রনিল বিক্রমাসিংহে শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক প্রচ্ছদ

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন রনিল বিক্রমাসিংহে। বৃহস্পতিবার (১২ মে) দেশটির কর্মকর্তারা বলেন, ৭৩ বছর বয়সী রনিল শপথ গ্রহণ করেছেন। দেশটির প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের মিডিয়া অফিস এই তথ্য জানিয়েছে।

রনিল দেশটির ৫ বারের সাবেক প্রধানমন্ত্রী ও শ্রীলঙ্কার ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা।

এর আগে প্রতিবেদনে বলা হয়, গোটাবায়া রাজাপাকসের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন বিক্রমাসিংহে। মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের পর দেশটিতে প্রধানমন্ত্রী পদ নিয়ে বেশ জল্পনা-কল্পনা চলছিল। তবে শেষমেশ প্রধানমন্ত্রী পদে বসলেন রনিল বিক্রমাসিংহে।

এছাড়া বুধবার জাতির উদ্দেশ্যে ভাষণে গোটাবায়া রাজাপাকসে বলেছেন, তিনিই নতুন প্রধানমন্ত্রীকে নিয়োগ করবেন। এর পাশাপাশি সংবিধানের ১৯তম সংশোধন চালু করা হবে। পার্লামেন্টকে আরও ক্ষমতা দেওয়া হবে।

প্রেসিডেন্টের ঘোষণা, তিনি সব রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে কথা বলেছেন এবং বলবেন। দেশে রাজনৈতিক স্থিরতা যাতে থাকে, সেটা তিনি নিশ্চিত করবেন। জাতীয় সুরক্ষার বিষয়টিও তিনি নিশ্চিত করবেন। একই সঙ্গে তিনি বিক্ষোভকারীদের ওপর আক্রমণের নিন্দা করেছেন।

গোটাবায়া বলেছেন, দেশ সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। এই সংকট থেকে বেরিয়ে আসতে আমি বিভিন্ন রাজনৈতিক দলের কাছে একটা প্রস্তাব পাঠিয়েছি। অতীতে অনেক নেতার সঙ্গে আমার কথা হয়েছে। আমি তাদের কিছু সুপারিশ মেনে কড়া সিদ্ধান্ত নিয়েছি এবং সমস্যা সমাধানের প্রক্রিয়া শুরু করে দিয়েছি।

আরো পড়ুন : ২০২৩ সালে সব বিষয়ে এসএসসি-এইচএসসি পরীক্ষা

Share The News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *