চরম শ্রমিক সংকটে ভোলাহাটে কৃষক বিপাকে

কৃষি জনদুর্ভোগ প্রচ্ছদ

ভোলাহাট(চাঁপাইনবাবগঞ্জ)প্রতিনিধিঃ ভোলাহাটে বোরো ধান কাটা-মাড়াই চলছে । তবে দেখা দিয়েছে চরম শ্রমিক সংকট। অতিরিক্ত ধান বা টাকা দিয়েও ধান কাটা ও মাড়াইয়ের শ্রমিক পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন চাষিরা। এদিকে ঈদের আগে ও পরে ভোলাহাটের ওপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ো হাওয়া ও বৃস্টিতে মাঠের পাকা ধানের ক্ষতি হয়েছে।

উপজেলা কৃষি অধিদপ্তরের তথ্যমতে, এ বছর ৬ হাজার ৫০ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৬ হাজার ৬৩২ মেঃটন। ধান কাটা শুরু হয়েছে এক সপ্তাহ ধরেই। তবে কয়েকজন চাষি জানিয়েছেন, এবার ধানের ফলন ভালো হলেও শ্রমিক সংকট দেখা দিয়েছে। শ্রমিকেরা নিজ উপজেলা বাদ দিয়ে বেশী আয়ের আশায় বরেন্দ্র অঞ্চলে চলে গেছেন। ফলে বেকায়দায় ভোলাহাটের বোরো চাষিরা।

বিলভাতিয়ায়শ্রমিক না পেয়ে নিজ জমিতে ধান কাটছেন শহিদুল ইসলাম। তিনি জানান, তিনি একজন ইলেক্টিসিয়ান। এবার নিজের ১২ বিঘা জমিতে ধান চাষ করেছেন। কিন্তু ধান কাটার শ্রমিক পাওয়া যাচ্ছে না। তাই ইলেক্টিসিয়ানেরকাজ বাদ দিয়ে আত্মীয়-স্বজন ভাইকে নিয়ে নিজেরাই ধান কাটছেন। ধান মাড়াইয়ের কাজটিও তাদের করতে হবে বলে জানান।

শহিদুল জানান, এবার ধানের ফলন ভালো তবে কিছু জমির ধান পোকার আক্রমনে ক্ষতি হয়েছে।। কিন্তু শ্রমিকেরা বেশী আয়ের আশায় বরেন্দ্র অঞ্চলে ধান কাটতে চলে গেছেন। আগে ছয়-সাতজন শ্রমিক এক বিঘা ধান কাটা-মাড়াইয়ের কাজ করে দিলে প্রায় আড়াই মন ধান দিতে হতো। এবার শ্রমিকেরা সাড়ে চার মণ চাচ্ছেন। তাও শ্রমিক পাওয়া যাচ্ছে না। ধানের বদলে টাকা দিলে একজন শ্রমিককে এখন এক বেলার জন্যই দিতে হচ্ছে ৭’শ টাকা। গতবছর শ্রমিকের পারিশ্রমিক কম ছিল।

শ্রমিক না পেয়ে একই এলাকায় নিজের জমিতে একাই ধান কাটছিলেন আরেক কৃষক ইউপি সদস্য মোঃ শফিকুল ইসলাম। তিনি জানান, শ্রমিকেরা বেশী পারিশ্রমিকের আশায় উপজেলার বাইরে কাজে চলে যাওয়ায় শ্রমিক সংকট দেখা দিয়েছে। ফলে শ্রমিক না পেয়ে নিজেকেই ধান কাটতে হচ্ছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সুলতান আলী জানান, এবার ভোলাহাটে শ্রমিক সংকটের কারন হিসাবে বলেন, ধান কাটা হচ্ছে কঠিন কাজ। ফলে শ্রমিকেরা সহজ কাজে ঝুঁকে পরছেন। তিনি জানান, ধান কাটা মারাইয়ের জন্য সরকার ভ‚র্তুকি দিয়ে আধুনিক যন্ত্র দিচ্ছেন তা ব্যবহার করলে শ্রমিক সংকট দুর হবে।

গোলাম কবির-ভোলাহাট(চাঁপাইনবাবগঞ্জ)প্রতিনিধি

আরো পড়ুন : ‘রেলমন্ত্রীর স্ত্রীর ৩ ভাগনেকে বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করতে না দেয়ায় টিটিই বরখাস্ত’

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *