বিজয়ের উচ্ছাসে বাধভাঙ্গা আনন্দে মেতে উঠলো সিলেট

জাতীয় প্রচ্ছদ বিনোদন মুক্তিযুদ্ধ

সিলেট ব্যুরো: পুব আকাশে সূর্য ওঠার আগেই জেগে ওঠে নগরবাসী। ঘন কুয়াশা আর কনকনে শীতের তীব্রতা উপেক্ষা করে বেরিয়ে পড়ে রাস্তায়। বিভিন্ন পাড়া-মহল্লা থেকে ¯্রােতের মতো ছুটে আসছে শহীদ মিনারের দিকে। সকল বয়সের নারী-পুরুষের পাশাপাশি কোমলমতি শিক্ষার্থীরাও বাধভাঙ্গা আনন্দ নিয়ে ছুটছে। বিজয়ের উচ্ছ¡াসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা ও ভালোবাসা জানাতে তাদের এই পথচলা। সবার হাতে ছিল জাতীয় পতাকা,ব্যানার,ফেস্টুন ও ফুলের তোড়া। বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনকে বিজয়ের মিছিল দিতে দেখা যায়। সবার গন্তব্য ছিল সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার। সূযোদয়ের রঙ্গিন আলোর সাথে শহীদ মিনারের বেদিতে একে একে পুষ্পস্তবক অর্পণ করেন। সরকারী-বেসরকারি উদ্যোগে দিনব্যাপি আলোচনা সভা ও খেলাধূলা সহ নানা আয়োজন ছিল। বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনগুলোও তৎপর ছিল। গত শুক্রবার মহান বিজয় দিবসে এমন উৎসবমুখর পরিবেশ ছিল নগরজুড়ে।

বিজয় দিবসে স্বাধীনতার শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে শুক্রবার (১৬ ডিসেম্বর) ভোর থেকেই সিলেট কেন্দ্রিয় শহিদ মিনারে ঢল নামে নানা শ্রেনিপেশার মানুষের। ফুলে ফুলে ছেয়ে যায় শহিদ মিনার।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শহীদ মিনারে ভিড়ও বাড়তে থাকে। জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে শহীদ মিনার বেদিতে প্রথমে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে শহীদ মিনার বাস্তবায়ন পরিষদ, এরপর মুক্তিযোদ্ধা সংসদ, সিলেটের বিভাগীয় কমিশনার, উপ-মহাপুলিশ পরিদর্শক (ডিআইজি), মেট্রোপলিটন পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপার, এসপি আরআরএফ কমান্ডেন্ট, এসপি এপিবিএন শ্রদ্ধা জানান।

এরপর জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা ও মহানগর বিএনপি, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ, বাসদ, ওয়ার্কার্স পার্টি, সাম্যবাদী দল,সিলেট প্রেসক্লাব, সিলেট জেলা প্রেসক্লাব, ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন (ইমজা), ফটো জার্নালিস্ট এসোসিয়েশন, সিলেট চেম্বার অব কমার্স, ডায়াবেটিক সমিতি, সড়ক বিভাগ, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, উদীচী শিল্পীগোষ্ঠী, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন একে একে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

এছাড়াও বিজয় দিবসে সিলেট জেলা স্টেডিয়ামে আয়োজন করা হয় কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শনীর। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও বিভিন্ন আয়োজনে বিজয় দিবস উদযাপন করা হচ্ছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, লিডিং ইউনিভার্সিটি, নর্থ ইস্ট ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ওসমানী মেডিকেল কলেজ, এমসি কলেজ, সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজসহ সকল প্রতিষ্ঠানে আলোকসজ্জা, পতাকা উত্তোলন, বিজয় র‌্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

শহীদ মিনার প্রাঙ্গণে বেলা দু’টার পর হতে বিভিন্ন শিল্পীগোষ্ঠীর চমৎকার সংগীত পরিবেশনা ছিল। দেশাত্মবোধক গাণেই দর্শকদের মাতিয়েছেন শিল্পীরা। রাত নয়টা পর্যন্ত এ পরিবেশনা ছিল।

আরো পড়ুন : স্বামী কর্তৃক স্ত্রী নির্যাতিত, থানায় মামলা না নেওয়ার অভিযোগ

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *