জেনে নিন ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সম্ভাব্য ভেন্যু ও তারিখ

আন্তর্জাতিক খেলাধুলা প্রচ্ছদ বিনোদন হ্যালোআড্ডা

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের যৌথ আয়োজক ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্র। এক বছর আগেই জানা গেল, আগামী বছরের টি-২০ বিশ্বকাপের সম্ভাব্য সময়। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো তাদের এক প্রতিবেদনে জানিয়েছে টুর্নামেন্টের সম্ভাব্য দিনক্ষণ।

ক্রিকইনফোর দাবি, যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজের ১০ ভেন্যুতে আগামী বছরের ৪ জুন থেকে শুরু হবে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের বৈশ্বিক আসর। আসরের ফাইনাল ম্যাচ মাঠে গড়াবে ৩০ জুন। টুর্নামেন্টে অংশ নেবে মোট ২০ টি দল।

ক্রিকইনফো জানিয়েছে, আইসিসির একটি প্রতিনিধিদল এরইমাঝে যুক্তরাষ্ট্রে কিছু ভেন্যু পরিদর্শন করেছে। পরিদর্শন করা ভেন্যুগুলোর মাঝে, ফ্লোরিডার লডারহিলে আগেই আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়াও টুর্নামেন্টের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে মরিসভিল, ডালাস, নিউইয়র্কে। যুক্তরাষ্ট্র এবং উইন্ডিজের মোট ১০টি ভেন্যুতে কুড়ি ওভারের বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

২০২৪ বিশ্বকাপ গত দুটি আসরের চেয়ে ভিন্ন হবে। টুর্নামেন্টে অংশ নেবে ২০টি দল। প্রথম রাউন্ডের জন্য দলগুলোকে ৪টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে ৫টি দল। এখান থেকে শীর্ষ দুটি দল নিয়ে হবে সুপার এইট। এখানেও ৪টি দল নিয়ে দুটি গ্রুপ ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সেমিফাইনাল। শেষ চারের খেলা শেষে দুই দল শিরোপার উদ্দেশ্যে লড়াই করবে।

এরই মধ্যে টুর্নামেন্টের ১২টি দল নিশ্চিত হয়েছে। বাছাইপর্ব খেলে এই সপ্তাহে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার টিকিট পেয়েছে। আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব থেকে একটি, আফ্রিকা থেকে দুটি এবং এশিয়া থেকে আরও দুটি দল খেলবে টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ, যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‍্যাঙ্কিং বিবেচনায় আফগানিস্তান ও বাংলাদেশ।

আরো পড়ুন : কলকাতায় শুরু হওয়া বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের উদ্দেশ্যে অপু

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *