ঢাকার হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটে দুদকের অভিযান

দুর্নীতি প্রচ্ছদ হ্যালোআড্ডা

কাজ না করে ৪১ কর্মচারীর বিরুদ্ধে বেতনের টাকা তুলে আত্মসাতের অভিযোগে ঢাকার হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটে (এইচবিআরআই) অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত রোববার দুদকের দুই সদস্যের এনফোর্সমেন্ট টিম ওই অভিযান পরিচালনা করে।

অভিযানকালে এনফোর্সমেন্ট টিমের সদস্যরা ওই প্রতিষ্ঠানে জেনারেটর, সাব-স্টেশন ও অটো ব্লক মেকিং প্ল্যান্ট স্থাপনে অনিয়মসহ নানা দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখেন।

দুদক জানায়, সম্প্রতি ২৮ জন নিরাপত্তাকর্মীসহ ৪১ জন কর্মচারীর বিরুদ্ধে কাজ না করে বেতন তোলার অভিযোগ আসে দুদকে। পরে অভিযোগটি যাচাই করে কমিশনের অনুমোদন সাপেক্ষে অভিযান পরিচালনা করা হয়।

অভিযানকালে টিমের সদস্যরা প্রতিষ্ঠানের মহাপরিচালকের সঙ্গে সাক্ষাৎ করে নিরাপত্তাকর্মীসহ অন্যরা কাজ না করেও বেতন তোলার অভিযোগ সম্পর্কে অবহিত করা হয়। মহাপরিচালক তাদের জানান, তাদের নিয়োগ সম্পর্কিত পৃথক বিভাগীয় তদন্ত প্রতিবেদন ইতোমধ্যে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

টিমের সদস্যরা জেনারেটর, সাব-স্টেশন ও অটো ব্লক মেকিং প্ল্যান্ট পরিদর্শন করে সব মেশিন অকার্যকর দেখতে পায়। এ বিষয়ে ইনস্টিটিউটের বর্তমান মহাপরিচালক ও প্রিন্সিপাল রিসার্চ অফিসার জানান, এ সংক্রান্ত তদন্ত প্রতিদেনও মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

আরেকটি অভিযান :একই দিনে টাঙ্গাইল আঞ্চলিক পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের বিরুদ্ধে সেবা প্রদানে ঘুষ দাবি ও গ্রাহক হয়রানির অভিযোগে জেলা পাসপোর্ট অফিসে অভিযান চালানো হয়। দুদকের টাঙ্গাইল সমন্বিত জেলা কার্যালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে এনফোর্সমেন্ট টিম এ অভিযান চালায়। এ সময় দুই জন আনসার সদস্যের বিরুদ্ধে সেবা প্রদানে বিঘ্ন ঘটানোর প্রাথমিক সত্যতা পাওয়া যায়।

আরো পড়ুন : নাটক সাজাতে গিয়ে কথিত সাংবাদিকদের দাড়া দলবদ্ধ ধর্ষণের স্বীকার তরুণী

Share The News

Leave a Reply

Your email address will not be published.