আল জাজিরার জ্যেষ্ঠ সাংবাদিক শিরিন কার গুলিতে নিহত নিশ্চিত নয় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ক্রাইম নিউজ তথ্য-প্রযুক্তি নারী নারী অন্যান্য প্রচ্ছদ হ্যালোআড্ডা

বিশ্লেষণের পর যুক্তরাষ্ট্র বলেছে, ফিলিস্তিনি-আমেরিকান সাংবাদিক শিরিন আবু আকলেহকে হত্যা করা বুলেটটি এত বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যে তা ইসরায়েলি নাকি ফিলিস্তিনিদের বন্দুক থেকে এসেছে তা নিশ্চিত হওয়া সম্ভব নয়।

উভয় পক্ষের অনুসন্ধানের ভিত্তিতে যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্তেও পৌঁছেছে যে, ইসরায়েলি বাহিনীর গুলি সম্ভবত শিরিন আবু আকলাকে আঘাত করলেও তা ইচ্ছাকৃত ছিল না।

আল জাজিরার জ্যেষ্ঠ ওই সাংবাদিকের মৃত্যু ব্যাপক শোক ও ক্ষোভের সৃষ্টি করেছিল।

ফিলিস্তিনিরা তার মৃত্যুর জন্য ইসরায়েলকে দোষারোপ করলেও ইসরায়েল বলছে, দোষী এখনো নিশ্চিতভাবে নির্ধারণ করা যাচ্ছে না।

জাতিসংঘ ও আন্তর্জাতিক মিডিয়ার তদন্তে ঘটনার জন্য ইসরায়েলি বাহিনীকে দায়ী করা হয়েছে।
ফিলিস্তিনিরা তদন্ত থেকে ইসরায়েলকে বাদ দেওয়ার বিষয়ে জোর দেওয়ার পরে শনিবার পরীক্ষার জন্য বুলেটটি জেরুজালেমে মার্কিন দূতাবাসে হস্তান্তর করেছিল।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, ইসরায়েল এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের (ইউএসএসসি) বিষয়ক মার্কিন নিরাপত্তা সমন্বয়কারীর উপস্থিতিতে ইসরায়েলে বুলেটটির বিশ্লেষণ করা হয়।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে যে, ‘বুলেটের অত্যন্ত বিশদ ফরেনসিক বিশ্লেষণের পর স্বাধীন, তৃতীয় পক্ষের পরীক্ষকরা কোন পক্ষ থেকে প্রাণঘাতী গুলিটি চালানো হয়েছে সে বিষয়ে সুনির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি। ’

পররাষ্ট্র দপ্তর আরো বলেছে, আবু আকলেহর মৃত্যুর জন্য ইসরায়েলি সেনা অবস্থান থেকে চালানো গুলি হয়তো দায়ী। তবে ইউএসসিসি এটা মনে করার কোনো কারণ খুঁজে পায়নি যে তা ইচ্ছাকৃত ছিল। বরং তা একটি দুঃখজনক পরিস্থিতির পরিণাম। ’

জ্যেষ্ঠ ফিলিস্তিনি কর্মকর্তা হুসেইন আল-শেখ এক বিবৃতিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইসরাইলকে দায়ী করা এড়িয়ে যাওয়ার অভিযোগ করেছেন।

আবু আকলেহর পরিবার বলেছে, এটা ‘অবিশ্বাস্য যে কোন পক্ষ গুলি ছুড়েছে যুক্তরাষ্ট্র তা নির্ধারণ করতে পারেনি। ‘

গত ১১ মে ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি সেনাদের কথিত সন্ত্রাসবিরোধী অভিযানের খবর সংগ্রহ করার সময় আবু আকলেহ গুলিতে নিহত হন। তখন ইসরায়েলি সেনাদের সঙ্গে ফিলিস্তিনি বন্দুকধারীদের সংঘর্ষ হয়েছিল।

ইসরায়েল এর আগে বলেছিল, তারা এক সেনার অস্ত্র শনাক্ত করেছে যা ওই গুলি ছুঁড়ে থাকতে পারে। তবে তাদের সামরিক বাহিনী সোমবার বলেছে, বুলেটের অবস্থা থেকে তা নিশ্চিত হওয়া সম্ভব নয়।

ইসরায়েল আরও বলেছে যে এটিও উড়িয়ে দেওয়া যায় না যে, ফিলিস্তিনি জঙ্গিরাই আবু আকলেহকে গুলি করে থাকতে পারে। তবে জাতিসংঘের মানবাধিকার কার্যালয়, প্রত্যক্ষদর্শী ও সাংবাদিক মহলের তদন্ত এই সিদ্ধান্তে পৌঁছেছে যে ইসরায়েলি সেনারাই এজন্য দায়ী। সূত্র: বিবিসি

আরো পড়ুন : গুলিতে ৬ নিহত হলো যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবসের শোভাযাত্রায় 

Share The News

Leave a Reply

Your email address will not be published.