এটি যুদ্ধাপরাধ এবং বিশ্বে এটি গণহত্যা হিসেবে স্বীকৃত হবে: জেলেনস্কি

আন্তর্জাতিক প্রচ্ছদ মুক্তমত রাজনীতি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, মস্কোর সেনাদের চালানো ভয়াবহ মাত্রার নৃশংসতার কারণে রাশিয়ার সঙ্গে আলোচনা চালানো ইউক্রেনের জন্য কঠিন হয়ে গেছে।

ইউক্রেনের বুচা শহর পরিদর্শনে গিয়ে জেলেনস্কি বলেন, এটি যুদ্ধাপরাধ এবং বিশ্বে এটি গণহত্যা হিসেবে স্বীকৃত হবে। সোমবার এই খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রসঙ্গত, স্থানীয় সময় রোববার স্যাটেলাইট চিত্র প্রকাশ করে চলমান যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনের বুচা শহরের একটি গির্জায় ৪৫ ফুট দীর্ঘ দুর্গে গণকবর শনাক্ত হয়েছে বলে দাবি করে যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি মহাকাশপ্রযুক্তি প্রতিষ্ঠান মাক্সার টেকনোলজিস।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের রাজধানী কিয়েভের ৩৭ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর বুচা। প্রায় এক মাস ধরে রুশ সেনাবাহিনীর দখলে থাকার পর সম্প্রতি এর নিয়ন্ত্রণ নেয় ইউক্রেন।

শহরটির মেয়র জানিয়েছেন, শহরের রাস্তায় রাস্তায় মরদেহ পড়ে আছে। ২৮০ জনের মরদেহ জড়ো করে গণকবর দেওয়া হয়েছে। অনেক মরদেহের হাত ছিল পেছন দিকে বাঁধা।

এদিকে বুচা শহরে বেসামরিক নাগরিক হত্যাকাণ্ডের অভিযোগ ‘সম্পূর্ণ’ অস্বীকার করেছে রাশিয়া। এক সংবাদ সম্মেলনে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, বুচার ঘটনা এবং ঘটনার সময়ের সঙ্গে ইউক্রেনের দেওয়া ঘটনার বয়ানের কোনো মিল নেই। আন্তর্জাতিক নেতাদের ইউক্রেনের বয়ান অনুসারে বুচার ঘটনাকে বিচারে তাড়াহুড়া না করার আহ্বান জানাই।

তিনি বলেন, এই তথ্যটি (বুচায় ব্যাপক হত্যাকাণ্ড) অবশ্যই গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত। আমরা যা দেখলাম এবং আমাদের বিশেষজ্ঞরা ভিডিওতে করা জালিয়াতি এবং অন্যান্য মিথ্যা শনাক্ত করেছে।

অঅরো পড়ুন: ‘অবন্ধুসুলভ’ আচরণ এমন দেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিল রাশিয়া

Share The News

Leave a Reply

Your email address will not be published.