পাঁচ থেকে সাত মিনিটের রাস্তায় আধা ঘণ্টা পার

জনদুর্ভোগ জাতীয় প্রচ্ছদ লাইফ স্টাইল

ব্যাংক কর্মকর্তা আব্দুর রহিমের বাসা রাজধানীর মিরপুর টোলারবাগে। সেখান থেকে মোটরসাইকেলে করে প্রতিদিন সকালে গুলশান-২ এ কর্মস্থলে যান। যেতে সর্বোচ্চ সময় লাগে ৫০ থেকে ৫৫ মিনিট। কিন্তু সোমবার একই পথে যেতে তার মোটরসাইকেলের সময় লেগেছে দুই ঘণ্টা।

আব্দুর রহিম জানালেন, অনেক সময় যানজট এড়িয়ে ফাঁকফোকর দিয়ে মোটরসাইকেল নিয়ে দ্রুত যাওয়া যায়। কিন্তু সোমবারের চিত্র ছিল একেবারেই ভিন্ন। অনেক জায়গায় ঠাঁয় দাঁড়িয়ে থাকতে হয়েছে বাইক নিয়ে। মিরপুর-১ ও ১০ হয়ে গুলশানে যান তিনি। মিরপুর ১৪ নম্বরের শহীদ স্মৃতি কলেজ থেকে কচুক্ষেত রজনীগন্ধা মার্কেট পর্যন্ত যেতে সময় লেগেছে আধা ঘণ্টারও বেশি। অন্যদিন এই পথে সময় লাগে মাত্র পাঁচ থেকে সাত মিনিট। বনানী চেয়ারম্যান বাড়ি পৌঁছে ফের পড়েন গাড়ির জটে।

রমজানের দ্বিতীয় দিনেও সকালে ও দুপুরের পর যানজটে স্থবির হয়ে পড়ে রাজধানীর বিভিন্ন সড়ক। অফিস কিংবা কর্মস্থল থেকে বাসায় ফেরার পথে বহু মানুষ যানজটে আটকে রাস্তাতেই ইফতার সেরে নিতে বাধ্য হন। শুধু পানি দিয়েই ইফতার করেন অনেকে।

এবারের রমজান মাসে রাজধানীবাসী যানজটে নাকাল হবে সেই আশঙ্কা আগে থেকেই ছিল সবার মধ্যে। সকালে এক ঘণ্টার ব্যবধানে শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস খুলছে। দুপুরের পর বাসায় ফেরার সময়ও প্রায় একই। এসব কারণেই মূলত তীব্র যানজটের আশঙ্কা করা হচ্ছিল। এখনও তো ঈদের কেনাকাটা সেভাবে শুরু হয়নি। কেনাকাটা পুরোদমে শুরু হলে যানজট আরও তীব্র হওয়ার আশঙ্কা রয়েছে।

সোমবার রাজধানীর মৌচাক, মালিবাগ, রামপুরা, পল্টন, কাকরাইল, মতিঝল, শাহবাগ, বাংলামোটর, ফার্মগেট ও মহাখালী এলাকা ঘুরে দেখা যায়, সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত এবং দুপুরের পর থেকে যানজট তীব্র হয়। বিশেষ করে অফিস ছুটি শেষে যানজট ভয়াবহ আকার ধারণ করে।

বিকেল ৩টায় মিরপুর চিড়িয়াখানা রোড থেকে সেকবাতুল্লাহ নামে এক কাঁচামাল ব্যবসায়ী বাসে ওঠেন কারওয়ান বাজারের উদ্দেশে। টেকনিক্যাল, কল্যাণপুর, শ্যামলী ফার্মগেট হয়ে কারওয়ান বাজারে পৌঁছাতে তার সময় লাগে আড়াই ঘণ্টা বেশি।

মিরপুর ট্রাফিক জোনের সহকারী পুলিশ কমিশনার আবুল হোসেন সমকালকে বলেন, যেসব স্থানে সিএনজি স্টেশন রয়েছে, সেখানে একটু গাড়ির জটল বেঁধে যাচ্ছে। বিকেল ৫টায় সিএনজি স্টেশন বন্ধ হওয়ায় একই সময়ে সিএনজি নিতে সেখানে ভিড় করছে গাড়িগুলো। এছাড়া অন্যান্য এলাকায় গাড়ির চাপ ছিল।

আরো পড়ুন : এটি যুদ্ধাপরাধ এবং বিশ্বে এটি গণহত্যা হিসেবে স্বীকৃত হবে: জেলেনস্কি

Share The News

Leave a Reply

Your email address will not be published.