আজ ২১ আগস্ট; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা

আন্তর্জাতিক ইতিহাস-ঐতিহ্য জনপ্রতিনিধি নারী পুরুষ প্রচ্ছদ বিনোদন বিনোদন অন্যান্য রাজনীতি লাইফ স্টাইল শিক্ষা শিল্প-সাহিত্য সফলতার গল্প

প্রতিটা দিনের পরিবর্তন ঘটে ২৪ঘন্টা/১৪৪০ মিনিট /৮৬ হাজার ৪০০ সেকেন্ড পেরিয়ে। যা ক্যামেরার হিসেবে ২০,৭৩,৬০০ অথবা ২১,৬০,০০০ ফ্রেমে বন্দী, যার প্রতিটা ফ্রেমকে আমরা মুহুর্ত হিসেবে আখ্যায়িত করতে পারি। সে হিসেবে একটি দিন পৃথিবী সৃষ্টির জন্য অনেক সময়, মানুষের জীবনে একটি ঘটনার জন্য জন্যতো অবশ্যই। যা হয়ে থাকতে পারে কালের স্বাক্ষি হিসেবে।

আমরা একটু কি ভেবে দেখেছি একটি ফ্রেম সমপরিমান এক মুহুর্ত সময় কতটা গুরুত্ববহন করে মানুষের জীবনে? আর সেই মুহুর্তের ঘটনাই রুপ নেয় ইতিহাসের পাতায়। আমরা বলি আজকের দিনে কি ঘটেছিল! এই আজকের দিনটা কেন গুরুত্ব তা খুঁজতে থাকি ইতিহাসের পাতায়। তাই ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। যার জন্য বলা হয় ইতিহাস আজীবন কথা বলে।

ইতিহাসের কারণেই আমরা অতীতের কথা, বিষয় বা ঘটনা জানতে পারি। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায় যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে ওকে নিউজ টুয়েন্টিফোর বিডি.কম (oknews24bd.com) এর পাঠকদের জন্য নিয়মিত আয়োজন আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা

আজ ২১ আগস্ট ২০২২ ইং, রবিবার, ৯ আশ্বিণ ১৪২৯ বাংলা, ২২ মহররম ১৪৪৪ হিজরি। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৩৩তম (অধিবর্ষে ২৩৪তম) দিন । বছর শেষ হতে আরো ১৩২ দিন বাকি রয়েছে । আজ বিশ্ব বরিষ্ঠ নাগরিক দিবস । এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়-

ঘটনাবলী

১৮৭৮ – প্রথম আমেরিকান বার অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠা।

১৯১১ লিওনার্দো দা ভিঞ্চির চিত্রকর্ম মোনা লিসার ছবিটি আজকের দিনে লুভারস মিউজিয়াম থেকে চুরি হয়ে যায়।

১৯১৫ – ইতালি তুরস্কের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।

১৯৫৯ – হাওয়াই আমেরিকার ৫০তম রাজ্যে পরিণত হয়।

১৯৭২বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় প্যারাগুয়ে

১৯৯১ – লাটিভা সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভ করে।

২০০৪ – ঢাকায় আওয়ামী লীগের এক জনসভায় গ্রেনেড হামলা হয়, সেই হামলায় ২৪ জন নিহত হয় এবং তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনা সহ প্রায় ৩০০ লোক আহত হয়। এই হামলায় নিহতদের মধ্যে আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নারী নেত্রী মিসেস আইভি রহমান অন্যতম, যিনি বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী।

২০০৭ঢাকা বিশ্ববিদ্যালয়ের কালো দিবস নামে পরিচিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সাথে সেনাবাহিনী ও পুলিশের আক্রমণের প্রতিবাদে এ দিনটি কালো দিবস হিসাবে চিহ্নিত করা হয়।

জন্মদিন

১৭৮৯অগুস্তাঁ লুই কোশি, ফরাসি গণিতবিদ।

১৯৭৩সের্গেই ব্রিন রুশ বংশোদ্ভুত মার্কিন কম্পিউটার প্রকৌশলী ও সার্চ ইঞ্জিন গুগল এর অন্যতম প্রতিষ্ঠাতা।

১৯৮৬ – বিশ্বের দ্রুততম মানব উসাইন বোল্ট।

১৯৮৯আলেক্স ভিদাল, স্প্যানিশ ফুটবলার।

মৃত্যুদিন

১৬১৩ – বারো ভূঁইয়াদের অন্যতম ঈশা খাঁ।

১৬১৩ – বাংলায় শাসনকর্তা ইসলাম খাঁ।

১৯৪০ – রুশ বিপ্লবী নেতা লিও ট্রটস্কি।

১৯৪৩ – সাহিত্যে নোবেলজয়ী [১৯১৭] ডেনিশ লেখক হেইনরিক পন্টোপপিডান।

১৯৭৮বিনু মানকড়, ভারতীয় ক্রিকেটার।(জ.১২/০৪/১৯১৭)

১৯৯৫সুব্রহ্মণ্যন চন্দ্রশেখর ব্রিটিশ ভারতে জন্মগ্রহণকারী নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন জ্যোতিঃপদার্থবিজ্ঞানী।(জ.১৯/১০/১৯১০)

২০০৬ওস্তাদ বিসমিল্লাহ খান সাহেব, ভারতীয় সানাই বাদক।(জ.২১/০৩/১৯১৬)

২০১৭ – নায়ক রাজ রাজ্জাক, বাংলাদেশের একজন কিংবদন্তী চলচ্চিত্র অভিনেতা।

২১ আগস্ট বিভিন্ন কারনে একটা বিশেষ তারিখ। এই তারিখে যে সকল দুর্ঘটনায় মানবের ক্ষতি সাধিত হয়েছে তার জন্য দুঃখ প্রকাশের পাশাপাশি যে সকল ঘটনায় মানব উপকৃত হয়েছে তার জন্য oknews24bd.com (ওকে নিউজ টুয়েন্টিফোর বিডি.কম) এর পক্ষ থেকে সাধুবাদ রইল। আর এই ২১ আগস্ট তারিখে যে সকল বিখ্যাত মানুষ মারা গেছেন তাদের পরিবারের প্রতি সমবেদনার পাশাপাশি যে সকল বিখ্যাত মানুষের জন্ম হয়েছে তাদের জন্য রইল oknews24bd.com (ওকে নিউজ টুয়েন্টিফোর বিডি.কম) এর পক্ষ থেকে শুভেচ্ছা।
সুত্র; বিশ্বকোষ, বাংলাপিডিয়া, উইকিপিডিয়া
সম্পাদনা- শেখ মোঃ ওবাইদুল কবির

আরো পড়ুন : আজ ২০ আগস্ট; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা

আরো পড়ুন : নির্বাচন নয়, আন্দোলনই একমাত্র পথ

Share The News

Leave a Reply

Your email address will not be published.