আদিলুর-নাসিরের কারাদণ্ডের রায়ে উদ্বেগ জানিয়েছে ফ্রান্স ও জার্মানি

আইন-আদালত আন্তর্জাতিক জনদুর্ভোগ তথ্য-প্রযুক্তি পুরুষ প্রচ্ছদ লাইফ স্টাইল হ্যালোআড্ডা

মানবাধিকার সংস্থা ‘অধিকার’-এর সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের (এলান) কারাদণ্ডের রায়ে উদ্বেগ জানিয়েছে ফ্রান্স ও জার্মানি। আজ শনিবার সকালে জার্মান দূতাবাসের ডেপুটি হেড অব মিশন ইয়ান জানস্কি সামাজিক যোগাযোগমাধ্যম এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) দেওয়া দুই দেশের যৌথ বিবৃতিতে এই উদ্বেগ জানানো হয়।

বিবৃতির শুরুতে বলা হয়, ফ্রান্স ও জার্মানি বাংলাদেশে আইনের শাসনের পাশাপাশি গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল। তারা সারা বিশ্বের মতো বাংলাদেশেও মানবাধিকারকর্মীদের সমর্থন জুগিয়ে যাবে।

যৌথ বিবৃতিতে আদিলুর রহমান খান ও এ এস এম নাসিরউদ্দিনের বিরুদ্ধে আদালতের দেওয়া রায় নিয়ে উদ্বেগ জানানো হয়। বলা হয়, ‘আমরা এই পরিস্থিতি নিয়ে কর্তৃপক্ষের কাছে আমাদের উদ্বেগ জানিয়েছি এবং এই ব্যাপারে তাদের সঙ্গে আমরা সংলাপ চালিয়ে যাব।’

২০১৭ সালে মানবাধিকার ও আইনের শাসনের পক্ষে কাজ করায় ফ্রান্স ও জার্মানির দেওয়া পুরস্কার আদিলুর পেয়েছিলেন বলে স্মরণ করে বিবৃতিতে আরও বলা হয়, প্রতিটি জাতির সমৃদ্ধির জন্য একটি সরব নাগরিক সমাজ অপরিহার্য।

গত বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার মামলায় আদিলুর রহমান খান ও নাসির উদ্দিনকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন ঢাকার একটি আদালত। একই সঙ্গে তাঁদের ১০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে।

২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে অসত্য ও বিকৃত তথ্য প্রচারের অভিযোগে তাঁদের বিরুদ্ধে এই মামলা হয়েছিল।

আরো পড়ুন : আজ ১৬ সেপ্টেম্বর: আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *