আজ ১৬ মার্চ; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা

অনুসন্ধানী আন্তর্জাতিক ইতিহাস-ঐতিহ্য জনপ্রতিনিধি জাতীয় তথ্য-প্রযুক্তি নারী পুরুষ প্রচ্ছদ বিনোদন বিনোদন অন্যান্য রাজনীতি লাইফ স্টাইল সফলতার গল্প হ্যালোআড্ডা

প্রতিটা দিনের পরিবর্তন ঘটে ২৪ঘন্টা/১৪৪০ মিনিট /৮৬ হাজার ৪০০ সেকেন্ড পেরিয়ে। যা ক্যামেরার হিসেবে ২০,৭৩,৬০০ অথবা ২১,৬০,০০০ ফ্রেমে বন্দী, যার প্রতিটা ফ্রেমকে আমরা মুহুর্ত হিসেবে আখ্যায়িত করতে পারি। সে হিসেবে একটি দিন পৃথিবী সৃষ্টির জন্য অনেক সময়, মানুষের জীবনে একটি ঘটনার জন্য জন্যতো অবশ্যই। যা হয়ে থাকতে পারে কালের স্বাক্ষি হিসেবে।

আমরা একটু কি ভেবে দেখেছি একটি ফ্রেম সমপরিমান এক মুহুর্ত সময় কতটা গুরুত্ববহন করে মানুষের জীবনে? আর সেই মুহুর্তের ঘটনাই রুপ নেয় ইতিহাসের পাতায়। আমরা বলি আজকের দিনে কি ঘটেছিল! এই আজকের দিনটা কেন গুরুত্ব তা খুঁজতে থাকি ইতিহাসের পাতায়। তাই ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। যার জন্য বলা হয় ইতিহাস আজীবন কথা বলে।

ইতিহাসের কারণেই আমরা অতীতের কথা, বিষয় বা ঘটনা জানতে পারি। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায় যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে ওকে নিউজ টুয়েন্টিফোর বিডি.কম (oknews24bd.com) এর পাঠকদের জন্য নিয়মিত আয়োজন আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা।

আজ ১৬ মার্চ ২০২২ রবিবার, ২ চৈত্র ১৪২৮ বাংলা, ৯ শাবান ১৪৪৩ হিজরি। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ৭৫তম দিন। বছর শেষ হতে আরো ২৯০ (অধিবর্ষে ২৯১) দিন বাকি রয়েছে। আজ খ্রিস্টীয় ভোজ দিবস। বইয়ের চোরাচালানের দিবস (লিথুয়ানিয়া)৷এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়-

ঘটনাবলী

১১৯০ইয়র্ক এর ক্লিফোর্ডস টাওয়ারে ইহুদীদের গণহত্যা।

১৯৮৯ – মিশরের গিজার মহা পিরামিড এর পাশে ৪,৪০০ বছর পুরানো একটি মমি পাওয়া যায়।

২০০৫ – ইসরাইল আনুষ্ঠানিকভাবে জেরিকো নিয়ন্ত্রণ ফিলিস্তিনিদের উপর ছেড়ে দেয়।

জন্মদিন

১৭৮৯জর্জ সায়মন ও’ম, জার্মান পদার্থবিজ্ঞানী।(মৃ.১৮৫৪)

১৮৩৯ – সুলি প্রুদোম, ফরাসি সাহিত্যিক।

১৮৮০ – রাজশেখর বসু, বাঙালি সাহিত্যিক, অনুবাদক, রসায়নবিদ ও অভিধান প্রণেতা।(মৃ.১৯৬০)

১৮৯২ – সেসার ভাইয়েহো, পেরুর কবি, লেখক, নাট্যকার এবং সাংবাদিক।

১৯৪০ – বেরনার্দো বেরতোলুচ্চি, ইতালীয় চলচ্চিত্র নির্মাতা।

১৯৫০ – কবীর সুমন, বাঙালি গায়ক।

১৯৫৩ – রিচার্ড স্টলম্যান, মার্কিন প্রোগ্রামার,মুক্ত সোর্সের প্রবক্তা ও গ্নু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা।

১৯৫৩ – ইজাবেল উপের, ফরাসি অভিনেত্রী।

১৯৫৮ – ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর প্রধান বিপিন রাওয়াত।(মৃ.২০২১)

মৃত্যুদিন

১৯৭১অমলকৃষ্ণ সোম, বাঙালি মঞ্চাভিনেতা।

২০০৭মানজারুল ইসলাম রানা, বাংলাদেশী ক্রিকেটার।

২০১১খোন্দকার দেলোয়ার হোসেন, বাংলাদেশী রাজনীতিবিদ।

২০১৩জামাল নজরুল ইসলাম, বাংলাদেশি পদার্থবিজ্ঞানী ও গণিতবিদ।

২০২১মওদুদ আহমেদ, বাংলাদেশের সাবেক উপরাষ্ট্রপতি, অষ্টম প্রধানমন্ত্রী, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও জাতীয় পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা। (জ. ১৯৪০)

১৬ মার্চ বিভিন্ন কারনে একটা বিশেষ তারিখ। এই তারিখে যে সকল দুর্ঘটনায় মানবের ক্ষতি সাধিত হয়েছে তার জন্য দুঃখ প্রকাশের পাশাপাশি যে সকল ঘটনায় মানব উপকৃত হয়েছে তার জন্য oknews24bd.com (ওকে নিউজ টুয়েন্টিফোর বিডি.কম) এর পক্ষ থেকে সাধুবাদ রইল। আর এই ১৬ মার্চ তারিখে যে সকল বিখ্যাত মানুষ মারা গেছেন তাদের পরিবারের প্রতি সমবেদনার পাশাপাশি যে সকল বিখ্যাত মানুষের জন্ম হয়েছে তাদের জন্য রইল oknews24bd.com (ওকে নিউজ টুয়েন্টিফোর বিডি.কম) এর পক্ষ থেকে শুভেচ্ছা।
সুত্র; বিশ্বকোষ, বাংলাপিডিয়া, উইকিপিডিয়া
সম্পাদনা- শেখ মোঃ ওবাইদুল কবির

Share The News

Leave a Reply

Your email address will not be published.