দ্বিপক্ষীয় নানা বিষয়ের পাশাপাশি বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক নির্বাচন প্রচ্ছদ হ্যালোআড্ডা

কূটনৈতিক প্রতিবেদক : বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায় যুক্তরাষ্ট্র। এই লক্ষ্যে বাংলাদেশের নাগরিক সমাজের সঙ্গে যুক্তরাষ্ট্র কাজ করছে বলে জানিয়েছেন দেশটির মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার। তিনি আজ রোববার সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

আফরিন আক্তার এক সংক্ষিপ্ত সফরে গতকাল শনিবার ঢাকায় আসেন। তিনি আজ বাংলাদেশের ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলমের সঙ্গে বৈঠক করেন।

বৈঠক শেষে মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার সাংবাদিকদের বলেন, ‘আমি প্রথমবারের মতো বাংলাদেশে এসেছি। বাংলাদেশের সরকারি কর্মকর্তা, নাগরিক সমাজ ও সংশ্লিষ্টদের সঙ্গে কীভাবে আমরা একসঙ্গে কাজ করতে পারি, তা নিয়ে আলোচনা করার জন্য এসেছি।’ তিনি বলেন, দ্বিপক্ষীয় নানা বিষয়ের পাশাপাশি বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বিষয়ে যুক্তরাষ্ট্রের সমর্থনের বিষয়ে ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিবের সঙ্গে তাঁর আলোচনা হয়েছে।

বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে যুক্তরাষ্ট্রের সমর্থনের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আফরিন আক্তার বলেন, যুক্তরাষ্ট্রের ঢাকা মিশন এবং আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা–ইউএসএইডের বাংলাদেশ কার্যালয় আসন্ন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে এ দেশের নাগরিক সমাজের সঙ্গে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে।

রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রের সহযোগিতা প্রসঙ্গে আফরিন আক্তার বলেন, রোহিঙ্গাদের ব্যাপারে বাংলাদেশের সঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্র। রোহিঙ্গাদের সহায়তায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী যে ১৭ কোটি ডলারের ঘোষণা দিয়েছেন, তা বাস্তবায়নে কীভাবে কাজ করা যায়, সে বিষয়ে ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিবের সঙ্গে তাঁর আলোচনা হয়েছে। এ ছাড়া সামুদ্রিক নিরাপত্তা নিয়ে কথা হয়েছে। বঙ্গোপসাগরে কীভাবে মৎস্য ও খনিজ সম্পদের সর্বোচ্চ সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা যায়, সেটাও আলোচনায় এসেছে।

আরো পড়ুন : রুহিয়া রিপোর্টার্স ইউনিটির অফিস উদ্বোধন 

Share The News

Leave a Reply

Your email address will not be published.