করোনায় ২ জনসহ মৃত্যু ২৯,২০০জন; ৮১৪ জন শনাক্তসহ দেশে আক্রান্ত ১৯,৮৯,৮৫৪ জন

জনদুর্ভোগ জাতীয় তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ লাইফ স্টাইল স্বাস্থ্য কথা হ্যালোআড্ডা

নিজস্ব প্রতিবেদক : দেশে গত ২৪ ঘণ্টায় (গতকাল শনিবার সকাল ৮টা থেকে আজ রোববার সকাল ৮টা পর্যন্ত) করোনায় ২ জনের মৃত্যু হয়েছে। এ সময় দেশে ৮১৪ জনের করোনা শনাক্ত হয়েছে। আগের দিন করোনায় ৩ জনের মৃত্যু হয়েছিল। এ সময় শনাক্তের সংখ্যা ছিল ৯৩৯।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৪ ঘণ্টায় ৪ হাজার ৬৫৯টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ১৭ দশমিক ৪৭। আগের দিন এ হার ছিল ১৫ দশমিক ৫৯।

গত ২৪ ঘণ্টায় করোনায় যে দুজনের মৃত্যু হয়েছে, তাঁদের দুজনই পুরুষ। তাঁদের একজন ঢাকা বিভাগের, আরেকজন ময়মনসিংহের।

বাংলাদেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর পর থেকে এখন পর্যন্ত দেশে করোনার সংক্রমণের চিত্রে কয়েক দফা ওঠানামা করতে দেখা গেছে।

করোনা পরিস্থিতি প্রায় সাড়ে তিন মাস নিয়ন্ত্রণে থাকার পর গত বছরের ডিসেম্বরের শেষ দিকে সংক্রমণ বাড়তে শুরু করে। করোনার নতুন ধরন অমিক্রনের প্রভাবে দ্রুত বাড়তে থাকে রোগী শনাক্ত ও শনাক্তের হার।

চলতি বছরের ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে নিয়মিতভাবে রোগী শনাক্ত ও শনাক্তের হার কমেছে। দেশে সংক্রমণ কমে আসায় আবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। তুলে নেওয়া হয় করোনাকালীন বিধিনিষেধ। ২৫ মার্চ থেকে ১২ জুন পর্যন্ত দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ১০০-এর নিচেই ছিল। এর পর থেকে তা বেড়েছে।

সংক্রমণের শুরু থেকে এ পর্যন্ত দেশে ১৯ লাখ ৮৯ হাজার ৮৫৪ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৯ লাখ ১৩ হাজার ২১৩ জন। আর মৃত্যু হয়েছে ২৯ হাজার ২০০ জনের।

গত ২৪ ঘণ্টায় যে ৮১৪ জনের করোনা শনাক্ত হয়েছে, তাঁদের মধ্যে ঢাকা বিভাগে ৬০০ জন। এর মধ্যে মহানগরসহ ঢাকা বিভাগে আক্রান্ত হয়েছেন ৫৭৫ জন। বাকি বিভাগগুলোর মধ্যে চট্টগ্রামে ১২৩, বরিশালে ৪০, রাজশাহীতে ১৪, রংপুরে ১৪, খুলনায় ৯, সিলেটে ৮ ও ময়মনসিংহে ৬ জন শনাক্ত হয়।

দেশে করোনার সংক্রমণ বাড়তে থাকায় সব জায়গায় মাস্ক পরা বাধ্যতামূলক করেছে সরকার। মাস্ক না পরলে শাস্তি দেওয়া হবে বলে সতর্ক করা হয়েছে।

আরো পড়ুন : উপমহাদেশের অন্যতম ঈদ জামাত দিনাজপুর গোর-এ-শহীদ বড় ময়দানে

Share The News

Leave a Reply

Your email address will not be published.