বিশ্ব ভালবাসা দিবস বনাম আধুনিক বিশ্বে ইসলাম।

ধর্ম প্রচ্ছদ হ্যালোআড্ডা

ভালবাসা দিবস উদযাপন শরীয়তের দৃষ্টিতে সম্পূর্ণ নিষিদ্ধ। এটা বিজাতীয় সংস্কৃতি। মুসলিম তরুণ তরুণীরা এসব অপসাংস্কৃতি থেকে দূরে থাকা অপরিহার্য।
তবে ইসলাম এক ধরণের ভালবাসার কথা বলে। যা কোনো দিবস রজনীতে আবদ্ধ নয়।

ইসলামে ভালবাসা আছে। পিতা-মাতার প্রতি ভালোবাসা, সন্তানের প্রতি ভালোবাসা, স্বামী-স্ত্রীর মধ্যে ভালোবাসা, ভাই-বোনের মাঝে, ছাত্রশিক্ষকের মাঝে, সমস্ত মুসলিম উম্মাহর প্রতি বরং সমস্ত মানুষের প্রতি ভালোবাসা……

যার দিনক্ষণ নির্ধারণ নেই। এ ভালোবাসা প্রতিদিনের। আর এ ভালোবাসা সৃষ্টির জন্য রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক অভিনব ফুলের সন্ধান দিয়েছেন…….
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আমি কি তোমাদেরকে ঐ ফুলের সন্ধান দিবো না যে ফুল বিতরণে পরস্পর ভালবাসা সৃষ্টি হবে…….
চলুন কথাটি সরাসরি হাদীস থেকে দেখে নেই।

حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا أَبُو مُعَاوِيَةَ، وَوَكِيعٌ، عَنِ الأَعْمَشِ، عَنْ أَبِي صَالِحٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ “‏ لاَ تَدْخُلُونَ الْجَنَّةَ حَتَّى تُؤْمِنُوا وَلاَ تُؤْمِنُوا حَتَّى تَحَابُّوا ‏.‏

أَوَلاَ أَدُلُّكُمْ عَلَى شَىْءٍ إِذَا فَعَلْتُمُوهُ تَحَابَبْتُمْ أَفْشُوا السَّلاَمَ بَيْنَكُمْ ‏”‏ ‏.‏
হযরত আবূ হুরায়রাহ রাদিআল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিতঃ রসূলুল্লাহ্‌ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ঈমানদার ছাড়া কেহই জান্নাতে প্রবেশ করতে পারবে না, আর তোমরা ঈমানদার হতে পারবে না যতক্ষণ না একে অন্যকে ভালবাসবে। আমি কি তোমাদের তা বলে দিব না, কী করলে তোমাদের মাঝে পারস্পরিক ভালোবাসার সৃষ্টি হবে? তা হলো, তোমরা পরস্পর বেশি বেশি সালাম বিনিময় করবে।
সহিহ মুসলিম, হাদিস নং ৯৮

সম্পাদনা-মুফতী আবুল বাশার সরাইলী

আরো পড়ুন : গোমস্তাপুরে বসন্ত উৎসব উদযাপিত

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *