সাংবাদিকতায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে সাংবাদিকদের ডাটাবেজ তৈরির উদ্যোগ

জাতীয় তথ্য-প্রযুক্তি প্রচ্ছদ হ্যালোআড্ডা

নিজস্ব প্রতিবেদক: তথ্য ও সমপ্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, সাংবাদিকতায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে সাংবাদিকদের ডাটাবেজ তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, ‘আমরা এরই মধ্যে উদ্যোগ গ্রহণ করেছি। প্রেস কাউন্সিল, প্রেস ইনিস্টিউটের মাধ্যমে এবং সাংবাদিক নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

আজ সোমবার জাতীয় প্রেস ক্লাবে ‘সাংবাদিক জহুর হোসেন চৌধুরী জন্মশতবার্ষিকী উদযাপন ও দরবার-ই-জহর কলাম গ্রন্থের প্রকাশনা উত্সব’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খান প্রমুখ।

ড. হাছান মাহমুদ বলেন, এখন কত হাজার সাংবাদিক তা সাংবাদিকরাও বলতে পারেন না, আমি তো নই-ই। এই পরিস্থিতির উত্তরণ প্রয়োজন। অপসাংবাদিকতা সমাজের ওপর একট বিরূপ প্রভাব সৃষ্টি করছে। এটি হলে কারা সাংবাদিক তা সবাই জানবে। জিজ্ঞাসা করা যাবে, আপনি যে সাংবাদিক, আপনার রেজিস্ট্রেশন নম্বর কত?

তিনি আরো বলেন, সাংবাদিকতা শুধু একটা পেশাই নয়, অনেকের কাছে এটা একটা ব্রত। একটি দেশ গঠনে, রাষ্ট্র গঠনে, জাতি গঠনে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। জহুর হোসেনের মতো সাংবাদিকরা যেভাবে জাতি ও সমাজের কল্যাণে কাজ করেছেন, আপনারাও সেভাবে কাজ করে যাবেন।

মন্ত্রী আরো বলেন, দেশ গঠনে পাশ্চাত্যের অন্ধ অনুকরণ নয়। আমরা একটা উন্নত রাষ্ট্র যেমন গঠন করতে চাই, পাশাপাশি একটা মানবিক কল্যাণ রাষ্ট্রও গঠন করতে চাই। সেজন্য মানুষের মানবিকতার বিকাশ প্রয়োজন। যেটা এখন কমে যাচ্ছে।

আরো পড়ুন : শিক্ষকের গলায় জুতার মালা বাংলাদেশের গলায়ই জুতার মালা; নড়াইলের ডিসি-এসপির বিচার দাবি

Share The News

Leave a Reply

Your email address will not be published.