২০২২-২০২৩ এর বাজেটে আরো ২৪ হাসপাতালে হবে ‘শিশু বিকাশ কেন্দ্র’

অর্থনীতি জাতীয় প্রচ্ছদ শিশু অধিকার শিশু/কিশোর স্বাস্থ্য কথা

দেশে শারীরিক এবং মানসিক ত্রুটি নিয়ে জন্ম হওয়া শিশুদের বিকাশজনিত সমস্যায় সেবা দিতে ১৫টি মেডিকেল কলেজ হাসপাতাল ও ৯টি জেলা হাসপাতালসহ মোট আরও ২৪টি স্বাস্থ্য প্রতিষ্ঠানে শিশু বিকাশকেন্দ্র চালু হচ্ছে। এর আগে ১৬টি মেডিকেল কলেজ হাসপাতালসহ মোট ২৩টি শিশু বিকাশকেন্দ্র চালু ছিল।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট প্রস্তাব উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট বক্তব্যে তিনি বলেন, সরকার অটিজমে আক্রান্ত শিশুদের জন্য কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে প্রায় ১.৩৩ লাখ অটিস্টিক শিশুকে চিকিৎসা দেওয়া হয়েছে। ঢাকা শিশু হাসপাতালসহ ১৬টি মেডিকেল কলেজ হাসপাতালে শিশু বিকাশ কেন্দ্র স্থাপন করা হয়েছে এবং আরও ১৫টি মেডিকেল কলেজ হাসপাতাল ও ৯টি জেলা হাসপাতালে তা স্থাপনের পরিকল্পনা রয়েছে।

অর্থমন্ত্রী বলেন, কোভিডকালীন অটিস্টিক শিশুদের নিরাপত্তা ও উন্নয়নের জন্য ১ কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে এবং আগামী অর্থবছরেও আমরা প্রয়োজনীয় বরাদ্দ রাখব।

আ হ ম মুস্তফা কামাল বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলের প্রতিবন্ধী জনগোষ্ঠীকে থেরাপিউটিক সেবা দেওয়ার লক্ষ্যে বিদ্যমান ১০৩টি প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের বাইরে আরও ২১১টি কেন্দ্র স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া দেশের প্রত্যন্ত অঞ্চলের প্রতিবন্ধী জনগোষ্ঠী এবং প্রতিবন্ধিতার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের ৪০টি মোবাইলথেরাপি ভ্যানের মাধ্যমে বিনামূল্যে থেরাপিউটিক সেবা দেওয়া হচ্ছে।

আরো পড়ুন : ২০২২-২০২৩ এর বাজেট গরিব ও ব্যবসাবন্ধব

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *