অবরোধের বিরুদ্ধে  রাজধানীতে দিনভর মিছিল-শোডাউন

জনদুর্ভোগ প্রচ্ছদ রাজনীতি হ্যালোআড্ডা

বিএনপির তৃতীয় দফা অবরোধ কর্মসূচির বিরুদ্ধে প্রথম দিনেও মাঠে ছিল আওয়ামী লীগ। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় ও রাজধানীর প্রবেশপথসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক, মোড়, অলিগলিতে বুধবার সকাল থেকে সতর্ক অবস্থানে ছিলেন নেতাকর্মীরা।

ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা মিছিল-সমাবেশও করেন। কয়েকদিনের কর্মসূচির মতো এদিনও বিভিন্ন জায়গায় মিছিল-সমাবেশে লাঠিসোঁটা হাতে শোডাউন দিতে দেখা গেছে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের।

সকাল থেকেই বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন আওয়ামী লীগ নেতাকর্মীরা। বেলা সাড়ে ১১টায় সেখান থেকে মিছিল শুরু হয়। জিপিও হয়ে একই স্থানে এসে শেষ হয় মিছিল।

এতে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হাবিবুর রহমান সিরাজ, সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, সহসভাপতি হেদায়েতুল ইসলাম স্বপন, ডা. দীলিপ কুমার রায়, যুগ্মসাধারণ সম্পাদক কাজী মোরশেদ কামাল, মিরাজ হোসেন, মহিউদ্দিন আহমেদ মহি, সাংগঠনিক সম্পাদক আকতার হোসেন, গোলাম সারোয়ার কবির, আইন সম্পাদক জগলুল কবির, দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ, প্রচার ও প্রকাশনা সম্পাদক চৌধুরী সাইফুন্নবী সাগর, সদস্য শহিদুল ইসলাম মিলন, গিয়াস উদ্দিন পলাশসহ আরও অনেকে।

অন্যদিকে দুপুরে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে রাজধানীর বাড্ডায় প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ হয়। এতে নেতৃত্ব দেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি। এ সময় মতিউর রহমান মতি, আজিজুল হক রানা, মিজানুল হক মিজু, জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন। এছাড়াও উত্তরায় শান্তি সমাবেশে নেতৃত্ব দেন ঢাকা-১৮ আসনের সংসদ-সদস্য ও মহানগর উত্তর আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক হাবিব হাসান।

গাবতলীতে মিছিল ও বিক্ষোভ করে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। এ সময় মহানগর উত্তর আওয়ামী লীগের মিজানুর রহমান মিজান, আমিনুল ইসলাম আমিন, সাবেক সংসদ-সদস্য সাবিনা আকতার তুহিন। মিরপুর ১০ নম্বর গোল চত্বরে মিছিল করেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারের নেতৃত্বে স্থানীয় নেতাকর্মীরা। এ সময় প্রলয় সমাদ্দার বাপ্পী, এম সাইফুল্লাহ উপস্থিত ছিলেন। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক খসরু চৌধুরীর নেতৃত্বে আজমপুর ও উত্তরখানে অবস্থান কর্মসূচি, প্রতিবাদ মিছিল করেন উত্তরের সদস্য কাজি সালাউদ্দিন পিন্টু, দক্ষিণখান থানার সাবেক সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মিঠু, তুরাগ থানার সাবেক সহসভাপতি নুরুল ইসলাম সুরুজ প্রমুখ।

এদিন বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে যুবলীগের উদ্যোগে মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়। বক্তব্য দেন প্রেসিডিয়াম সদস্য হাবিবুর রহমান পবন, তাজউদ্দিন আহম্মেদ, যুগ্মসাধারণ সম্পাদক বিশ্বাস মতি রহমান বাদশা, সাংগঠনিক সম্পাদক শামীম আল সাইফুল সোহাগ, মশিউর রহমান চপল প্রমুখ। ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের সহসভাপতি সোহরাব হোসেন স্বপন সভাপতিত্ব করেন। সঞ্চালনা করেন সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান বকুল। এছাড়াও ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণ এবং ঢাকা-৮ আসনের অন্তর্গত সব ওয়ার্ডের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

অবরোধের প্রতিবাদে সকাল ১০টায় যাত্রাবাড়ী চৌরাস্তা থেকে শুরু হয়ে ঢাকা-৫ আসনের বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছেন ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন। ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজলের নেতৃত্বে ৬৭, ৬৮, ৬৯ ও ৭০নং ওয়ার্ড আওয়ামী লীগ ডেমরা স্টাফ কোয়ার্টার মেইন রোড এলাকায় অবস্থান ও অবরোধবিরোধী মিছিল কর্মসূচি পালন করেন।

কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা। স্বেচ্ছাসেবক লীগ সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, সহসভাপতি মুজিবুর রহমান স্বপন, দেবাশিষ বিশ্বাস, যুগ্মসাধারণ সম্পাদক মোবাশ্বের চৌধুরী, খায়রুল হাসান জুয়েল, ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি কামরুল হাসান রিপন, ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি ইসহাক মিয়াসহ কেন্দ্রীয় ও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের অধীন বিভিন্ন থানা ও ওয়ার্ড পর্যায়ের বিপুলসংখক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে প্রতিবাদ সমাবেশ করে বাংলাদেশ ছাত্রলীগ। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, ইডেন কলেজ, বদরুন্নেছা কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা অংশ নেন। ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের নেতৃত্বে সমাবেশে ঢাবি ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতসহ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন।

আরো পড়ুন : দ্বাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে তিনটি আন্তর্জাতিক সংস্থা আগ্রহ প্রকাশ

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *