আজ জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু; রাজধানীর কিছু এলাকায় ডিএমপির নিষেধাজ্ঞা

জাতীয় প্রচ্ছদ মুক্তমত হ্যালোআড্ডা

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে আজ বিকাল ৪টায়। এটি একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন। বাংলাদেশ সংবিধানের বিধান অনুযায়ী ইংরেজি নতুন বছরের প্রথম এই অধিবেশনের প্রথম কার্যদিবসে আজ ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ ভাষণে বিগত এক বছরের উন্নয়ন ও অগ্রগতিসহ সরকারের সাফল্যের নানাদিক তুলে ধরবেন রাষ্ট্রপতি। অধিবেশন চলাকালে সংসদ ভবন ও এর পার্শ্ববর্তী এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষার জন্য সব ধরনের সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শনে নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

সংসদ সচিবালয় সূত্রে জানা যায়, এবারও করোনা স্বাস্থ্যবিধি মেনে সংসদ অধিবেশন পরিচালিত হবে। অধিবেশনে অংশ গ্রহণের জন্য মন্ত্রী-এমপি, সংসদ সচিবালয়সহ সংশ্লিষ্ট সব কর্মকর্তা, সাংবাদিকসহ সবার করোনা টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। টেস্টে নেগিটিভ সনদধারীরাই কেবল সংসদ ভবনে প্রবেশের অনুমোদন পাবেন। তবে রাষ্ট্রপতির ভাষণ চলাকালে সাংবাদিকদের প্রেস গ্যালারিতে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ সময় তাদের সংসদের সাংবাদিক লাউঞ্জে অবস্থান করতে বলা হয়েছে। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল ৪টায় অধিবেশন শুরু হবে। এর আগে বিকাল ৩টায় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অনুষ্ঠিত হবে। সভায় সংসদনেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতাসহ কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন। সভায় অধিবেশনের কার্যদিবস, সংসদ উপনেতার মনোনয়ন, চলতি অধিবেশনের সভাপতিমন্ডলীর সদস্য মনোনয়নসহ সংসদের কার্যক্রম নির্ধারণ করা হবে। এ অধিবেশনে গুরুত্বপূর্ণ কিছু বিল পাস হবে। রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের সাধারণ আলোচনা অনুষ্ঠানের কারণে এ অধিবেশন দীর্ঘ হবে বলে জানা গেছে। পরে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব আনা হবে। এরপর সাধারণ অলোচনায় অংশ নেবেন সংসদ সদস্যরা।

সংসদ এলাকায় ডিএমপির নিষেধাজ্ঞা

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, বুধবার রাত ১২টা থেকে সংসদ ভবন এলাকায় সব ধরনের অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন নিষিদ্ধ। এ ছাড়া যে কোনো প্রকার সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন নিষেধ করা হয়েছে। জাতীয় সংসদের ২১তম অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ নির্দেশনা বহাল থাকবে।

আরো পড়ুন : ৪৫০ কোটি মার্কিন ডলার ঋণ প্রস্তাবের আগে পদ্মা সেতু দেখতে আসছে আইএমএফ প্রতিনিধি দল

Share The News

Leave a Reply

Your email address will not be published.