শিনজো আবের মৃত্যুতে শনিবার রাষ্ট্রীয়ভাবে এক দিনের শোক পালন করবে বাংলাদেশ

আন্তর্জাতিক জনপ্রতিনিধি জাতীয় পুরুষ প্রচ্ছদ রাজনীতি হ্যালোআড্ডা

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে আগামীকাল শনিবার বাংলাদেশ রাষ্ট্রীয়ভাবে এক দিনের শোক পালন করবে। আজ শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

শিনজো আবের মৃত্যুতে আগামীকাল বাংলাদেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোয় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

আরো পড়ুন : শিনজো আবের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী

শিনজো আবের বিদেহী আত্মার শান্তি কামনায় আগামীকাল বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

এদিকে শিনজো আবের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এক শোকবার্তায় রাষ্ট্রপতি আবদুল হামিদ নৃশংস এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছেন।

রাষ্ট্রপ্রধান শোকবার্তায় শিনজোর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

আরো পড়ুন : গুলিবিদ্ধ জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে মারা গেছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আবের আকস্মিক মৃত্যুকে জাপান ও বিশ্বের জন্য এক বিরাট ক্ষতি হিসেবে উল্লেখ করেছেন।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে উদ্দেশে লেখা এক চিঠিতে তিনি বলেন, ‘সবচেয়ে অপ্রত্যাশিত দুর্ভাগ্যের এই সময়ে জাপানের শোকার্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশের জনগণ আমার সঙ্গে যোগ দিয়েছে।’

শেখ হাসিনা উল্লেখ করেন যে আবের মতো একজন রাষ্ট্রনায়কের মৃত্যু শুধু জাপানের জন্যই নয়, বরং তার ‘নেতৃত্বের চিন্তা, দূরদর্শিতা এবং প্রজ্ঞার’ কারণে সমগ্র বিশ্বের জন্য ক্ষতি হয়েছে।

শেখ হাসিনা বাংলাদেশের জনগণ, সরকার এবং তাঁর নিজের পক্ষ থেকে আবের মর্মান্তিক মৃত্যুতে তাঁর গভীর সমবেদনা ও আন্তরিক সমবেদনা জানিয়েছেন।

আরো পড়ুন : স্বামীর কবরে বাদ আসর সমাহিত করা হয়েছে শর্মিলী আহমেদকে

Share The News

Leave a Reply

Your email address will not be published.