বিলুপ্তপ্রায় দেশি নিম প্যাঁচা উদ্ধার

ইতিহাস-ঐতিহ্য ওকে নিউজ স্পেশাল কৃষি প্রচ্ছদ বিনোদন বিনোদন অন্যান্য হ্যালোআড্ডা

ডেক্স রির্পোটঃ কালবৈশাখী ঝড়ের পূর্ব মুহূর্তের ঝড়ো বাতাসের সাথেই আবাসস্থল হারিয়ে ফেলছে কিছু বন্যপ্রাণী। এই বন্যপ্রাণীদের মধ্যে পাখিদের আবাসস্থল হারানোর পরিমাণ বেশি । গতকাল সোমবার সন্ধ্যার পূর্ব মুহূর্তে বগুড়ার শেরপুর উপজেলায় কালবৈশাখীর তাণ্ডব শুরু হলে আবাসস্থল হারিয়ে ফেলে দেশি নিম প্যাঁচার একটি পরিবার।

উপজেলার খন্দকার টোলা কেন্দ্রীয় ঈদগাহ মাঠের পাশে একটি গাছের দেশি নিম প্যাঁচার বাসা সহ ডাল ভেঙে যায়। পুরুষ প্যাঁচাটি মারা গেলেও তিনটি বাচ্চাকে আগলে রেখেছেন আহত মা প্যাঁচাটি । এমতাঅবস্থায় বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের সদস্য সংগঠন-স্থানীয় পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠন পরিবেশ প্রতিরক্ষা সংস্থা’র সদস্য শাহরিয়ার রহমান ও পারভেজ আহমেদ পাখি গুলোকে সাময়িক উদ্ধার করে এবং পরিচর্যার জন্য সংগঠনের সভাপতি সোহাগ রায় এর কাছে হস্তান্তর করে।

সংগঠনের সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন বলেন,প্যাঁচাগুলোকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে এবং বাচ্চাগুলো সুস্থ রয়েছে। এটি বাংলাদেশে বিলুপ্ত প্রায়। তাই পাখিগুলোকে হস্তান্তর করার জন্য বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ,এর সাথে যোগাযোগ করা হয়েছে।

ফজলে রাব্বী, নলডাঙ্গা, নাটোর।

আরো পড়ুন : দাঁড়াশ সাপের “যুদ্ধ নাচ” দেখলো গ্রামবাসী

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *