আরও এক মাইল ফলকের দ্বারপ্রান্তে স্বপ্নের পদ্মা সেতু, আজ চলবে পরীক্ষামূলক ট্রেন

অর্থনীতি ওকে নিউজ স্পেশাল জাতীয় প্রচ্ছদ ভ্রমণ সফলতার গল্প হ্যালোআড্ডা

মুন্সীগঞ্জ প্রতিনিধি : আরও এক মাইল ফলকের দ্বারপ্রান্তে স্বপ্নের পদ্মা সেতু। সড়কপথ চালুর ১০ মাসের মাথায় এবার প্রস্তুত রেলপথ। ৬ দশমিক ৬৮ কিলোমিটারের পদ্মা সেতুর রেলপথের কাজ সম্পন্ন করেছেন দেশি-বিদেশি প্রকৌশলীরা। আজ ভাঙা থেকে মাওয়া পর্যন্ত চলবে পরীক্ষামূলক ট্রেন, প্রথমবারের মতো ট্রেন পাড়ি দেবে পুরো পদ্মা সেতু।

প্রকৌশলীরা জানায়, গত ২৯শে মার্চ রেলপথের সর্বশেষ ৭ মিটার অংশের ঢালাই দেয়ার মাধ্যমে কাজ সমাপ্ত হয়। তবে ঢালাইকৃত অংশ শক্ত হয়ে ট্রেন চলার জন্য উপযোগী হতে ৪৮ ঘণ্টা সময়ের প্রয়োজন ছিল। শুক্রবার বিকালে নির্ধারিত ৪৮ ঘণ্টা শেষ হয়। এদিন প্রকৌশলীদের পরীক্ষায় ঢালাইকৃত অংশ ট্রেন চলার জন্য উপযোগী হয়ে উঠেছে বলে নিশ্চিত করা হয়। অর্থাৎ বর্তমানে ট্রেন চলাচলের জন্য প্রস্তুত ৬.৬৮ কিলোমিটার পুরো পাথরবিহীন রেলপথ। এখন শুধু ট্রেন চলার অপেক্ষায় পদ্মা সেতু। প্রকৌশলী সূত্র বলছে, বিশ্বমানে প্রস্তুত করা হয়েছে সেতুর রেলপথ। যা শত বছরের বেশি সময় টেকসই থাকবে।

পদ্মা পাড়ি দেবে পরীক্ষামূলক ট্রেন: এদিকে সেতুতে রেললাইন স্থাপনের কাজ শেষ হওয়ায় আজ ৪ঠা এপ্রিল পুরো সেতুতে পরীক্ষামূলক ট্রেন চালানোর প্রস্তুতি নিয়েছেন প্রকৌশলীরা। এদিন ফরিদপুরের ভাঙ্গা পদ্মা স্টেশন থেকে মুন্সীগঞ্জের মাওয়া স্টেশন পর্যন্ত ৪১.৫ কিলোমমিটার অংশে পরীক্ষামূলক ট্রেন চালানো হবে। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন উপস্থিত থেকে পরীক্ষামূলক ট্রেনে পাড়ি দেবেন পুরো পদ্মা সেতু। দুপুরে মাওয়া প্রান্তে প্রেস ব্রিফিং করবেন মন্ত্রী। এরমধ্যেই মুন্সীগঞ্জের মাওয়া স্টেশনে প্রস্তুত করা হয়েছে ব্রিফিং মঞ্চ।
রাজধানী থেকে যশোর পর্যন্ত রেলসংযোগ প্রকল্পের মধ্যে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের বড় চ্যালেঞ্জ ছিল সেতুতে যানবাহন চালু রেখেই নিচতলায় পাথরবিহীন রেললাইন নির্মাণ। গত বছরের ২০শে আগস্ট সেতুতে রেললাইন স্থাপনের উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তবে বিভিন্ন জটিলতায় পুরোদমে কাজ শুরু হয় নভেম্বরে। পুরোদমে কাজ শুরুর পঞ্চম মাসে এসে কাজ শেষ হলো।

আরো পড়ুন : ইতিহাস বিকৃতির অভিযোগ প্রফেসর ইমতিয়াজের বিরুদ্ধে, তদন্ত কমিটি গঠন

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *