গণঅভ্যুত্থানের মধ্যদিয়ে সরকারকে বিদায় করা হবে

প্রচ্ছদ মুক্তমত রাজনীতি

স্টাফ রিপোর্টার : গণঅভ্যুত্থানের মধ্যদিয়ে সরকারকে বিদায় করা হবে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বাংলাদেশের মানুষকে বোকা বানিয়ে, প্রতারণা করে এই সরকার ক্ষমতায় টিকে আছে। এই সরকারকে অবশ্যই ক্ষমতা থেকে বিদায় নিতে হবে। জনগণের অভ্যুত্থানের মধ্যদিয়ে তারা পরাজিত হবে। দেশে নতুন করে জনগণের সরকার প্রতিষ্ঠিত হবে। গতকাল বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনের সামনে অবস্থান কর্মসূচিতে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিএনপি’র চলমান যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে এই অবস্থান কর্মসূচির আয়োজন করে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি। একই কর্মসূচি পালিত হয় সারা দেশের জেলা ও মহানগরগুলোতে। বিএনপি’র কেন্দ্রীয় নেতারা এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন। বিএনপি ছাড়াও অবস্থান কর্মসূচি পালন করেছে সমমনা দল ও জোটগুলো।

বিএনপি মহাসচিব বলেন, সম্প্রতি মিটিং হয়েছে, সেখানে প্রধান নির্বাচন কমিশনার বলেছেন-নির্বাচনের সকল ব্যবস্থা গ্রহণ করুন। প্রয়োজনে আগাম নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করুন। অর্থাৎ তারা ভিন্ন কৌশল নিতে চায়। আগেভাগে নির্বাচন করে গোটা জাতিকে বোকা বানিয়ে আগের মতো ক্ষমতায় যেতে চায়। এবার জনগণ আপনাদের কোনো কৌশলকেই সফল হতে দেবে না। আপনাদের কোনো ফাঁদে জনগণ পা দেবে না, এবার তারা প্রতিরোধ গড়ে তুলবে। আপনাদের সমস্ত চক্রান্তকে ব্যর্থ করে দেবে। তিনি বলেন, এ সরকার গণতন্ত্র মানে না। তারা মানুষের মতামতকে কোনো গুরুত্ব দেয় না। তাদের একমাত্র লক্ষ্য ক্ষমতায় টিকে থাকা। তাদের অধীনে দুটো নির্বাচন করে- বন্দুকের নলের মুখে জোর করে ক্ষমতায় টিকে রয়েছে। গণতন্ত্রের জন্য লড়াই করেছে এ দেশের মানুষ। তিনি আরও বলেন, সরকারের বিরুদ্ধে যারা কথা বলছেন, আজকে এক এক করে তাদের ধরে নিয়ে যাচ্ছে। গুম ও হত্যা করছে। আজকে প্রথম আলো পত্রিকার সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে এবং পত্রিকাটির আরেক প্রতিবেদকের বিরুদ্ধেও মামলা করা হয়েছে। জনগণের প্রতি আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম বলেন, এখনই সতর্ক হোন, সজাগ হোন, যারা আজকে ক্ষমতাকে বেআইনিভাবে জোর করে ধরে রাখার জন্য সমস্ত ভিন্নমতকে দমন করছে, হত্যা করছে, গুম করছে, নির্যাতন করছে, কারাগারে নিচ্ছে, তাদের হাত থেকে আপনারাও পার পাবেন না। তাই আজকে সকলের দায়িত্ব ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তোলা। বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, আজ যারা গায়ের জোরে ক্ষমতায় আছেন, তারা দেশের অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে। যদি কেউ সমালোচনা করেন তাহলে তাদের গায়ে লাগে। কারণ, তারা গণতান্ত্রিক নন। স্বাধীনতার পরে যখন ক্ষমতায় ছিলেন তখনো গণতন্ত্র হত্যা করে বাকশাল কায়েম করেছিল। রক্ষীবাহিনী দিয়ে এদেশের বিরোধী মত দমন করেছে। এটাই হচ্ছে আওয়ামী লীগের চরিত্র। এতে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র আহ্বায়ক আবদুস সালাম। সঞ্চালনায় ছিলেন ঢাকা মহানগর উত্তর বিএনপি’র সদস্য সচিব আমিনুল হক এবং ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র সদস্য সচিব রফিকুল আলম মজনু। এ সময় বক্তব্য রাখেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ঢাকা মহানগর উত্তর বিএনপি’র আহ্বায়ক আমান উল্লাহ আমান, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি এসএম জিলানী, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, সিনিয়র যুগ্ম সম্পাদক হেলেন জেরিন খান, বিএনপি নেতা নবী উল্লাহ নবী, ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন প্রমুখ।

এদিকে বিদ্যুৎ, গ্যাসসহ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, আওয়ামী সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদে এবং পূর্ব ঘোষিত ১০ দফা বাস্তবায়নের দাবিতে শনিবার দেশব্যাপী জেলা ও মহানগরে অবস্থান কর্মসূচি পালন করে বিএনপি। কর্মসূচি চলাকালে বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনী ও আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে ধাওয়া- পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন বিএনপি’র শতাধিক নেতাকর্মী। আটক হয়েছেন বেশ কয়েকজন। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মহাসচিব বলেন, গণতন্ত্রকে মাটিচাপা দেয়ার পর দেশকে একদলীয় দুঃশাসনের চরম অন্ধকারে নিপতিত করতে বর্তমান গণবিচ্ছিন্ন ও ভোটারবিহীন অবৈধ সরকার বিএনপি সহ বিরোধী দলের শান্তিপূর্ণ কর্মসূচির ওপর হামলা, গ্রেপ্তার ও ভাঙচুর চালাতে লাগামহীন ও বেপরোয়া হয়ে উঠেছে। শেখ হাসিনার দুঃশাসনের প্রকোপ ক্রমশ বিপজ্জনক রূপ ধারণ করছে। ভোটারবিহীন সরকার আইনের সীমানার মধ্যে না থেকে চরম সীমালঙ্ঘন করে যাচ্ছে। গণতান্ত্রিক অধিকারগুলোকে পদদলিত করছে নিষ্ঠুর দমননীতি অবলম্বন করে। এই অগণতান্ত্রিক সরকার গণতন্ত্রের বিধি-বিধান ও নিয়ম-নীতি তোয়াক্কা করে না বলেই বিএনপিসহ দেশের বিরোধী রাজনৈতিক দলগুলোর যেকোনো শান্তিপূর্ণ সভা-সমাবেশসহ মত প্রকাশে নগ্নভাবে বাধা প্রদান করছে।

আরো পড়ুন : জেনে নিন আরাভ উথ্থানের নানা চমকপ্রদ তথ্য; মোল্লার হাট থেকে দুবাই

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *