কলকাতার বালিতে মঞ্চায়ণ হল ‘কাব্য বিলাস’ এর ‘ধান-ধন্য’

প্রচ্ছদ বিনোদন মঞ্চ

নিজস্ব প্রতিবেদক : ভারতের জাতীয় স্তরের সাংস্কৃতিক সংগঠন নিক্বণের আয়োজনে কলকাতার হাওড়ার বালিতে শেষ হয়েছে চারদিনের সাংস্কৃতিক উৎসব।

উৎসবের শেষ দিনে বাংলাদেশের অন্যতম শিশু-কিশোর নাট্য দল কাব্য বিলাস নাট্য গোষ্ঠী এই উৎসবে মঞ্চায়ন করেছে নাটক ধান-ধন্য।
বিগত ১৯ বছর যাবৎ নিক্বণ এই সাংস্কৃতিক উৎসব আয়োজন করে আসছে। এবার বাংলাদেশ ছাড়াও ভারতের বিভিন্ন রাজ্য থেকে আগত সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে নাটক, নাচ, গান, নৃত্য, লাঠী খেলা, পুতুল নাচ পরিবেশন করা হয়।

১৯ থেকে ২২ জানুয়ারী হাওড়ার বালিতে অনুষ্ঠিত উৎসবের এবারের বিষয় ছিল লোক সাংস্কৃতিতে ধান।

নিক্বণের পক্ষ থেকে পার্থ নাগ জানিয়েছেন, উৎসবের বিষয়ের উপর ভিত্তি করে রাহুল রাজ এর রচনা ও নির্দেশনায় ধান-ধন্য নাটকের মধ্য দিয়ে নতুন প্রজন্মের কাছে ধান চাষের বিভিন্ন বিষয় সুন্দর ভাবে ফুঁটে উঠেছে। কাব্য বিলাসের এই উৎসবে অংশগ্রহণে দুই দেশের মধ্য সাংস্কৃতিক সেতু বন্ধন আরো দৃঢ় হয়েছে।

১২ সদস্যের কাব্য বিলাস নাট্য গোষ্ঠী গত ২০ জানুয়ারী রাতে কলকাতার বালির উদ্দেশ্যে দেশ ত্যাগ করে। এর আগেও কাব্য বিলাস নাট্য গোষ্ঠী, কলকাতা, দিল্লী ও নেপাল নাট্য উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছে।

উল্লেখ্য ‘প্রতিভার প্রতিক্ষায় নতুনের জয়গান’ এই শ্লোগানে কাব্য বিলাস নাট্য গোষ্ঠী বিগত ১৭ বছর যাবৎ নিয়মিত অপ সাংস্কৃতিক রোধে দেশ ও আর্ন্তজাতিক পর্যায়ে সমাজ সচেতন ও ভিন্ন ধারা নাটক মঞ্চায়ন করে যাচ্ছে।

আরো পড়ুন : চট্টগ্রাম সিটির চার ওয়ার্ড সার্ভার হ্যাক করে পাঁচ হাজারের বেশি ভুয়া জন্ম নিবন্ধন

Share The News

Leave a Reply

Your email address will not be published.