১৬ ডিসেম্বরে চ্যানেল আই এর অনুষ্ঠানমালা

টেলিভিশন বিনোদন

১৬ ডিসেম্বরে নানান অনুষ্ঠানমালা
বিজয় দিবসের অনুষ্ঠানমালায় চ্যানেল আইতে থাকছে তাৎপর্যপূর্ণ নানান অনুষ্ঠানমালা। এসকল অনুষ্ঠানের মধ্যে সকাল ৭:৩০ মিনিটে রয়েছে ‘গান দিয়ে শুরু’ পরিচালনা করবেন মোস্তাফির রহমান নান্টু। রাত ১টায় ও সকাল ৯:৩০ মিনিটে প্রচার হবে ফরিদুর রেজা সারের উপস্থাপনায় ‘তৃতীয় মাত্রা’র বিশেষ পর্ব। এ পর্বে অংশ নিয়েছে শহীদুল আলম সাচ্চু, জয় প্রমুখ। সন্ধ্যা ৬.৪০ মিনিটে প্রচার হবে ‘মুক্তিযুদ্ধ প্রতিদিন’। ওইদিন রাত ১১:৩০ মিনিটে প্রচার হবে মুকিত মজুমদার বাবু-এর পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় বিশেষ অনুষ্ঠান ‘ইকোসাইড – ১৯৭১।

এছাড়া পুরো ডিসেম্বরজুড়ে বুধ ও শুক্রবার বিকেল ৩.০৫ মিনিটে দেখানো হচ্ছে মুক্তিযুদ্ধের টেলিফিল্ম। শনি, সোম ও মঙ্গল বিকেল ৩.০৫ মিনিটে, বৃহস্পতিবার বিকেল ০৩.৩০ মিনিটে প্রচার হচ্ছে ইমপ্রেস টেলিফিল্মের মুক্তিযুদ্ধের চলচ্চিত্রসমুহ।

ফরিদুর রেজা সাগরের গল্পে মুক্তিযুদ্ধের নাটক- ছাব্বিশ নম্বর বাড়ি
ফরিদুর রেজা সাগরের ‘বাড়ি’ সিরিজের গল্পে এবার নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধের নাটক ‘ছাব্বিশ নম্বর বাড়ি’। এটি পরিচালনা করেছেন অরুণ চৌধুরী। এ নাটকে অভিনয় করেছেন তৌকির আহমেদ (জুবায়ের), নাদিয়া (রিনি), আবদুল­াহ রানা প্রমুখ। প্রচার হবে বিজয় দিবসের দিন রাত ৭.৫০ মিনিটে চ্যানেল আইতে।

কাহিনী সংক্ষেপ : জুবায়ের ও রিনি সুখি স্বামী-স্ত্রী। প্রবাসে থাকে। ওদের একটা গেস্ট হাউস আছে। ওরা যখন বিদেশ থাকে, তখন বারো ভূতের আড্ডা হয়। নেশাখোরের আখড়া চলে। এলাকার তরুণদের দখলে চলে যায়। অথচ এই গেস্ট হাউসের ঐতিয্য আছে। এইখানে থেকেই জুবায়েরের রোহান চাচা মুক্তিযুদ্ধে গিয়েছেন। এই খানে বসেই জুবায়েরের মা মুক্তিযুদ্ধের কাহিনী লিখেছেন। কিন্তু এর আমল দেয়নি জুবায়ের। সে ঠিক করে, গেস্ট হাউসটি ভাঙচুড় করবে। যেহেতু এখানে থাকবে না, স্ত্রীকে নিয়ে আবারও বাইরের দেশে চলে যাবে। তাই ঠিক করে জুবায়ের এটা ভেঙে বহুতল ভবন বানাবে। দোতলায় লাইব্রেরি করবে। যুদ্ধের নানা স্মৃতি থাকবে ওখানে। ডেভেলপমেন্টের জন্য ডাকা হয় আবদুল­াহ সাহেবকে। গজ-ফিতা দিয়ে মাপজোক শুরু হলো। এলো প্রোমোটার।

উটকো দাবিদার এসেও হাজির হলো। সব সামাল দিয়ে জুবায়ের যখন পুরো প্রস্তুত, বাঁধ সেধে দাঁড়ালো রিনি। এই ঐতিয্যভরা বাড়ি ভাঙতে দিতে চায় না ও। কিন্তু রিনির আপত্তি কি গুরুত্ব দেবে জুবায়ের ? ঘটনা মোড় নেয় ভিন্ন খাতে…।

