বিডিএফএ-চ্যানেল আই আন্তর্জাতিক খামারি উৎসব ৩ ডিসেম্বর

অর্থনীতি কৃষি প্রচ্ছদ হ্যালোআড্ডা

দেশ-বিদেশের গরু খামারিদের মধ্যে পারস্পারিক খামার পরিচালনার অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়ের লক্ষ্যে ৬ষ্ঠ বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বিডিএফএ-চ্যানেল আই আন্তর্জাতিক খামারি উৎসব ২০২২। আগামী ৩ ডিসেম্বর (শনিবার) মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার ঢালি’স আম্বার নিবাস রিসোর্টে দিনব্যাপী এই উৎসবের আয়োজন করা হয়েছে। দিনব্যাপী এই আয়োজনে অংশ নেবেন বাংলাদেশের পাঁচ হাজার গরু খামারি। এ ছাড়া অংশ নেবেন ব্রাজিল, আমেরিকা, কানাডা, মেক্সিকো, থাইল্যান্ড, মিয়ানমার, নেদারল্যান্ডসহ বিভিন্ন দেশের খামারিরাও।

দেশের প্রাণিসম্পদ খাতের উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশন ২০১৬ সাল থেকে এই উৎসবের আয়োজন করে আসছে। এবারকার আয়োজনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করীম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন মন্ত্রণালয় ও প্রাণিসম্পদ অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। উপস্থিত থাকবেন কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ। তার নির্দেশনায় টেলিভিশন অনুষ্ঠান হিসেবে পরবর্তীতে চ্যানেল আইতে প্রচারিত হবে এই উৎসবটি।

এ উপলক্ষে ২৪ নভেম্বর (বৃহস্পতিবার) চ্যানেল আই ভবনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেন, ‘আন্তর্জাাতিক খামারি উৎসবের মধ্য দিয়ে পৃথিবীর বিভিন্ন দেশের খামারিদের সঙ্গে বাংলাদেশের খামারিদের যোগসূত্র সৃষ্টি হবে। যার মধ্য দিয়ে উন্নত দেশের তথ্য-প্রযুক্তি ও খামার ব্যবস্থাপনা সম্পর্কেও পারস্পারিক জ্ঞানের আদান প্রদান হবে। এই সম্পর্ক উন্নয়নের মধ্য দিয়ে প্রাণিসম্পদ বিপনণের জন্যও সৃষ্টি হতে পারে ডিজিটাল প্ল্যাটফর্ম। যা আমাদের দেশের প্রাণিসম্পদ তথা কৃষির উন্নয়নে একটা বড় ভূমিকা রাখবে।’

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ডেইরি ফার্মাস অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন বলেন, ‘প্রাণিসম্পদ খাতের উন্নয়ন অংশীদার গরু খামারিদের অংশগ্রহণে ‘বিডিএফএ-চ্যানেল আই আন্তর্জাতিক খামারি উৎসব ২০২২’ অংশগ্রহণকারী দেশ সমূহের মধ্যে পারস্পারিক সম্পর্ক উন্নয়নের মাধ্যমে এ শিল্পকে আরও সমৃদ্ধ ও গতিশীল করবে।’
সংবাদ সম্মেলনে বাংলাদেশ ডেইরি ফার্মাস অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি আলী আযম রহমান সহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত গরু খামারি এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

আরো পড়ুন : সামাজিকভাবে বৈষম্য তৈরি করে রেখেছে কুলাউড়ার কয়েকটি হোটেল মালিক

Share The News

Leave a Reply

Your email address will not be published.