ভোলাহাটে নির্মাণ শেষ না হওয়ার আগেই ভেঙ্গে গেছে সোয়া কোটি টাকার ব্রীজ

অনুসন্ধানী অর্থনীতি ওকে নিউজ স্পেশাল জনদুর্ভোগ প্রচ্ছদ হ্যালোআড্ডা

ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে জনগুরুত্বপূর্ণ সড়কে নির্মাণ কাজ শেষ না হওয়ার আগেই ভেঙ্গে গেছে সোয়া কোটি টাকার ব্রীজ। এতে জনমনে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

ভোলাহাট থেকে বড়গাছী জিসি (মহানন্দা নদীর তীর) পর্যন্ত রাস্তার গোহালবাড়ী ইউনিয়নের ঐতিহাসিক মুন্সিগঞ্জহাটের পাশে উপজেলা এলজিইডির বাস্তবায়নে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের ১কোটি ১৪ লাখ ৭৫ হাজার ৪০২ টাকা বরাদ্দে ২০২১ সালের ৩অক্টোবর ব্রীজ নির্মাণের কাজ শুরু হয়। ব্রীজটি চলতি বছরের ২ এপ্রিল নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার কথা। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান আরপিএমসি’র ঠিকাদার আবুল হোসেন ও সোহেল জেভি এখনো কাজ শেষ করতে পারেননি। তবে ব্রীজের দু’পাশে মাটি ভরাট করে কার্পেটিং রাস্তার কাজ সম্পন্ন করা হয়। ব্রীজটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়ার শেষ মুহূর্তে ৩১ জুন শুক্রবার রাতে বৃষ্টি হলে পানির তোড়ে ব্রীজের পূর্ব পাশের কার্পেটিং ভেঙ্গে পড়ে।

এতে স্থানীয় লোকজন নির্মাণ কাজে অনিয়মের প্রশ্ন তুলেছেন। তাঁরা অভিযোগ করে বলেন, সংশ্লিষ্ট দপ্তর ও ঠিকাদারের যোগসাজশে নিন্মমানের কাজ করায় সামান্য পানিতে ব্রীজ ভেঙ্গে গেছে। আগামীতে বেশী বৃষ্টি হলে ব্রীজটি আরো ভেঙ্গে পড়ার আশঙ্কা করছেন। স্থানীয়রা সরকারের উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করে ব্রীজটির অনিয়ম ক্ষতিয়ে দেখার দাবী করেছেন।

স্থানীয় বাসিন্দারা জানান, এ ব্রীজটি প্রায় ৭/৮ বছর ধরে ভেঙ্গে পড়েছিল। দীর্ঘদিন ধরে পড়ে থাকার পর সরকার এতো টাকা ব্যায় করে জনগণের জন্য ব্রীজটি করে দিচ্ছেন। কিন্তু দূর্নীতির কারণে কাজ শেষ না হওয়ার আগেই ভেঙ্গে গেল। দায়ীদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেয়ার দাবী করা হয়।

স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য মোঃ সবুর আলী জানান, সঠিক ভাবে মাটি ভরাট না করায় মাটি বসে গেছে। স্থানিয় বাসিন্দা মোঃ নাসির উদ্দিন জানান, ইঞ্জিনিয়ার ও ঠিকাদার ঠিক মত কাজ করেনি। ফলে ভেঙ্গে যাওয়ার ঘটনা ঘটেছে। গোহালবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ ইয়াসিন আলী শাহ জানান, আমি পরিদর্শন করে দেখলাম ঠিকাদার ব্রীজটি হস্তান্তর করার আগেই মাটি ভরাট না করার কারণে রাস্তাটি ভেঙ্গে গেছে।

উপজেলা এলজিইডি প্রকৌশলী মোঃ আছহাবুর রহমান বলেন, বৃষ্টির পানিতে রাস্তা ভেঙ্গে যাওয়ার কথা শুনেছি। কাজ এখনো চলমান। আগামী কাল থেকে ভেঙ্গে যাওয়াসহ অন্যান্য কাজ শুরু করা হবে।

গোলাম কবির- ভোলাহাট, চাঁপাইনবাবগঞ্জ

আরো পড়ুন : টঙ্গীতে শ্রমিকনেতা শহিদুল হত্যা মামলার আসামি গ্রেপ্তারে গড়িমসি করছে ‍পুলিশ

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *