আর্জেন্টিনাকে স্তব্ধ করে দেয়ায় সৌদিতে সাধারণ ছুটি ঘোষণা

আন্তর্জাতিক খেলাধুলা প্রচ্ছদ

হাতে ধরা সৌদি আরবের পতাকা। গলায় জড়ানো সৌদি পতাকার তৈরি স্কার্ফ। ছাদখোলা গাড়িতে যুবকেরা উল্লাস করছেন রিয়াদের রাস্তায়। কেউ আবার বিশ্বকাপের রেপ্লিকা নিয়ে ফুটপাতের ওপর আনন্দ করছেন। দৃশ্যটা শুধু রিয়াদে নয়, সৌদি আরবজুড়েই যেন ঈদের আনন্দ লেগেছে। কে জানত, এভাবে আর্জেন্টিনাকে স্তব্ধ করে স্বপ্নের মতো বিশ্বকাপ শুরু করবে সৌদি আরব?

আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপের ইতিহাসেরই বড় অঘটন ঘটিয়েছে সৌদি আরব। কাতারের আইকনিক লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছে সৌদি। এমন বিশাল জয় উদ্‌যাপনের জন্য আগামীকাল দেশটিতে ছুটি ঘোষণা করা হয়েছে। জাতীয় দলের ফুটবলারদের জয় উদ্‌যাপনের জন্য ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ছুটির এ প্রস্তাব দেন। এরপর ছুটির বিষয়টি অনুমোদন দেন বাদশাহ সালমান। সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, এদিন সব সরকারি-বেসরকারি খাতের কর্মচারী এবং সব পর্যায়ে শিক্ষার্থীদের ছুটি থাকবে।

সৌদি আরবের বিপক্ষে প্রথমার্ধে আর্জেন্টিনা একটি গোল করে। কিন্তু তাদের তিনটি গোল বাতিল হয় অফসাইডের ফাঁদে পড়ে। ৪৮ মিনিটে সৌদি আরবকে সমতায় ফেরান সালেহ আল–শেহরি। এরপর পুরো ফুটবল–বিশ্বকে অবাক করে দিয়ে ৫৩ মিনিটে সৌদি আরবের জয়সূচক গোলটি করেন সালেম আল দাওসারি। ফিফা তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করেছে এভাবে, ‘এটা ফিফা বিশ্বকাপের ইতিহাসের অন্যতম বড় অঘটন।’ সৌদি আরবের এ জয়ে আর্জেন্টিনার টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ভেঙে গেছে আজ।

বিশ্বকাপের মতো বড় আসরে এমন অসাধারণ জয় আসবে, তা যেন খোদ দেশের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানও প্রত্যাশা করেননি। গত মাসে তিনি ফুটবলারদের বলেছিলেন, ‘কেউ এই টুর্নামেন্ট থেকে তোমাদের কাছ থেকে কোনো পয়েন্ট আশা করে না। আমি জানি, এই বিশ্বকাপে আমাদের গ্রুপটা খুব কঠিন। কেউই জয় বা ড্রয়ের কোনো প্রত্যাশা করি না। তাই আমি বলতে চাই, তোমরা নির্ভার থাকো। স্বাচ্ছন্দ্যে নিজেদের খেলাটা খেলো এবং টুর্নামেন্টটা উপভোগ করো।’

নির্ভার থেকে নিজেদের স্বাভাবিক খেলাটা খেলে সৌদি আরব শুধু বিশ্বকাপে নয়, পুরো ফুটবল–বিশ্বকেই চমকে দিয়েছে!

আরো পড়ুন : মেক্সিকো–পোল্যান্ড ড্রয়ে বিপদ বেড়ে গেল আর্জেন্টিনার 

Share The News

Leave a Reply

Your email address will not be published.