দৃষ্টান্তমূলক শাস্তি না হলে সংখ্যালঘু নির্যাতন বন্ধ করা কঠিন

জনদুর্ভোগ প্রচ্ছদ মুক্তমত রাজনীতি

বাগেরহাট মোড়েলগঞ্জে কৌশিক বিশ্বাসের ঘরবাড়িতে হামলা ও আগুন দেওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার।

আজ মঙ্গলবার সংবাদমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে তারা এ প্রতিবাদ জানান।

এতে বলা হয়েছে, সংখ্যালঘু কৌশিক বিশ্বাসের বাড়িতে হামলা ও আগুন দেওয়ার ঘটনায় সাতজনকে আটক করেছে পুলিশ। কিন্তু শুধু আটক বা গ্রেপ্তারই যথেষ্ট নয়। যতক্ষণ পর্যন্ত সংখ্যালঘুদের ওপর হামলা ও নির্যাতনের ঘটনায় অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত নির্যাতন বন্ধ করা কঠিন হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, অতীতেও এমন ঘটনায় আটক করা হয়েছে অনেককে। কিন্তু আজ পর্যন্ত সংখ্যালঘুদের ওপর হামলা-নির্যাতনের একটি ঘটনাতেও বিচার ও শাস্তি হয়নি। ফলে ধর্মান্ধ সাম্প্রদায়িক অপরাধীদের মধ্যে ধারণা তৈরি হয়েছে যে, সংখ্যালঘুদের ওপর হামলা-নির্যাতন চালালে কোনো বিচার বা সাজা হবে না।

জাসদের এই দুই নেতা বাগেরহাটের ঘটনাসহ অতীতে সংখ্যালঘুদের ওপর ঘটে যাওয়া সকল হামলা ও নির্যাতনের দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানান।

প্রসঙ্গত, সম্প্রতি মোড়েলগঞ্জে কৌশিক বিশ্বাস নামের এক যুবক ফেসবুক পোস্টের মাধ্যমে মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছেন- এমন অভিযোগ তুলে একদল লোক উত্তেজনা ছড়ায়। পরে তার বাড়িতে হামলা ও আগুন দেওয়ার অভিযোগ পাওয়া যায়।

আরো পড়ুন : নির্বাচন এলে বিএনপির ভারতবিরোধী বক্তৃতা বেড়ে যায়

Share The News

Leave a Reply

Your email address will not be published.