আগ্রাসনের মধ্যে আরও এক রুশ জেনারেল নিহত

আন্তর্জাতিক প্রচ্ছদ

আগ্রাসনের মধ্যে আরও এক রুশ জেনারেল নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। খেরসন অঞ্চলের চোরনোবাইভকাতে লড়াইয়ের সময় রাশিয়ান লেফটেন্যান্ট জেনারেল ইয়াকভ রেজান্টসেভের প্রাণহানি হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনাদুলো এজেন্সি।

ইউক্রেন সেনাবাহিনীর বরাতে জানা যায়, রেজান্টেজ রাশিয়ান ফেডারেশনের দক্ষিণ সামরিক জেলার ৪৯তম সম্মিলিত অস্ত্র বাহিনীর কমান্ডার ছিলেন।

তার প্রাণহানির দাবি ইউক্রেন করলেও এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রায় ছয়জন রুশ জেনারেল এবং ব্ল্যাক সি ফ্লিটের একজন ডেপুটি কমান্ডার নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, দ্বিতীয়বারের মতো ইউক্রেন যুদ্ধে হতাহত সেনাদের পরিসংখ্যান জানালো রাশিয়া। দেশটি জানিয়েছে, এখন পর্যন্ত তাদের এক হাজার ৩৫১ সেনা নিহত হয়েছে। আহত হয়েছে আরও তিন হাজার ৮২৫ সেনা। রাশিয়ার সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স এই তথ্য জানিয়েছে।

এর আগে মার্চের শুরুতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে বিশেষ অভিযানে তাদের ৪৯৮ সেনা নিহত হয়, আহত হয় এক হাজার ৫০০ জন।

ইউক্রেন দাবি করেছে, এখন পর্যন্ত রাশিয়ার ১৪ হাজার ৮০০ সেনা নিহত হয়েছে। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ এই তথ্য জানায়।

এছাড়া পশ্চিমাদের সামরিক জোট ন্যাটো দাবি করে, এক মাসের যুদ্ধে রাশিয়ার সাত থেকে ১৫ হাজার সেনা নিহত হয়েছে।

তবে এসব দাবি নিরপেক্ষভাবে যাচাই করা যায়নি বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর পক্ষ থেকে বলা হয়েছে।

Share The News

Leave a Reply

Your email address will not be published.