মহানবী(সা:) বিতর্কে প্রতিক্রিয়ায় আমেরিকার নিন্দা

আন্তর্জাতিক ধর্ম প্রচ্ছদ

মহানবী(সা:) বিতর্কে প্রতিক্রিয়া জানালো আমেরিকা। বিজেপি নেতাদের বিতর্কিত বক্তব্যের নিন্দা করলো তারা।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, ”বিজেপি কর্মকর্তারা মহানবী(সা:)-কে নিয়ে যে কথা বলেছিলেন, তা অত্যন্ত নিন্দনীয়। প্রাইস সাংবাদিকদের জানিয়েছেন, আমরা ওই মন্তব্যের নিন্দা করছি। তবে আমরা খুশি যে বিজেপি-ও প্রকাশ্যে ওই মন্তব্যের নিন্দা করেছে।”

প্রাইস জানিয়েছেন, ”আমরা নিয়মিত ভারত সরকারের উচ্চপর্যায়ে মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি নিয়ে কথা বলি। আমরা ভারতে মানবাধিকারের বিষয়টি নিয়ে চিন্তিত। এর মধ্যে ধর্মাচরণ ও বিশ্বাসের অধিকারও পড়ে।”

প্রাইস বলেছেন, ”আমরা চাই, ভারত যেন মানবাধিকারকে সম্মান দেয়।”

মহানবী(সা:)-কে নিয়ে বিজেপি মুখপাত্র নূপুর শর্মা ও শাসক দলের নেতা নবীন জিন্দলের মন্তব্যের প্রতিবাদে সোচ্চার হয়েছে আরব দুনিয়া-সহ ১৫টি দেশ। কাতার তো ভারত সরকারকে ক্ষমা চাইতে বলেছিল। অন্য দেশগুলিও বিজেপি নেতাদের বিতর্কিত মন্তব্যের প্রতিবাদ করেছে। এরপর বিজেপি তাদের মুখপাত্র নূপুর শর্মাকে সাসপেন্ড করেছে। নবীন জিন্দলকেও বরখাস্ত করা হয়েছে।

এই মন্তব্যের পর নূপুর শর্মাকে হত্যার হুমকি দেয়া হয়েছে। তারপর তার নিরাপত্তা বাড়িয়েছে দিল্লি পুলিশ।

এই পরিস্থিতিতে অ্যামেরিকা পরে হলেও তাদের প্রতিক্রিয়া জানিয়েছে ও ঘটনার নিন্দা করেছে।

প্রবীণ সাংবাদিক আশিস গুপ্ত ডয়চে ভেলেকে জানিয়েছেন, ”বর্তমান বিশ্ব পরিস্থিতিতে অ্যামেরিকা ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চায়। রাশিয়ার কাছ থেকে ভারত তেল কিনলেও অ্যামেরিকা নয়াদিল্লির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেনি। ভারতকে কিছুটা চাপ দেয়া হয়েছে ঠিকই, কিন্তু কোনো চরম পদক্ষেপ অ্যামেরিকা নেয়নি।” মহানবী(সা:)-কে নিয়ে বিতর্কের ক্ষেত্রেও অ্যামেরিকা একই ধরণের সতর্ক প্রতিক্রিয়াই জানিয়েছে বলে আশিস জানিয়েছেন।

আরো পড়ুন : জুমআর দিনের আমল ও ফজিলত

Share The News

Leave a Reply

Your email address will not be published.