করোনায় ৩ জনসহ মৃত্যু ২৯,১৯৮জন; ৯৩৯ জন শনাক্তসহ দেশে আক্রান্ত ১৯,৮৯,০৪০ জন

জনদুর্ভোগ জাতীয় প্রচ্ছদ লাইফ স্টাইল স্বাস্থ্য কথা

নিজস্ব প্রতিবেদক : দেশে গত ২৪ ঘণ্টায় (গতকাল শুক্রবার সকাল ৮টা থেকে আজ শনিবার সকাল ৮টা পর্যন্ত) করোনায় ৩ জনের মৃত্যু হয়েছে। এ সময় দেশে ৯৩৯ জনের করোনা শনাক্ত হয়েছে। আগের দিন করোনায় সাতজনের মৃত্যু হয়েছিল। এ সময় শনাক্তের সংখ্যা ছিল ১ হাজার ৬১১।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৪ ঘণ্টায় ৬ হাজার ২৪টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ১৫ দশমিক ৫৯। আগের দিন এ হার ছিল ১৬ দশমিক ৮২।

গত ২৪ ঘণ্টায় করোনায় যে তিনজনের মৃত্যু হয়েছে তাঁদের মধ্যে নারী দুজন, একজন পুরুষ। ঢাকায় মৃত্যু হয়েছে দুজনের, একজনের বরিশালে।

বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর পর থেকে এখন পর্যন্ত দেশে করোনার সংক্রমণের চিত্রে কয়েক দফা ওঠানামা করতে দেখা গেছে।

করোনা পরিস্থিতি প্রায় সাড়ে তিন মাস নিয়ন্ত্রণে থাকার পর গত বছরের ডিসেম্বরের শেষ দিকে সংক্রমণ বাড়তে শুরু করে। করোনার নতুন ধরন অমিক্রনের প্রভাবে দ্রুত বাড়তে থাকে রোগী শনাক্ত ও শনাক্তের হার।

চলতি বছরের ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে নিয়মিতভাবে রোগী শনাক্ত ও শনাক্তের হার কমেছে। দেশে সংক্রমণ কমে আসায় আবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। তুলে নেওয়া হয় করোনাকালীন বিধিনিষেধ। ২৫ মার্চ থেকে ১২ জুন পর্যন্ত দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ১০০-এর নিচেই ছিল। এর পর থেকে তা বেড়েছে।

সংক্রমণের শুরু থেকে এ পর্যন্ত দেশে ১৯ লাখ ৮৯ হাজার ৪০ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৯ লাখ ১২ হাজার ২০৪ জন। আর মৃত্যু হয়েছে ২৯ হাজার ১৯৮ জনের।

গত ২৪ ঘণ্টায় যে ৯৩৯ জনের করোনা শনাক্ত হয়েছে, তাঁদের মধ্যে ঢাকা বিভাগে ৬৬১ জন। এর মধ্যে মহানগরসহ ঢাকা বিভাগে আক্রান্ত হয়েছেন ৫৯৪ জন। বাকি বিভাগগুলোর মধ্যে চট্টগ্রামে ১৫০, বরিশালে ৩৩, খুলনায় ৩২, রাজশাহীতে ২৯, ময়মনসিংহে ১৯ ও সিলেটে ১৫ জন শনাক্ত হয়। রংপুরে এ সময় কারও করোনা শনাক্ত হয়নি।

দেশে করোনার সংক্রমণ বাড়তে থাকায় সব জায়গায় মাস্ক পরা বাধ্যতামূলক করেছে সরকার। মাস্ক না পরলে শাস্তি দেওয়া হবে বলে সতর্ক করা হয়েছে।

আরো পড়ুন : পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

Share The News

Leave a Reply

Your email address will not be published.