১৬ ডিসেম্বর চ্যানেল আই প্রাঙ্গণে ‘ঐক্য-চ্যানেল আই বিজয় মেলা’২২
মহান বিজয়ের মাসের প্রথম প্রহর থেকেই পুরো মাসব্যাপি চ্যানেল আই প্রচার করছে মুক্তিযুদ্ধের তাৎপর্যপূর্ণ অনুষ্ঠানমালা। প্রতি বারের মতো এবারও চ্যানেল আই কার্যালয়ে ১৬ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশবরেণ্য ব্যক্তিত্ব ও বরেণ্য শিল্পীদের অংশগ্রহণে ‘ঐক্য-চ্যানেল আই বিজয় মেলা’২২। ওইদিন সকাল ১১.০৫ মিনিটে মেলার উদ্বোধনী পর্ভে অংশ নেবেন ইমপ্রেস গ্র“প ও চ্যানেল আই-এর পরিচালকবৃন্দ, যোদ্ধাহত মুক্তিযুদ্ধরা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও ফুটবল দলের সদস্যরা। ১৬তম এ বিজয় মেলার প্রধান পৃষ্ঠাপোষক ঐক্যডটকমডটবিডি। মেলায় দিনব্যাপি পরিবেশিত হবে দেশের গান, নাটিকা, কবিতা আবৃত্তি, মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ, চিত্রাংকন ইত্যাদি। মেলা সরাসরি স¤প্রচার করবে চ্যানেল আই।

চ্যানেল আইতে ১৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধের চলচ্চিত্র- গেরিলা
সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক’র ‘নিষিদ্ধ লোবান’ উপন্যাস অবলম্বনে ইমপ্রেস টেলিফিল্ম নির্মাণ করেছে মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘গেরিলা’। একাত্তরের ঢাকা রণাঙ্গনের গেরিলা যোদ্ধা এবং এই ছবির পরিচালক নাসির উদ্দীন ইউসুফ তাঁর মুক্তিযোদ্ধাকালীন বিভিন্ন অভিজ্ঞতার সমাবেশ ঘটিয়েছেন এই চলচ্চিত্রে। এই চলচ্চিত্রে দেখা যাবে ঢাকার এবং দেশের প্রতন্ত অঞ্চলের মুক্তিযোদ্ধা খোকন, আজাদ, রুমি, আলম, শাহাদাতের মতো কিংবদন্তী গেরিলা যোদ্ধার প্রতিরূপ। চ্যানেল আইতে ১৬ ডিসেম্বর বিকেল ২.৪০ মিনিটে দেখানো হবে ‘গেরিলা’ ছবিটি। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ ছবিতে অভিনয় করেছেন জয়া আহসান, শতাব্দী ওয়াদুদ, এটিএম শামসুজ্জামান, শম্পা রেজা, আহমেদ রুবেল, আজাদ আবুল কালাম পাভেল, মিনারা জামান, মাসুম আজিজ, এস. এম. মহসিন, কচি খন্দকার, জয়শ্রী বন্দোপাধ্যায়, কামাল বায়েজিদ, গোলাম মাওলা শ্যামল, ওমর আইয়াজ অনি, চন্দন চৌধুরী, আসাদুজ্জামান, এরফান মৃদা শিবলু, মোস্তফা মনোয়ার আল-আমিন, ফেরদৌস, পীযূষ বন্দোপাধ্যায়, মিলু হক, লে. কর্ণেল, (অবঃ) কাজী সাজ্জাদ আলী জহির, বীরপ্রতীক প্রমুখ।

১৬ ডিসেম্বর একই অঅনুষ্ঠানে আসাদুজ্জামান নূর-এর আবৃত্তি এবং ফোক সম্রাজ্ঞী মমতাজের গান
১৬ ডিসেম্বর একই অনুণ্ঠানে আসাদুজ্জামান নূর আবৃত্তি করবেন। আর বাংলার ফোক সম্রাজ্ঞী মমতাজ করবেন গান। ব্যাতিক্রমী এ অনুষ্ঠানের নাম ‘আকাশ ভরা সূর্য তারা’। গ্রামীণফোন নিবেদিত অনুষ্ঠানটি প্রচার হবে রাত ৯:৩৫ মিনিটে। পরিচালনা করেছেন শহিদুল আলম সাচ্চু।

আরো পড়ুন : রুহুল কবির রিজভীকে আরও ৪ মামলায় গ্রেফতার দেখানো হয়েছে

Share The News

Leave a Reply

Your email address will not be published.