি, ব্যবসায়ীদের দির্ঘমেয়াদি ভিসা প্রদান ও এয়ারপোর্টে হয়রানি নিরসন বিষয়ে মন্ত্রীকে অনুরোধ জানান তিনি।

মন্ত্রী বাংলাদেশের বাণিজ্য সম্প্রসারণের ব্যাপারে তার দেশের এবং ব্যক্তিগতভাবে তার আগ্রহের কথা ব্যক্ত করেন। তিনি বলেন, সাউথ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ তাদের কাছে অগ্রাধিকার তালিকায় রয়েছে। তিনি ইন্দোনেশিয়ার ব্যবসায়ীদের নিয়ে বাংলাদেশ সফরে সেন্টার ফর এনআরবি’র আমন্ত্রণের জন্য ধন্যবাদ জানান এবং আগামী বছরের প্রথমার্ধে বাংলাদেশ সফরের মধ্য দিয়ে সাউথ এশিয়া সফর শুরু করবেন বলে মতামত ব্যক্ত করেন।

এসময় মন্ত্রী তার দপ্তরের কর্মকর্তাদের এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেন। পরে ইন্দোনেশিয়ার রফতানি উন্নয়ন পরিদফতরের তত্ত্বাবধানে এবং এনআরবি সেন্টারের উদ্যোগে ব্যবসায়ীদের একটি নেটওয়ার্কিং সভা অনুষ্ঠিত হয়। সভায় এনআরবি প্রতিনিধি দলের নেতৃবৃন্দ, ইন্দোনেশিয়ায় অবস্থিত বাংলাদেশি ও ইন্দোনেশিয়ার ব্যবসায়ীরা অংশগ্রহণ করেন এবং বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা শাজিবুর রহমান, ইন্দোনেশিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে বিভিন্ন দফতরের মহাপরিচালক ও মন্ত্রীর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। এসময় মন্ত্রীকে সেন্টার ফর এনআরবির একটি স্মারক উপহার দেওয়া হয়।

আরো পড়ুন : নাচোলে কমিউটার ট্রেন ও ইট বোঝাই ট্রলির সংঘর্ষ হলেও প্রানে বেঁচে গেলেন শতশত যাত্রী

Share The News

Leave a Reply

Your email address will not be published.