হজফ্লাইট ধরতে ব্যর্থ যাত্রীদের পরবর্তীতে সাধারণ ফ্লাইটে হজে যাওয়ার নির্দেশনা

ধর্ম প্রচ্ছদ প্রবাস হ্যালোআড্ডা

প্রতিদিন গড়ে ১০ জন হজযাত্রী বিভিন্ন কারণে তাদের নির্ধারিত ফ্লাইটে হজে যেতে পারছেন না। হজফ্লাইট ধরতে ব্যর্থ যাত্রীদের পরবর্তীতে সাধারণ ফ্লাইটে (সর্বসাধারণের সঙ্গে) হজে যাওয়ার নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। বুধবার (৮ জুন) ধর্ম মন্ত্রণালয় থেকে এক জরুরি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে; প্রতিদিন গড়ে ১০ জন হজযাত্রী বিভিন্ন কারণে তাদের জন্য নির্ধারিত ফ্লাইটে হজে যেতে পারছেন না। বিষয়টি ফ্লাইট ছাড়ার ২৪ ঘণ্টা আগে না জানানোর কারণে তাদের স্থানে অন্য হজযাত্রী প্রতিস্থাপনও করা যাচ্ছে না। এ ধারা চলতে থাকলে নির্ধারিত ফ্লাইটে হজে যেতে ব্যর্থ হজযাত্রীর সংখ্যা বাড়বে এবং এটি পরবর্তী ফ্লাইটগুলোর ওপর ব্যাপক চাপ সৃষ্টি করবে। এতে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার বিষয়টি বাধাগ্রস্ত হবে।

বাংলাদেশ-হাঙ্গেরি পরমাণু জ্বালানিসংক্রান্ত সমঝোতা চুক্তি স্বাক্ষরবাংলাদেশ-হাঙ্গেরি পরমাণু জ্বালানিসংক্রান্ত সমঝোতা চুক্তি স্বাক্ষর

নির্ধারিত ফ্লাইটে হজে যেতে ব্যর্থ হজযাত্রীদের মন্ত্রণালয়কে জানিয়ে অন্য যেকোনও শিডিউল ফ্লাইটে (সাধারণ যাত্রীদের সঙ্গে) সৌদি আরব যাওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। যারা শিডিউল ফ্লাইটে হজে যাবেন, তাদের ফ্লাইট ঢাকা ছাড়ার সঙ্গে সঙ্গে ট্রাভেল এজেন্সিরা মন্ত্রণালয়ের ফোকাল পয়েন্টকে জানাবেন। সৌদি আরবে ইমিগ্রেশনের জন্য বিষয়টি অত্যন্ত জরুরি বলেও জানানো হয়েছে।’

এবছর বিশ্বের ১০ লাখ হাজি নিয়ে পবিত্র হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশ থেকে এবছর ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী হজ করার সুযোগ পাচ্ছেন। যাদের বয়স ৬৫ বছরের নিচে, শুধু তারাই এবার হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন।

গত ৫ জুন ৪১০ জন যাত্রী নিয়ে সৌদি আরব গেছে বিমানের প্রথম হজ ফ্লাইট। মোট ৬৫টি হজ ফ্লাইট পরিচালনা করবে সংস্থাটি। এবার মোট হজ যাত্রীর অর্ধেক পরিবহণ করবে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাকি অর্ধেক করবে সৌদি এয়ারলাইন্স।

আরো পড়ুন : টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি খাতে সহযোগিতা দিতে আগ্রহী ফিনল্যান্ড

Share The News

Leave a Reply

Your email address will not be published.