যুক্তরাষ্ট্রের কাছে শিগগিরিই আরো সহায়তা চাইলেন জেলেনস্কি

আন্তর্জাতিক জনদুর্ভোগ প্রচ্ছদ মুক্তমত হ্যালোআড্ডা

মার্কিন কংগ্রেসে দেওয়া ভার্চুয়াল ভাষণে প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্রের আইন প্রণেতাদের কাছে শিগগিরিই আরো সহায়তা দেওয়ার আহ্বান জানিয়েছেন। এ পর্যন্ত দেওয়া সমর্থনের জন্য তাদের ধন্যবাদও জানিয়েছেন তিনি। ভাষণের শেষদিকে জেলেনস্কি প্রেসিডেন্ট বাইডেনকে উদ্দেশ্য করে তাকে ‘বিশ্বের তথা শান্তির নেতা’ হওয়ার আহ্বান জানান।

আজ বুধবার সকালে কংগ্রেসে জেলেনস্কির ভাষণ শুরুর প্রাক্কালে মার্কিন আইন প্রণেতারা দাঁড়িয়ে তাকে অভিবাদন জানান।

জেলেনস্কির ভাষণের বেশিরভাগই ছিল ইউক্রেনীয় ভাষায়। তবে বাইডেনের প্রতি সরাসরি আহ্বান জানান ইংরেজিতে।

জেলেনস্কি রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার আহ্বান পুনর্ব্যক্ত করেন। তিনি কংগ্রেস সদস্যদের তাদের নির্বাচনী এলাকার ব্যবসায়ীদের রাশিয়া থেকে সরে যাওয়ার জন্য চাপ দিতে আহ্বান জানান। ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, ‘শান্তির গুরুত্ব বাণিজ্যের চেয়ে বেশি। ’

রাশিয়ার বাহিনীর হামলায় ক্ষয়ক্ষতির বিবরণ দিয়ে তিনি বলেন , ‘নো ফ্লাই জোন চেয়ে কী আমরা খুব বেশি কিছুর দাবি করছি ?’
‘নো ফ্লাই জোন’ প্রতিষ্ঠা সম্ভব না হলে তিনি রুশ বিমান হামলার বিরুদ্ধে প্রয়োজনীয় প্রতিরক্ষা ব্যবস্থা চান। জেলেনস্কি মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের কাছে সরাসরি অনুরোধ জানিয়ে তার ভাষণ শেষ করেন।

তিনি বলেন, ‘আপনার দেশে শান্তি আর শুধুমাত্র আপনার এবং আপনার জনগণের ওপর নির্ভর করে না। এটা নির্ভর করে আপনার পাশের লোকদের ওপর, যারা শক্তিশালী তাদের ওপর। ’ তিনি বলেন, ইউক্রেনীয়রা নিজেদের পাশাপাশি ‘ইউরোপ এবং বিশ্বের মূল্যবোধের জন্য লড়াই করছে।

আবেগপ্রবণ হয়ে ৪৫বছর বয়সী ইউক্রেনীয় নেতা বলেন, তার জীবনের কোন অর্থ নেই যদি তিনি ইউক্রেনীয় শিশুদের মৃত্যু রোধ করতে না পারেন। দেশের নেতা হিসাবে এটাই তার সবচেয়ে বড় উদ্বেগের বিষয়।

কংগ্রেসে তার বক্তৃতার অংশ হিসাবে জেলেনস্কি একটি আবেদনময় ভিডিও চালান যাতে শান্তিকালীন ইউক্রেনের পাশাপাশি গত তিন সপ্তাহের যুদ্ধ ও ধ্বংসের ছবি উঠে এসেছে।

যুক্তরাষ্ট্র সংঘাতের শুরুতে ইউক্রেনের জন্য প্রায় ৩৫ কোটি ডলারের অস্ত্র দিয়েছে। গত মঙ্গলবার প্রেসিডেন্ট বাইডেন ট্যাঙ্ক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং বিমান-বিধ্বংসী ব্যবস্থা সহ নতুন দফা সামরিক সহায়তার জন্য আরও ৮০ কোটি ডলারের প্রতিশ্রুতি দেন।

সূত্র : বিবিসি

Share The News

Leave a Reply

Your email address will not be published.