ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ থামাতে তুরস্ক ও জার্মানির প্রচেষ্টা

আন্তর্জাতিক জনদুর্ভোগ প্রচ্ছদ হ্যালোআড্ডা

ইউক্রেনের ওপর রাশিয়ার আগ্রাসনে যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে তুরস্ক ও জার্মানি।

সোমবার এরদোগানের সঙ্গে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ আলোচনার জন্য তুরস্ক সফরে এসে এই আহ্বান জানান। শলৎজ গত বছরের ডিসেম্বরে দায়িত্ব নেওয়ার পর তুরস্কে এটিই তার প্রথম সরকারি সফর। খবর ডেইলি সাবাহর।

দেশটির রাজধানী আঙ্কারায় আলোচনার পর এক যৌথ সংবাদ সম্মেলনে এরদোগান বলেন, আমরা অব্যাহতভাবে স্থায়ী যুদ্ধবিরতির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। তুরস্ক বিষয়টি মীমাংসার জন্য একই সঙ্গে উভয়পক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, আমরা একমত হয়েছি যে, যুদ্ধ বন্ধে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

তিনি আরও বলেন, ন্যাটো মিত্র হিসাবে আমরা আমাদের (জার্মানি-তুরস্ক) সাধারণ মতামত এবং উদ্বেগ জানিয়েছি। এ ছাড়া ইউরোপের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পাশাপাশি এর একটি সমাধানের জন্য কূটনৈতিক প্রচেষ্টা ত্বরান্বিত করা উচিত।

এদিকে শোলজ বলেছেন, আমরা সম্পূর্ণ একমত যে ইউক্রেনে সহিংস সামরিক সংঘর্ষের নিন্দা করা উচিত এবং যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধবিরতি হওয়া উচিত। অবিলম্বে বেসামরিক নাগরিকদের জন্য নিরাপদ করিডোর স্থাপন করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

ইউক্রেন-রাশিয়া সংঘর্ষের একটি কূটনৈতিক সমাধানের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে রাশিয়াকে অবিলম্বে ইউক্রেনের ওপর আক্রমণ বন্ধ করার আহ্বান জানান তিনি।

প্রতিদিন প্রতিটি বোমা বিস্ফোরণের সঙ্গে সঙ্গে রাশিয়া আন্তর্জাতিক সম্প্রদায় থেকে আরও দূরে সরে যাচ্ছে বলেও মন্তব্য করেন জার্মান চ্যান্সেলর।

Share The News

Leave a Reply

Your email address will not be published.