রিজার্ভ কমা শুরু হয়েছিল রাশিয়া–ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ারও আগ থেকে

অর্থনীতি জনদুর্ভোগ জনপ্রতিনিধি প্রচ্ছদ মুক্তমত রাজনীতি

বৈদেশিক মুদ্রার সংকটকে এখন বড় ধরনের সংকট উল্লেখ করে সংসদে বিরোধীদলীয় উপনেতা ও জাতীয় জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, দেশের রিজার্ভ কমা শুরু হয়েছিল রাশিয়া–ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ারও ৬-৭ মাস আগ থেকে। যুদ্ধ শুরু হওয়ার পর রিজার্ভ কমার পরিমাণ আরও বেড়েছে। আইএমএফের ঋণ পাওয়া গেলেও রিজার্ভের অবস্থা সুখকর হবে না। আজ রোববার জাতীয় সংসদের ২০তম অধিবেশনের সমাপনী বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশেষজ্ঞদের বক্তব্যের বরাত দিয়ে জি এম কাদের বলেন, এই পরিস্থিতির জন্য কিছু উচ্চাভিলাসী প্রকল্প দায়ী। এগুলোর যথাযথ সম্ভাব্যতা যাচাই করা হয়নি। বাস্তবায়নে বারবার সময় ও ব্যয় বাড়ছে।

তিনি বলেন, মানুষ মনে করছে রিজার্ভ সংকট চলছে। এ সংকট আরও বাড়ছে। বৈদেশিক মুদ্রা প্রতিদিন কমছে। টাকার মূল্যমান কমে যাচ্ছে। একটি বিপর্যয়কর পরিস্থিতির দিকে দেশ যাচ্ছে।

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, সার্বিকভাবে অর্থনৈতিক সংকট বাড়ছে। কী পদক্ষেপ নেওয়া যায়, সরকার ভবিষ্যতে কী করবে তা জনগণকে জানানো দরকার। জনগণ জানতে চায়। এ সময় নিজের হারিয়ে যাওয়া মোবাইল ফোন উদ্ধার করে দেওয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী এবং পুলিশের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধন্যবাদ জানান তিনি।

আরো পড়ুন : আজ ঘটনাবহুল ৭ নভেম্বর

Share The News

Leave a Reply

Your email address will not be published.