আজ প্রত্যাহার হচ্ছে জামায়াত নিষিদ্ধের প্রজ্ঞাপন

আইন-আদালত তথ্য-প্রযুক্তি ধর্ম নিয়োগ বিজ্ঞপ্তি প্রচ্ছদ মুক্তমত রাজনীতি সফলতার গল্প হ্যালোআড্ডা

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির নিষিদ্ধ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া প্রজ্ঞাপন আজ মঙ্গলবার প্রত্যাহার হতে পারে বলে জানিয়েছেন দলটির আইনজীবী এডভোকেট মোহাম্মদ শিশির মনির। সোমবার সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সাংবাদিকদের শিশির মনির এসব কথা বলেন। এ সময় আরও দুই আইনজীবী তার সঙ্গে উপস্থিত ছিলেন।

শিশির মনির বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী আজ বা দ্রুততম সময়ের মধ্যে নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে। একই সঙ্গে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর আপিল বিভাগে জামায়াতের নিবন্ধন সংক্রান্ত আপিলটি পুনরায় শুনানির জন্য আবেদন করা হবে। তিনি বলেন, জামায়াত আইনি পদক্ষেপ অনুযায়ী পথ চলতে চায়। গত ৫ই আগস্ট তৎকালীন ফ্যাসিবাদী সরকারের পতন হয়। ওই দিনই সেনাপ্রধানের অফিস ও বঙ্গভবনে রাজনৈতিক দলের সভা অনুষ্ঠিত হয়। দেশের অন্যতম রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীকে সেখানে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়। অতঃপর অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ গঠনের ক্ষেত্রেও জামায়াত তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে। জামায়াত রাষ্ট্র সংস্কার প্রক্রিয়ায় ক্রমাগত অংশগ্রহণ করে যাচ্ছে।

গণঅভ্যুত্থান পরবর্তী সময়ে আইনশৃঙ্খলার উন্নতি, মন্দির পাহারা, শহীদ পরিবার ও আহত-পঙ্গুদের পাশে দাঁড়ানো ও বন্যাদুর্গতের মানবিক সহায়তা প্রদান উল্লেখযোগ্য।

শিশির মনির বলেন, ১২ই আগস্ট মাননীয় প্রধান উপদেষ্টার সঙ্গে জামায়াতের আনুষ্ঠানিক বৈঠক হয়। বৈঠকের আলোচনা অনুযায়ী এই বিষয়ে আইনগত দিক খতিয়ে দেখা হয় এবং আশু সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়। সরকারের সংশ্লিষ্ট দায়িত্বশীল ব্যক্তিবর্গের সঙ্গে একাধিক বৈঠক অনুষ্ঠিত হয়। আইনি বিধানগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এরই প্রেক্ষিতে সন্ত্রাসবিরোধী আইনে ১৯ ধারা অনুযায়ী আইনগত পদক্ষেপ নেয়া হয়। অতঃপর আইন অনুযায়ী সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্তৃক তিন সদস্যবিশিষ্ট প্যানেল গঠন করা হয়। তিনি বলেন, আমাদের তথ্য অনুযায়ী ইতিমধ্যে এই সংক্রান্তে যথাযথ প্রশাসনিক প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। সরকারের সিদ্ধান্ত মোতাবেক দ্রুততম সময়ের মধ্যে নিষিদ্ধের আদেশ বাতিল করে নতুন গেজেট প্রকাশিত হবে।

সূত্র জানায়, সম্প্রতি জামায়াত নতুন সরকারের কাছে নিষিদ্ধের বিষয়টি তুলেছিল। সরকারের দায়িত্বশীল ব্যক্তিরা জামায়াতের নেতৃবৃন্দের কাছে জানতে চেয়েছিলেন, কোন আইনে নিষিদ্ধের আদেশ প্রত্যাহার করা যায়। তখন জামায়াতে ইসলামী শিশির মনিরকে তাদের আইনজীবী হিসেবে নিয়োগ করেন। শিশির মনির বলেন, সন্ত্রাস দমনের যে আইনে নিষিদ্ধ করা হয়েছিল, সে আইনেই নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি পুনর্বিবেচনার সুযোগ আছে। সেই ব্যাখ্যা তিনি স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়কে জানিয়েছেন। সরকারি সূত্রে তিনি জানতে পেরেছেন, সরকারি প্রক্রিয়া চলছে। আজ মঙ্গলবার নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হতে পারে।

উল্লেখ্য, গত ১লা আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের মধ্যে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরকে নিষিদ্ধ ঘোষণা করে শেখ হাসিনার সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ প্রজ্ঞাপন জারি করে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

আরো পড়ুন : সমগ্র বাংলাদেশ একটা পরিবার, অধিকার রক্ষা করবে সরকার : প্রধান উপদেষ্টা

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *