মোদির মন্ত্রিসভা থেকে মুখতার আব্বাস নাকভি ও আরপিসি সিং এর পদত্যাগ

আন্তর্জাতিক জনপ্রতিনিধি প্রচ্ছদ রাজনীতি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন বিজেপির নেতা মুখতার আব্বাস নাকভি ও আরপিসি সিং। বুধবার পদত্যাগপত্র জমা দেন তাঁরা। খবর এনডিটিভির।

আব্বাস নাকভি ভারতের কেন্দ্রীয় সংখ্যালঘুবিষয়ক মন্ত্রী ও আরপিসি সিং ইস্পাতমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। আগামীকাল বৃহস্পতিবার রাজ্যসভায় তাঁদের মেয়াদ শেষ হচ্ছে।

বুধবার সকালে শেষবারের মতো মন্ত্রিসভার বৈঠকে অংশ নেন পদত্যাগপত্র জমা দেওয়া দুই মন্ত্রী। এ সময় তাঁদের প্রশংসা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পদত্যাগের আগে থেকেই অবশ্য আলোচনায় ছিলেন ৬৪ বছর বয়সী আব্বাস নাকভি। তাঁকে ভারতের পরবর্তী ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বিজেপি মনোনীত করতে পারে বলে গুঞ্জন রয়েছে।

এদিকে মন্ত্রীর পদ থেকে পদত্যাগের আগে তিনি বিজেপির সর্বভারতীয় প্রেসিডেন্ট জে পি নাড্ডার সঙ্গে দেখা করেন। এতে করে ওই গুঞ্জন ঘিরে আলোচনা আরও জোরালো হয়েছে।

নাকভিকে ঘিরে গুঞ্জন যদি সত্যি হয়, তাহলে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাংবিধানিক পদে সংখ্যালঘুদের কোনো প্রতিনিধিকে বসানোর সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। সম্প্রতি মহানবী হজরত মুহাম্মদ (সা.)–কে নিয়ে মুখপাত্র নূপুর শর্মার মন্তব্যের জেরে তুমুল চাপের মুখে পড়ে দলটি।

আগামী ৬ আগস্ট ভারতের ভাইস প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে ১৯ জুলাই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন।

এদিকে ভাইস প্রেসিডেন্ট পদে এরই মধ্যে মনোনয়নপত্র জমা দিয়েছেন কেরালার গভর্নর আরিফ মোহাম্মদ খান, সাবেক কেন্দ্রীয় মন্ত্রী নাজমা হেপতুল্লা ও পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং।

আরো পড়ুন : কেটে গেল কালুরঘাট সেতুর জটিলতা ; নির্মাণ হবে পদ্মা সেতুর আদলে

Share The News

Leave a Reply

Your email address will not be published.